shono
Advertisement

সিগন্যাল সমস্যা, শিয়ালদহ মেন শাখায় থমকে একের পর এক ট্রেন

দীর্ঘক্ষণ ট্রেন চলাচল ব্যাহত থাকায় চূড়ান্ত ভোগান্তিতে পরীক্ষার্থী, নিত্যযাত্রীরা।
Posted: 10:08 AM Feb 23, 2024Updated: 10:16 AM Feb 23, 2024

সুব্রত বিশ্বাস: সপ্তাহের কর্মব্যস্ত দিনে সকাল থেকে শিয়ালদহ মেন শাখায় ট্রেন চলাচল ব্যাহত। একের পর এক ট্রেন স্টেশনগুলিতে থমকে। কোনও কোনও ট্রেন আবার মাঝপথেও আটকে গিয়েছে। যার জেরে চূড়ান্ত ভোগান্তির মধ্যে পড়েছেন নিত্যযাত্রী থেকে উচ্চমাধ্যমিক (Higher Secondary Exam)পরীক্ষার্থী সকলেই। সময়মতো পরীক্ষাকেন্দ্রে পৌঁছনো নিয়ে চরম অনিশ্চয়তা তৈরি হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত ট্রেন চলাচল ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে। এখনও পুরোপুরি পরিষেবা মসৃণ হয়নি।

Advertisement

রেল সূত্রে খবর, সকাল সাড়ে ৮টা  নাগাদ টিটাগড় ও বারাকপুরের মাঝে সিগন্যালে (Signal) বড়সড় সমস্যা দেখা দেয়। আর সেই কারণেই শিয়ালদহ (Sealdah) মেন শাখায় নৈহাটি, রানাঘাট লাইনে ট্রেন চলাচল ব্যাহত হয়েছে। বিভিন্ন স্টেশনে আটকে পড়ে আপ ও ডাউন ট্রেন। পাশাপাশি গ্যালপিং ট্রেনগুলিকে সমস্ত স্টেশনে দাঁড় করানো হয়েছে। যার জেরে ভিড়ের চাপও বাড়তে থাকে। স্কুল, কলেজ, অফিসের ব্যস্ত সময় শিয়ালদহ মেন শাখার প্রায় প্রতিটি স্টেশনেই মাত্রাতিরিক্ত যাত্রী সমাগম হতে থাকে। সময়মতো গন্তব্যে পৌঁছনো নিয়ে সকলের মধ্যেই চরম অনিশ্চয়তা তৈরি হয়। বিশেষত সাকল ৯টা ৪৫ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ায় পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে পরীক্ষার্থীরাই সবচেয়ে অসুবিধায় পড়ে।

[আরও পড়ুন: ‘এমন সত্যি যা শিহরিত করে’, সন্দেশখালির নির্যাতিতাদের নিয়ে তথ্যচিত্র প্রকাশ বিজেপির]

সিগন্যাল মেরামতির কাজ শুরু হয়েছে বলে রেল সূত্রে জানানো হয়েছে। সকাল ১০ টা নাগাদ ট্রেন চলাচলে গতি আসে। তবে রেলের তরফে এও জানানো হয়েছে, পরিষেবা পুরোপুরি চালু করতে আরও খানিকটা সময় লাগবে।  এদিকে, ট্রেনের এত সমস্যা হওয়ায় সড়কপথে যাত্রীদের ভিড় বাড়তে থাকে। সুযোগ বুঝে অটো, টোটো, রিক্সা মোটা দর হাঁকিয়েছে। 

[আরও পড়ুন: সমকামী সম্পর্ক, উদ্দাম যৌনতা! বান্ধবীকে ‘বিয়ে’র পরই কোন্নগরে সন্তানকে খুন মায়ের]

তবে সপ্তাহের একটি কর্মব্যস্ত দিনে রেলে সিগন্যাল সমস্যা নিয়ে সমালোচনা শুরু হয়েছে। প্রায় প্রতি শনি ও রবিবার শিয়ালদহ, হাওড়ার বিভিন্ন শাখায় একাধিক ট্রেন বাতিল করে সিগন্য়ালিংয়ের কাজ চলে। যার জেরে প্রতি সপ্তাহান্তেই নিত্যযাত্রীরা সমস্যার মুখে পড়েন। তার পরও কাজের দিনে এভাবে সিগন্যাল সমস্যা তৈরি হওয়ায় রেলের পরিকাঠামো ও রক্ষণাবেক্ষণ নিয়ে বড়সড় প্রশ্ন উঠে গেল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার