shono
Advertisement
Siliguri Bengal Safari

শিলিগুড়ির বেঙ্গল সাফারিতে চমক! নাম-জট কাটতেই উৎসবের মরশুমে চালু হচ্ছে সিংহ সাফারি

১৫ সেপ্টেম্বর খুলে যাচ্ছে জঙ্গল, আকর্ষণ বাড়ছে শিলিগুড়ির বেঙ্গল সাফারিতে।
Published By: Sandipta BhanjaPosted: 12:14 PM Aug 26, 2024Updated: 12:14 PM Aug 26, 2024

অভ্রবরণ চট্টোপাধ্যায়: নাম-জট কাটতেই পশুরাজ দম্পতিকে দর্শকদের সামনে নিয়ে আসতে চলেছে বেঙ্গল সাফারি। এই উৎসবের মরশুমের হাত ধরে বেঙ্গল সাফারিতে সিংহ সাফারি চালু হচ্ছে। সেজন‌্য জোর কদমে কাজ চলছে সেখানে। বর্ষার জন‌্য এখন জঙ্গল ও সাফারি পার্ক বন্ধ রয়েছে। পুজোর আগেই খুলে যাবে। তবে সাফারি খুললেই সুরজ ও তনয়াদের দর্শন মিলবে না। সিংহ সাফারির জন‌্য দীপাবলী পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে রাজ‌্য জু অথরিটি কর্তৃপক্ষ জানিয়েছে।

Advertisement

শিলিগুড়ি বেঙ্গল সাফারিতে মূলত বাঘ দেখতেই যেতেন দর্শকরা। এর আগে সেখানে সিংহ ছিল না। দর্শকদের জন‌্য সিংহ সাফারি চালু করার সিদ্ধান্ত নিয়েছিল রাজ‌্য জু অথরিটি। সেজন‌্য গত ফেব্রুয়ারিতে ত্রিপুরা থেকে আকবর নামে একটি সিংহ ও সীতা নামে সিংহী নিয়ে আসা হয়েছিল। কিন্তু আকবর ও সীতা নাম নিয়ে বিতর্ক শুরু হয়। বেঙ্গল সাফারিতে পশুরাজ আকবরের সঙ্গে সীতার সংসার পাতা নিয়ে আপত্তি তোলে বিশ্ব হিন্দু পরিষদ। নাম বদলের দাবি তোলেন তাঁরা। এই বিতর্কের জল আদালত পর্যন্ত গড়ায়। এদিকে নাম-জটে আটকে যায় সিংহ সাফারির সুযোগ। ত্রিপুরা থেকে পশুরাজ দম্পতি সুখে সংসার পাতার যে স্বপ্ন নিয়ে বেঙ্গল সাফারিতে এসেছিল তাও থমকে যায়। নাম-জট না মেটা পর্যন্ত আকবর ও সীতাকে আলাদা ঘরে রাখা হয়। কোর্টের নির্দেশে সিংহ দম্পতির নাম পরিবর্তন করা হয়।

মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায় দুজনের নয়া নামকরণ করেন। আকবর এখন সুরজ নামে পরিচিত। সীতা এখন তনয়া। নাম-জট কাটতেই দুজনে আবার এক ঘরে বসবাস করছে। বর্ষার জন‌্য ১৫ জুন থেকে জঙ্গল বন্ধ রয়েছে। সাফারি পার্ক ও জাতীয় উদ‌্যানগুলিতেও দর্শক প্রবেশ বন্ধ। ১৫ সেপ্টেম্বর থেকে পুনরায় খুলে যাবে জঙ্গল ও সাফারি পার্কগুলি। পুজো পড়েছে অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে। বনদফতর রাজ‌্য জু অথরিটির সূত্রে খবর, নাম জটে বেঙ্গল সাফারিতে সিংহ দর্শনের সুযোগ থমকে গিয়েছিল। জট কাটতেই দর্শকদের জন‌্য সিংহ সাফারির কাজ জোর কদমে চলছে। কাজ প্রায় শেষের মুখে। দীপাবলির মধে‌্য সিংহ সাফারি চালু হয়ে যাবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বর্ষার জন্য ১৫ জুন থেকে জঙ্গল বন্ধ রয়েছে।
  • ১৫ সেপ্টেম্বর থেকে পুনরায় খুলে যাবে জঙ্গল ও সাফারি পার্কগুলি।
  • নাম-জট কাটতেই পশুরাজ দম্পতিকে দর্শকদের সামনে নিয়ে আসতে চলেছে বেঙ্গল সাফারি।
Advertisement