shono
Advertisement

পরমাণু বোমার ধাক্কায় উঃ কোরিয়ায় ভেঙে পড়ল সুড়ঙ্গ, নিহত শতাধিক

ব্যুমেরাং হল কিমের পরমাণু আস্ফালন! The post পরমাণু বোমার ধাক্কায় উঃ কোরিয়ায় ভেঙে পড়ল সুড়ঙ্গ, নিহত শতাধিক appeared first on Sangbad Pratidin.
Posted: 10:06 AM Nov 01, 2017Updated: 04:36 AM Nov 01, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অতি আক্রমণাত্মক হতে গিয়ে কি এবার বিপদ ডেকে আনল কিম জং প্রশাসন। পারমাণবিক অস্ত্র পরীক্ষার ধাক্কায় উত্তর কোরিয়ার একটি নির্মীয়মাণ টানেল ভেঙে পড়েছে। যার জেরে মৃত্যু হয়েছে অন্তত শতাধিক শ্রমিকের। এমন দাবি করেছে জাপান ও দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম।

Advertisement

[এবার পরমাণু বোমায় জাপান ডুবিয়ে দেওয়ার হুমকি কিম জংয়ের

বিস্ফোরণের জেরে উত্তর কোরিয়ার উত্তর পশ্চিম অংশ পুনংরি এখন বিপর্যস্ত। সূত্রের খবর মৃতের সংখ্যা ২০০ ছাড়াতে পারে। গত ৩ সেপ্টেম্বর ১০০ কিলোটনের হাইড্রোজেন বোমা ফাটায় উত্তর কোরিয়া। যা ছিল কিম জং প্রশাসনের ষষ্ঠ পারমাণবিক বিস্ফোরণ। বিশেষজ্ঞদের মতে সেপ্টেম্বরের বোমাটি হিরোশিমায় মার্কিন বোমার তুলনায় সাত গুন বেশি শক্তিশালী ছিল। জাপানের একটি সংবাদমাধ্যমে বলছে সেপ্টেম্বরে বিস্ফোরণের অভিঘাতে নির্মীয়মাণ সুড়ঙ্গ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। তার ফলে এই মৃত্যুমিছিল। দক্ষিণ কোরিয়ার মেটরোলজিকাল এজেন্সি বলছে হাইড্রোজেন বোমাটি ফাটানো হয়েছিল একটি পাহাড়ের ১০০ মিটার গভীরে। বিস্ফোরণস্থল থেকে বেশ কিছুটা দূরে টানেল তৈরি হচ্ছিল। ওই এজেন্সির মতে বিস্ফোরণের ফলে তেজস্ক্রিয় পদার্থ ছড়িয়ে থাকতে পারে। তার ফলে এই দুর্ঘটনা। তবে শত্রু জাপান এবং দক্ষিণ কোরিয়ার সংবামাধ্যমের এই চাঞ্চল্যকর দাবি নিয়ে অবশ্য কুলুপ এঁটেছে। কথায় কথায় আমেরিকা, দক্ষিণ কোরিয়াকে হুঙ্কার দিলেও চুপ রয়েছেন কিম জং।

[বন্ধ হোক পরমাণু পরীক্ষা, কিমকে কড়া বার্তা বেজিংয়ের]

উত্তর কোরিয়ার সর্বেসর্বার এই নীরবতা বাকি দুনিয়ার জল্পনা বাড়িয়েছে। কারণ গত কয়েক বছরে পরপর ৬টি পারমাণবিক অস্ত্র পরীক্ষার পর উত্তর কোরিয়াকে অন্য চোখে দেখছে আমেরিকা। এই সুযোগে সুর আরও চড়িয়েছে পিয়ংইয়ং। এমনকী একাধিকবার মার্কিন মুলুকে হামলার হুঁশিয়ারি দিয়েছেন কিম জং। এই চাপানউতোরের মধ্যে পরমাণু পরীক্ষার জেরে সুড়ঙ্গ ধ্বংস এবং প্রাণহানি। এই ঘটনায় কিমের পরমাণু আস্ফালন ব্যুমেরাং হল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

The post পরমাণু বোমার ধাক্কায় উঃ কোরিয়ায় ভেঙে পড়ল সুড়ঙ্গ, নিহত শতাধিক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement