shono
Advertisement
Mountain Trip

পুজোর ছুটিতে পাহাড় যাওয়ার কথা ভাবছেন? এই পাঁচ জিনিস ভুলবেন না

পাহাড়ের আবহাওয়া কিন্তু চোখের নিমেষে পালটে যেতে পারে।
Published By: Suparna MajumderPosted: 06:27 PM Sep 07, 2024Updated: 06:27 PM Sep 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজোর ছুটি এল বলে। ঘোরার প্ল্যান তৈরি তো? কোথায় যাবেন ঠিক করেছেন? যদি গন্তব্য পাহাড় হয় তাহলে ভালো করে প্রস্তুতি নিয়ে যাওয়াই ভালো। কারণ কলকাতার থেকে সেখানকার আবহাওয়া একেবারে আলাদা। প্রথমবার যান বা একাধিকবার, পাঁচটি জিনিস অবশ্যই মাথায় রাখবেন।

Advertisement

পাহাড়ের আবহাওয়া চোখের নিমেষে পালটে যেতে পারে। হয়তো দিনের বেলা গরম লাগছে, রাতে কিন্তু জাঁকিয়ে শীত পড়বে। তাই প্যাকিং করার সময় এই বিষয়টি মাথায় রাখবেন। প্রয়োজনে যেখানে যাচ্ছেন সেখানকার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা জেনে রাখুন। বৃষ্টিপাত বা বরফ পড়ার সম্ভাবনা রয়েছে কি না, তাও খোঁজ নিন। এখন গুগলেই সমস্ত তথ্য পাওয়া যায়।

ছবি: সংগৃহীত

কীভাবে যাবেন? কী কী দেখবেন? কোন পথ দিয়ে যাবেন? এই সমস্ত জিনিস আগেই ঠিক করে নিন। প্রয়োজনে ডায়েরিতে নোট করে রাখুন। তাহলে আর ঘোরার আগে ভাবতে হবে না। হ্যাঁ, সমস্ত কিছু যে পরিকল্পনামাফিক করতেই হবে তেমনটা নয়। তবে আগে থেকে একটু আইডিয়া করে নেওয়া ভালো।

[আরও পড়ুন: পুজোর আগে চটজলদি ফিরিয়ে আনুন ত্বকের জেল্লা, ট্রাই করুন হলুদ টোনার]

পাহাড়ে যাওয়ার ক্ষেত্রে জুতো খুব গুরুত্বপূর্ণ। সেটি জুতসই না হলে কিন্তু কপালে বেশ যন্ত্রণা আছে। কারণ পাহাড়ের পথে হাঁটতে যতই ভালো লাগুক, জুতো ঠিক না হলে দিনের শেষে পায়ে প্রবল ব্যথা হতে পারে। চেষ্টা করবেন পা ঢাকা জুতো পরতে। এতে শীত কিছুটা আটকানো যাবে। জুতোর সঙ্গে মোজা অবশ্যই পরবেন।

ছবি: সংগৃহীত

পাহাড়ে যাচ্ছেন বলে গুচ্ছের গরম পোশাক নিয়ে যাবেন না। এতে ব্যাগের ওজন বেড়ে যাবে। তার চেয়ে এমন পোশাক বা গরম জামা নেবেন যা ঘুরিয়ে ফিরিয়ে পরা যায়। বৃষ্টির সম্ভাবনা থাক আর না থাক ছাতা অবশ্যই নিয়ে যাবেন।

বেড়াতে গেলে প্রয়োজনীয় ওষুধ নিয়ে যাওয়ার অভ্যাস অনেকেরই আছে। প্রথমবার পাহাড়ে গেলে এই ওষুধের সঙ্গে বমির ওষুধ অবশ্যই রাখবেন। কারণ পাহাড়ি রাস্তায় অনেকেরই মাথা ঘোরে, বমি পায়। এর জন্য ওষুধ সঙ্গে থাকা প্রয়োজন। একটু কর্পুরও রাখতে পারেন। তা শুকলে আরাম পাওয়া যায়।

[আরও পড়ুন: পুজোর আগে পার্লারে লম্বা লাইন? ভিড় এড়াতে ঘরেই করুন পেডিকিওর-মেনিকিওর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • যেখানে যাচ্ছেন সেখানকার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা জেনে রাখুন।
  • পাহাড়ে যাওয়ার ক্ষেত্রে জুতো খুব গুরুত্বপূর্ণ। সেটি জুতসই না হলে কিন্তু কপালে বেশ যন্ত্রণা আছে।
Advertisement