shono
Advertisement
Arunachal Pradesh

২ বছর ধরে নিখোঁজ অরুণাচলের দুই যুবক, শেষ দেখা গিয়েছিল চিন সীমান্তে

স্থানীয়দের দাবি, দুই যুবককে অপহরণ করেছে চিনের সেনাবাহিনী।
Published By: Amit Kumar DasPosted: 06:55 PM Aug 04, 2024Updated: 06:55 PM Aug 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শেষবার দেখা গিয়েছিল ভারত-চিন সীমান্তবর্তী এলাকায়। তার পর থেকে গত ২ বছর ধরে আর কোনও খোঁজ নেই অরুণাচলের দুই যুবকের। স্থানীয়দের দাবি, চিনের পিপলস লিবারেশন আর্মি বন্দি করে রেখেছে ওই দুই যুবককে। যদিও চিন এই বিষয়ে কোনওরকম মুখ খোলেনি। গোটা ঘটনায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে। গোটা ঘটনাকে অরুণাচল সীমান্তে চিনের গাজোয়ারি হিসেবে দেখছে স্থানীয়রা।

Advertisement

জানা গিয়েছে, এই ঘটনা অরুণাচল প্রদেশের আঞ্জাও জেলার অত্যন্ত প্রত্যন্ত চাগলাগাম এলাকায়। ১৯ অগাস্ট ২০২২ সালে সেখানকার পাহাড়ি অঞ্চলে জরিবুটি সংগ্রহে গিয়েছিলেন এলাকার দুই যুবক বাতেলুম টিকরো (৩৫) ও খুড়তুতো ভাই বাইন্সি মানাউ (৩৭)। এর পর থেকে আর কোনও খোঁজ পাওয়া যায়নি তাঁদের। টিকরোর ভাই দিসানসো চিকরো এই ঘটনা প্রসঙ্গে বলেন, আমি নিশ্চিতভাবে বলছি চিনের সেনা আমার দাদাকে আটকে রেখেছে। তাঁর দাবি, এই ঘটনার পর স্থানীয় প্রশাসনের পাশাপাশি আমি সেনার কাছেও বিষয়টি জানিয়েছি। চিকরোর দাবি অনুযায়ী, ভারতীয় সেনার তরফে চিনের সেনাকে লিখিতভাবে বিষয়টি জানানোও হয়েছিল। তবে এখনও পর্যন্ত চিনের তরফে কোনও প্রত্যুত্তর আসেনি।

[আরও পড়ুন: নির্যাতিতার DNA টেস্টের দাবি অখিলেশের, অযোধ্যা গণধর্ষণ কাণ্ডে আরও চাপে সপা]

এই ঘটনা কথা স্বীকার করে নিয়েছেন স্থানীয় আঞ্জার বিধায়ক তথা রাজ্যের মহিলা ও শিশু বিকাশ মন্ত্রী দাসঙ্গলু পুল। তিনি বলেন, 'ওই দুই যুবক সীমান্তবর্তী পাহাড়ি এলাকায় জড়িবুটি সংগ্রহে গিয়েছিলেন তার পর থেকে আর কোনও খোঁজ নেই। চিন বিষয়টি স্বীকার না করলেও আমি স্পষ্টভাবে জানাচ্ছি, ওই দুই যুবক চিনের হাতে বন্দি হয়েছে। এবং আমি জেনেছি তাঁরা এখনও জীবিত রয়েছেন।'

[আরও পড়ুন: নিয়োগ দুর্নীতি মামলা: ‘কোনও অতিরিক্ত নিয়োগ হয়নি’, শীর্ষ আদালতে জানাল WBBSE]

ওই দুই যুবক নিখোঁজ হওয়ার পর ২০২২ সালের ৯ অক্টোবর স্থানীয় হাউলিং থানায় লিখিত অভিযোগ দায়ের করেন চিকরো। সেখানে জানানো হয়, কিছু গ্রামবাসী সীমান্তবর্তী ওই এলাকায় দুজনকে শেষবার দেখেছিলেন ওই বছরের ২৪ অগাস্ট। অবশ্য চিন সীমান্তবর্তী অরুণাচলে এই ধরনের ঘটনা অবশ্য প্রথমবার নয়। এর আগেই একাধিকবার ভারতীয়দের সীমান্তবর্তী এলাকা থেকে বন্দি করে নিয়ে গিয়েছে চিনের সেনারা। তবে বেশিরভাগ ক্ষেত্রেই কিছুদিন বা সপ্তাহ পর তাঁদের ছেড়ে দেওয়া হয়েছে। যদি এই দুজন চিন সেনার হাতে বন্দি হয়ে থাকেন সেক্ষেত্রে এত দীর্ঘদিন ধরে আটকে রাখার ঘটনা এই প্রথম।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গত ২ বছর ধরে আর কোনও খোঁজ নেই অরুণাচলের দুই যুবকের।
  • স্থানীয়দের দাবি, চিনের পিপলস লিবারেশন আর্মি বন্দি করে রেখেছে ওই দুই যুবককে।
  • যদিও চিন এই বিষয়ে কোনওরকম মুখ খোলেনি।
Advertisement