shono
Advertisement
Sikkim

গ্যাংটক, পেলিং অনেক হল, এবার ঘুরে আসুন সিকিমের 'সাংলাফু' লেকে, রইল রুট ম্যাপ

এই লেকে যেতে পর্যটকদের মানতে হবে বেশ কয়েকটা নিয়ম।
Posted: 06:44 PM May 06, 2024Updated: 06:45 PM May 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবহাওয়া দফতর বলে দিলেও, শহরের আকাশে এখনও বৃষ্টির দেখা নেই। গরম অল্প কমলেও, উত্তাপ তো রয়েইছে। এরই মাঝে গরমের ছুটি। ভাবছেন পাহাড় যাবেন? প্ল্য়ান করার আগে অবশ্যই পড়ে নিন এই প্রতিবেদন। হদিশ রইল সিকিমের একেবারে এক নতুন জায়গার।

Advertisement

সিকিম নামটা শুনলেই প্রথমে মাথায় আসে গ্য়াংটক, পেলিং, লাচুং, ছাঙ্গু, ইয়ুমথাং, ইয়াকসম , জিরো পয়েন্টের কথা। তবে এবার এসব ছাড়িয়ে ঘুরে আসতে পারেন সাংলাফু চো অর্থাৎ সাংলাফু লেক। হ্য়াঁ, বহু বছর বাদে সিকিমের মঙ্গন জেলার সাংলাফু চো খুলে দেওয়া হল সর্বসাধারণের জন্য। ধর্মীয় রীতি মেনে আনুষ্ঠানিক ভাবে এই লেক উদ্বোধন করলেন স্থানীয় বৌদ্ধ সন্ন্যাসীরা।

সাংলাফু চো সমতল থেকে প্রায় ১৬,৬৭০ ফুট উঁচুতে রয়েছে। ‘জ়িরো পয়েন্ট’ থেকে মাত্র ৫ কিলোমিটার দূরে। স্থানীয় লোকেদের কাছে এই লেক খুব জনপ্রিয় হলেও, এতদিন ট্যুরিস্টরা যেতে পারতেন না। তবে এবার ভ্রমণ পিপাসু মানুষরা অনায়েসে যেতে পারবে এই লেকে।

[আরও পড়ুন: ভাঙলেও তিনি মচকান না, আগামী মরশুমে হাবাসের জেদ বাড়লে ‘সাধু সাবধান!’]

স্থানীয় মানুষদের কাছে এই লেক পবিত্র স্থান। তাই মূলত, বৌদ্ধ সন্ন্যাসীরাই এই লেকে যেতেন অনেক কষ্ট করে। যাতায়াত ব্যবস্থাও তেমন একটা ছিল না। এই লেক উদ্বোধনের আগে লাচুং-এর সামতেন চোলিং বৌদ্ধ গুম্ফার সন্ন্যাসীরা এক বিশেষ প্রার্থনাসভার আয়োজন করেছিলেন। সেই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন স্থানীয় মানুষ থেকে হোটেল ব্যবসায়ী সংগঠনের সদস্য এবং গাড়িচালকেরাও।

তবে হ্যাঁ, এই লেকে যেতে পর্যটকদের মানতে হবে বেশ কয়েকটা নিয়ম। প্লাস্টিক কিংবা টেট্রা প্যাক ব্যবহার করা নিষেধ। লেকের আশপাশে থুতু ফেলা একেবারেই বারণ। পরিবেশকে ঠিক রাখতেই এমন নিয়ম সিকিম প্রশাসনের।

[আরও পড়ুন: ক্রিকেট মাঠে মর্মান্তিক মৃত্যু, গোপোনাঙ্গে বল লাগতেই লুটিয়ে পড়ল কিশোর বোলার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সাংলাফু চো সমতল থেকে প্রায় ১৬,৬৭০ ফুট উঁচুতে রয়েছে।
  • হদিশ রইল সিকিমের একেবারে এক নতুন জায়গার।
Advertisement