shono
Advertisement

নতুন অতিথি আলিপুর চিড়িয়াখানায়, শীলা ও বিভানের সংসার থেকে এল ২ ছানা

একটি বাঘিনী ও একটি বাঘ পেয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।
Posted: 12:19 PM Mar 05, 2024Updated: 12:23 PM Mar 05, 2024

স্টাফ রিপোর্টার: দার্জিলিং, বেঙ্গল সাফারির পর এবার আলিপুর চিড়িয়াখানায় এল নয়া অতিথি। দর্শকদের জন‌্য উত্তরবঙ্গ থেকে একজোড়া রয়‌্যাল বেঙ্গল টাইগার আনা হয়েছে এখানে। সোমবার একটি বাঘিনী ও একটি বাঘ পেয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। দুজনেরই বয়স তিন বছর। বেঙ্গল সাফারির শীলার বাচ্চা তারা। আজ, মঙ্গলবার দুজনকে দর্শকদের সামনে নিয়ে আসা হবে। 

Advertisement

আলিপুরে বাঘের সংখ‌্যা কম নয়। ১০টির মতো বাঘ রয়েছে। তবে তাদের বয়স হয়ে গিয়েছে। ফলে প্রজননের জন‌্য অনেকদিন ধরে বাঘ নিয়ে আসার কথা চলছিল। জানা গিয়েছে, প্রথমে রাঁচি থেকে একজোড়া বাঘ নিয়ে আসার পরিকল্পনা ছিল চিড়িয়াখানা কর্তৃপক্ষের। পরে বেঙ্গল সাফারি থেকে বাঘ নিয়ে আসার সিদ্ধান্ত হয়। বেঙ্গল সাফারির সেরা জুটি শীলা ও বিভান। তাদের ভরা সংসার। এই জুটির সাত সন্তানের মধ্যে দুজনকে আলিপুরে পাঠানো হয়েছে। শীলার সঙ্গে অবশ‌্য আলিপুরের সম্পর্ক পুরনো।

[আরও পড়ুন: জোট নিয়ে দোলাচলে বিরক্ত সিপিএম, ৪২ আসনেই প্রার্থী তালিকা প্রকাশের প্রস্তুতি বামেদের]

২০১৬ সালে ওড়িশার নন্দনকানন থেকে রয়‌্যাল বেঙ্গল ঋষি, পায়েল ও স্নেহাশিসের সঙ্গে শীলাকে নিয়ে আসা হয়েছিল আলিপুরে। স্নেহাশিসের সঙ্গে শীলার ভাব জমে উঠতে দেখে চিড়িয়াখানা কর্তৃপক্ষ তাদের বেঙ্গল সাফারিতে পাঠিয়েছিল। সেখানে দুজনে দিব্যি সংসার করছিল। তাদের ঘরেও সন্তান হয়েছিল। বছর কয়েক পর শীলাকে ছেড়ে ফের আলিপুর চলে আসে স্নেহাশিস। তার পর থেকে বিভানের সঙ্গে নতুন করে সংসার শুরু করে শীলা। স্নেহাশিসও এখানে পায়েলের সঙ্গে চুটিয়ে প্রেম করতে থাকে। কিন্তু স্নেহাশিস-পায়েল চিড়িয়াখানায় কোনও খুশির খবর দিতে পারেনি। বাঘিনিদের বয়সও বেড়ে গিয়েছে। তাদের দিয়ে চিড়িয়াখানায় বাঘ্রকুলের পরিবার বৃদ্ধির আশা দেখতে না পেয়ে কর্তৃপক্ষ বেঙ্গল সাফারি থেকে নতুন বাঘ নিয়ে আসার সিদ্ধান্ত নেয়।

পরিবর্তে আলিপুর থেকে একটি পাইথন, হরিণ ও গোসাপ পাঠানো হয়েছে বেঙ্গল সাফারিতে। রাজ‌্য জু অথরিটির মেম্বারস সেক্রেটারি সৌরভ চৌধুরী জানিয়েছেন, “দার্জিলিং সাইবেরিয়ান বাঘ পেয়েছে। বেঙ্গল সাফারিতে সিংহ এসেছে। আলিপুর অনেকদিন ধরে কোনও উপহার পায়নি। একটি টাপিরও নিয়ে আসা হয়েছে আলিপুরে। গত ফেব্রুয়ারি মাসে উত্তরবঙ্গে ময়নাগুড়ির ইন্দিরা মোড় সংলগ্ন ইস্ট-ওয়েস্ট করিডরে শিলিগুড়িগামী একটি বিলাসবহুল গাড়ি করে বিরল প্রজাতির মালায়ন টাপিরটি পাচার করার পুলিশের হাতে ধরা পড়েছিল। পুলিশ উদ্ধার করে বনদপ্তরের হাতে তুলে দেয়। এতদিন বেঙ্গল সাফারিতে তাকে রাখা হয়েছিল। এখন থেকে আলিপুর তার স্থায়ী ঠিকানা।”

এনিয়ে আলিপুর চিড়িয়াখানার অধিকর্তা শুভঙ্কর সেনগুপ্ত জানান, বহুদিন পর এখানে নতুন সদস‌্য এসেছে। প্রায় ৩০ বছর আগে এখানে টাপির ছিল। দীর্ঘবছর ফের দর্শকরা টাপির দেখতে পাবেন। মঙ্গলবার থেকে বাঘ দুটিও দর্শকদের সামনে নিয়ে আসা হচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement