shono
Advertisement

কমছে ইন্টারকানেক্ট চার্জ, আরও সস্তা হচ্ছে মোবাইল কল

নতুন চার্জ কত হচ্ছে জানেন? The post কমছে ইন্টারকানেক্ট চার্জ, আরও সস্তা হচ্ছে মোবাইল কল appeared first on Sangbad Pratidin.
Posted: 09:17 AM Sep 20, 2017Updated: 03:47 AM Sep 20, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও সস্তা হচ্ছে মোবাইলের কল চার্জ। পয়লা অক্টোবর থেকে মোবাইলের ইন্টারকানেক্ট চার্জ (IUC) মিনিট পিছু ১৪ পয়সা থেকে কমে হচ্ছে ৬ পয়সা প্রতি মিনিট। মঙ্গলবারই এই ঘোষণা করেছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া ওরফে ট্রাই।

Advertisement

[ফের প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল মেক্সিকো, নিহত অন্তত ১৩৯]

এক অপারেটরের নেটওয়ার্ক থেকে করা ভয়েস কল অন্য অপারেটরের নেটওয়ার্কে সমাপ্ত হলে দ্বিতীয় অপারেটরের পক্ষ থেকে প্রথম অপারেটরকে এই ইন্টারকানেক্ট চার্জ দিতে হয়। যা কমে গেলে ভয়েস কলের দামও কমবে। ফলে উপকৃত হবেন গ্রাহকরা। আলাপ-আলোচনার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ট্রাইয়ের তরফ থেকে জানানো হয়েছে। সেই সঙ্গে এও বলা হয়েছে, ২০২০ সালে পয়লা জানুয়ারি থেকে কল টার্মিনেশনের জন্য কোনও চার্জই লাগবে না।

[এখন কিনে দাম মেটান পরের বছর, আমাজনের অফারে হইচই নেটদুনিয়ায়]

মনে করা হচ্ছে, ট্রাইয়ের এই ঘোষণায় বিপাকে পড়ল ভারতী এয়ারটেল, ভোডাফোন ইন্ডিয়া, আইডিয়া সেলুলারের মতো পুরনো অপারেটরা। বেশ কিছুদিন ধরেই এই আইইউসি বাড়ানোর আরজি করে আসছিলেন তারা। কিন্তু তা কমে যাওয়ায় ক্ষতির সম্মুখীন হতে হবে এই অপারেটরদের। কারণ তাদের রাজস্বের একটা বড় অংশ আসে এই আইইউসি থেকে। এদিকে ট্রাইয়ের এই ঘোষণায় লাভবান হবে রিলায়েন্স জিও। কারণ প্রথম থেকেই গ্রাহকদের বিনা খরচায় ভয়েস কলিংয়ের সুবিধা দিয়েছে মুকেশ আম্বানির এই সংস্থা। আর বহু দিন থেকেই এই ইন্টারকানেক্ট কল চার্জ তুলে দেওয়ার পক্ষেও সওয়াল করে আসছিল রিলায়েন্স। অবশ্য ট্রাইয়ের তরফ থেকে জানানো হয়েছে, সমস্ত মহলের কাছ থেকে মৌখিক ও লিখিতভাবে যে সমস্ত বক্তব্য পাওয়া গিয়েছে তা পর্যালোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর এর ফলে আখেরে লাভবান হবেন দেশের সাধারণ মোবাইল ব্যবহারকারীরাই।

[জানেন, স্মার্টফোন চলে আসায় কোন কোন গ্যাজেট হারিয়ে গিয়েছে?]

 

The post কমছে ইন্টারকানেক্ট চার্জ, আরও সস্তা হচ্ছে মোবাইল কল appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement