shono
Advertisement
Ambulance

রোগীর পরিবারের হয়রানি কমাতে অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়া এবার বেঁধে দিল সরকার

কেউ বাড়তি ভাড়া নিলে গাড়ির নম্বর দিয়ে অভিযোগ জানাতে পারবেন মানুষ। পরিবহণ দপ্তরের তরফে এই সুযোগও দেওয়া হয়েছে।
Published By: Sucheta SenguptaPosted: 12:00 PM Aug 26, 2024Updated: 12:04 PM Aug 26, 2024

নব্যেন্দু হাজরা: রোগীর পরিজনদের হয়রানি কমাতে এবার অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়া বেঁধে দিল রাজ‌্য সরকার। সম্প্রতি এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে নবান্নের তরফে। সেখানে বাস বা ট‌্যাক্সি ভাড়ার মতোই একেবারে তালিকা করে রোগী বহনকারী যানের ভাড়াও ঠিক করে দেওয়া হয়েছে। কিলোমিটার, ঘণ্টা এবং দিন - তিন পদ্ধতিতেই অ‌্যাম্বুল‌্যান্স (Ambulance) ভাড়া পাওয়া যাবে সরকারি নিয়মে। পাওয়া যাবে তিন ধরনের অ‌্যাম্বুল‌্যান্স - সাধারণ এসি অ‌্যাম্বুল‌্যান্স, এসি লাইফ সাপোর্ট পরিষেবা থাকা অ‌্যাম্বুল‌্যান্স এবং লাইফ সাপোর্টের সঙ্গে আইসিইউ (ICU) পরিষেবাযুক্ত অত‌্যাধুনিক অ‌্যাম্বুল‌্যান্স। এগুলি তিনভাবে ভাড়া নিতে পারবেন যাত্রীরা। গাড়ির যেমন বয়স, সেইমতো ভাড়া নির্ধারিত করা হয়েছে।

Advertisement

পরিবহণ দপ্তরের তরফে যে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে তাতে দেখা যাচ্ছে -

  • সাধারণ এসি অ‌্যাম্বুল‌্যান্স (গাড়ির বয়স ১-৫ বছর) তেলছাড়া দিনপিছু ভাড়া ঠিক করা হয়েছে ২৫৭৭ টাকা।
  • ৫ থেকে ১০ বছরের পুরনো অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়া ১৭০৬ টাকা এবং তার বেশি বয়স হলে ভাড়া হবে ১৬২৭ টাকা। ঘণ্টা পিছু এই গাড়িভাড়া নিলে পড়বে যথাক্রমে ৪৪০ টাকা, ৩৩০ এবং ৩২০ টাকা।
  • ন্যূ‌নতম ৬ ঘণ্টার জন‌্য তা নিতে হবে। আর কিলোমিটার অনুযায়ী সাধারণ এসি অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়া হচ্ছে ৪৪ টাকা, ৩৩ টাকা এবং ৩২ টাকা।
  • ঠিক একইরকমভাবে এসি লাইফ সাপোর্ট পরিষেবা থাকা অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়া ঠিক করা হয়েছে দিনপিছু (তেল ছাড়া) ৩২৯১ টাকা, ১৯৭৮ টাকা, এবং ১৮৫৯ টাকা।
  • ঘণ্টা পিছু নিলে হবে ৫৩০ টাকা, ৩৬০ এবং ৩৫০ টাকা, আর কিলোমিটার পিছু হলে হবে যথাক্রমে ৫৩ টাকা, ৩৬ টাকা এবং ৩৫ টাকা।
  • লাইফ সাপোর্টের সঙ্গে আইসিইউ পরিষেবাযুক্ত অত‌্যাধুনিক অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়া নির্ধারিত করা হয়েছে একইরকমভাবে দিনপিছু (তেল ছাড়া) যথাক্রমে ৪৪৮৫, ২৪২৯ এবং ২২৪৫ টাকা।
  • ঘণ্টা পিছু ৬৭০, ৪২০, ৩৯০ টাকা এবং কিলোমিটার পিছু ৬৭, ৪২ এবং ৩৯ টাকা। নন এসি অ‌্যাম্বুল‌্যান্স নিলে সেক্ষেত্রে ভাড়া ১০ শতাংশ করে কমবে।
  • রোগী নিয়ে অ‌্যাম্বুল‌্যান্স যাত্রা শেষ করার পর ভাড়া দেওয়া হবে চালকের হাতে। 

শহর থেকে জেলা, রোগীর পরিজনদের অসহায়তার সুযোগ নিয়ে অ‌্যাম্বুল‌্যান্স চালকরা পকেট কাটে বলে বার বারই অভিযোগ ওঠে। মানুষের বিপদের সময়েও দ্বিগুণ, তিনগুণ ভাড়া চাওয়া হয়। মানুষও কার্যত বাধ‌্য হন তা দিতে। কিন্তু এবার আর তা হবে না। এমনকী বেয়াদপ চালকদের বাগে আনতে হেল্পলাইন নম্বরও চালু করা হবে প্রশাসনের তরফে। যেখানে কেউ বাড়তি ভাড়া (Fare) নিলে গাড়ির নম্বর দিয়ে অভিযোগ জানাতে পারবেন মানুষ। অ‌্যাম্বুল‌্যান্সে সরকার নির্ধারিত ভাড়ার তালিকা রাখতে হবে।

[আরও পড়ুন: নবান্ন অভিযান নিয়ে সতর্ক প্রশাসন, কাল অশান্তি এড়াতে পথে ৪ হাজার পুলিশ

পাশাপাশি ঠিক হয়েছে, যাত্রীসাথী অ‌্যাপেও (Yatri Sathi)মিলবে অ‌্যাম্বুল‌্যান্স। সেখানে কী ধরনের অ‌্যাম্বুল‌্যান্স কতক্ষণের জন‌্য ভাড়া দরকার, তার যাবতীয় অপশন থাকবে। তবে গ্রাম থেকে আসা অনেক মানুষই অ‌্যাপের (App) মাধ‌্যমে গাড়ি বুক করতে পারবেন না। তাঁরা হাসপাতাল চত্বর বা কোনও এজেন্সি থেকে অ‌্যাম্বুল‌্যান্স বুক করলে সেক্ষেত্রেও তাঁদের থেকে সরকার নির্ধারিত ভাড়াই নিতে হবে চালকদের। নবান্নের এক কর্তা জানান, যত দ্রুত সম্ভব এই ভাড়াতেই অ‌্যাম্বুল‌্যান্স চালকদের গাড়ি ছোটাতে হবে। অনেক তথ‌্য সংগ্রহের পর যাতায়াতের হিসেব-নিকেশ করে পরিবহণ দপ্তরের তরফে এই ভাড়ার তালিকা প্রস্তুত করা হয়েছে।

[আরও পড়ুন: মধ্যপ্রাচ্যে ‘যুদ্ধবিরতি’, সরাসরি আক্রমণে ‘না’ ইজরায়েল-হেজবোল্লার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অ্য়াম্বুল্যান্সের ভাড়া বেঁধে দিল রাজ্য সরকার।
  • কেউ বাড়তি ভাড়া নিলে গাড়ির নম্বর দিয়ে অভিযোগ জানাতে পারবেন মানুষ।
Advertisement