shono
Advertisement

আম্রপালির পালটা আনারস, শেখ হাসিনাকে ত্রিপুরার ফল পাঠালেন মুখ্যমন্ত্রী মানিক সাহা

আখাউড়া সীমান্ত দিয়ে ৭৫০ কেজি আনারস পাঠানো হল।
Posted: 04:08 PM Jul 14, 2022Updated: 04:11 PM Jul 14, 2022

সুকুমার সরকার, ঢাকা: ‘আম কূটনীতি’র পালটা এবার আনারস (Pineapple) কূটনীতি। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে (Sheikh Hasina) ত্রিপুরার বিখ্যাত আনারস পাঠালেন মুখ্যমন্ত্রী মানিক সাহা। কূটনীতির খাতায় এই প্রথম নাম লেখালো আনারস। আজ, বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে আনারস পাঠানো হয়। মোট ১০০টি প্যাকেটে ৭৫০ কেজি আনারস উপহার হিসেবে পাঠানো হয়েছে।

Advertisement

জানা গিয়েছে, এসব আনারাস ত্রিপুরায় (Tripura) স্থানীয়ভাবে উৎপাদিত। ত্রিপুরা রাজ্যের উদ্যান পালন বিভাগের সহকারী পরিচালক দীপক বৈদ্য এসব আনারস নিয়ে আসেন। চট্টগ্রামে ভারতীয় হাইকমিশনের আধিকারিক মনীশ সিং এই আনারস গ্রহণ করেন। ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহাকে (Dr. Manik Saha) এই উপহারের জন্য ধন্যবাদ জানানো হয়েছে শেখ হাসিনার দপ্তর থেকে।

গত মাসে ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহার জন্য আম (Mangoes) পাঠিয়েছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার পালটা হিসেবে আনারস উপহার পাঠালেন মানিক সাহা। উপহার হিসেবে গত কয়েক বছর ধরে দু’দেশের মধ্যে ফল বিনিময় হচ্ছে। এর মধ্যে দিয়ে দু’দেশের সম্পর্কের আরও উন্নতি ঘটছে।

[আরও পড়ুন: GTA’র চিফ একজিকিউটিভ পদে শপথ অনীত থাপার, ‘এবার অডিট করাতে হবে’, খোঁচা রাজ্যপালের]

বাংলাদেশের (Bangladesh) দীর্ঘদিনের বন্ধু দেশ ভারত। সেই বন্ধুত্বের সম্পর্ক অটুট রেখে গত মাসে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi)জন্য ১২০০ কেজি ‘আম্রপালি’ আম পাঠিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর আম ও ইলিশ উপহার দুই দেশের কূটনৈতিক সম্পর্ক এবং মানুষের বন্ধুত্বকে আরও সুদৃঢ় করছে। বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশ বছর এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের অনুষ্ঠানে যোগ দিতে গত বছর বাংলাদেশ সফরে গিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং রাষ্ট্রপতি কোবিন্দ। এছাড়াও অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মাকে ‘আম্রপালি’ ও ‘হাড়িভাঙা’ আম উপহার হিসেবে পাঠিয়েছেন শেখ হাসিনা। নরেন্দ্র মোদি সম্প্রতি বিদেশমন্ত্রী এস জয়শংকরের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত সফরের জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

[আরও পড়ুন: মসনদে বসেই বিজেপির নীতি অনুসরণ শিণ্ডের, এক ধাক্কায় অনেকটা কমালেন পেট্রল-ডিজেলের দাম]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement