shono
Advertisement

শতাব্দী প্রাচীন হরিতকী গাছ প্রতিস্থাপন কলকাতা মেডিক্যাল কলেজে

৮০ শতাংশ ক্ষেত্রেই প্রতিস্থাপিত গাছ ভাল থাকে, বলছে সমীক্ষা৷ The post শতাব্দী প্রাচীন হরিতকী গাছ প্রতিস্থাপন কলকাতা মেডিক্যাল কলেজে appeared first on Sangbad Pratidin.
Posted: 09:32 PM Jun 27, 2019Updated: 11:31 AM Jun 28, 2019

গৌতম ব্রহ্ম: এতদিন গ্রিন করিডর বানিয়ে হার্ট-লিভার প্রতিস্থাপনের খবর শিরোনামে এসেছে। এবার প্রতিস্থাপন করা হল আস্ত একটা গাছ। তা-ও আবার যেখানে সেখানে নয়। কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতাল চত্বরে। কলকাতা পুরসভা এবং বন দপ্তরের উদ্যোগে বৃহস্পতিবার সকালে ১০০ বছরের বেশি পুরনো হরিতকী গাছ প্রতিস্থাপনের কাজ সম্পন্ন হল। গাছটি আগে ছিল নতুন মেডিক্যালের অ্যাকাডেমিক বিল্ডিংয়ের পাশে। এখন হরিতকী গাছের ঠিকানা, ইডেন বিল্ডিংয়ের পাশের বাগান।

Advertisement

[আরও পড়ুন: পরিবারে রাজনৈতিক ভাঙন, দাদাকে ছেড়ে বিজেপিতে যোগ অনুব্রতর ভাইয়ের]

হাসপাতাল সুপার ডা: ইন্দ্রনীল বিশ্বাস সংবাদ প্রতিদিনকে জানান, “হাসপাতালে একটি ট্রান্সফরমার বসানো হবে। সেই কারণে অ্যাকাডেমিক বিল্ডিংয়ের পাশের জায়গাটা আামাদের দরকার ছিল। তাই এই গাছ প্রতিস্থাপন করা হচ্ছে সম্পূর্ণ বৈজ্ঞানিক পদ্ধতি মেনেই। বনদপ্তরের কর্মীরা পাঁচদিন আগে থেকে গাছটির যথাযথ পরিচর্যা করার পরই বৃহস্পতিবার সকালে ক্রেন দিয়ে গাছ তুলেছেন।”

কলকাতা পুরসভায় যোগাযোগ করা হলে মেয়র পারিষদ (উদ্যান) দেবাশিস কুমার বলেন, “মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ মাসখানেক আগে গাছ কেটে ফেলার আরজি নিয়ে যোগাযোগ করেছিল। তারপর আমরাই গাছ প্রতিস্থাপনের প্রস্তাব দিই। সব নিয়ম মেনেই কাজ হয়েছে।” পরিবেশবিদ সুভাষ দত্ত কলকাতা পুরসভা এবং মেডিক্যাল কলেজের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ছেন। তাঁর কথায়, “বায়ুদূষণ যে হারে বাড়ছে, তাতে কলকাতায় আর একটি গাছও কাটা ঠিক নয়। গাছ প্রতিস্থাপনের কাজ বেশ সদর্থক। ৮০ শতাংশ ক্ষেত্রেই প্রতিস্থাপিত গাছ ভাল থাকে। গাছ প্রতিস্থাপনের প্রক্রিয়া বেশ জটিল। এবং খরচ সাপেক্ষ। এখন মাঝে মধ্যে বৃষ্টি হচ্ছে। তাই গাছ ধরে যাওয়ার সুযোগ রয়েছে।”

[আরও পড়ুন: ফের নবান্নে প্রশান্ত কিশোর, মমতা-অভিষেকের সঙ্গে দীর্ঘ স্ট্র্যাটেজি বৈঠক]

কোন কোন জিনিস খেয়াল রাখতে হবে গাছ প্রতিস্থাপনের কথা ভাবলে?
পরিবেশ বিশেষজ্ঞরা জানাচ্ছেন, প্রথমেই খেয়াল রাখতে হবে গাছের স্বাস্থ্যের কথা। বুড়ো শরীরে অস্ত্রোপচারের আগে যেমন অনেক কিছু ভাবতে হয়, গাছের ব্যাপারটাও ঠিক তাই। সেই সঙ্গে গাছ প্রতিস্থাপনের আগে রাসায়নিক প্রয়োগের দিকটাও খেয়াল রাখতে হবে। শিকড়ের মাটি সমেত গাছ প্রতিস্থাপন করতে হবে। প্রতিস্থাপনের পর ১৫ দিন জল দিতে হবে। তবেই ফের আগের মতোই হয়ে উঠবে গাছটি।

The post শতাব্দী প্রাচীন হরিতকী গাছ প্রতিস্থাপন কলকাতা মেডিক্যাল কলেজে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement