shono
Advertisement

অপ্রতিরোধ্য ভারত, অনূর্ধ্ব-১৬ এএফসি কাপের মূল পর্বে খেলার হ্যাটট্রিক করল খুদেরা

কোচ বিবিয়ানো ফার্নান্ডেজের প্রশংসা ফেডারেশন কর্তাদের। The post অপ্রতিরোধ্য ভারত, অনূর্ধ্ব-১৬ এএফসি কাপের মূল পর্বে খেলার হ্যাটট্রিক করল খুদেরা appeared first on Sangbad Pratidin.
Posted: 03:44 PM Sep 23, 2019Updated: 03:45 PM Sep 23, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় ফুটবলে সাফল্যের মুকুটে আরও একটি পালক যুক্ত হল। এএফসি অনূর্ধ্ব ১৬-তে মূলপর্বে পৌঁছে গেল ভারত। আগামী বছর বাহরিনে মূলপর্বের খেলা। পরপর তিনবার যোগ্যতা অর্জন করে অনূর্ধ-১৬ এএফসি কাপে হ্যাটট্রিক করল ভারতীয় খুদেরা।
ঘুমন্ত দৈত্য তাহলে কী জাগছে? ভারতীয় দলের পারফরম্যান্সের পর এই সব কথাই উঠছে। এখানে গ্রুপ পর্বে ভারত তিনটি ম্যাচ খেলেছে। তুর্কমেনিস্তানের পর বাহরিনকে উড়িয়েছে বিশাল ৫-০ গোলে। আয়োজক উজবেকিস্তানের বিরুদ্ধে এদিন খেলা ছিল। সেই খেলা ১-১ গোলে শেষ হয়। আর তাতেই এএফসি অনূর্ধ্ব ১৬-এর মূল পর্বে খেলার টিকিট পাকা করে নিল ভারতের ছোটরা। গ্রুপের শীর্ষে থেকেই মূল পর্বে গেল বিবিয়ানো বাহিনি। ভারত-উজবেকিস্তানের পয়েন্ট ছিল সমান অর্থাৎ সাত। গোল পার্থক্যে এগিয়ে থাকায় গ্রুপের শীর্ষস্থান দখল করল ভারত।

Advertisement

[আরও পড়ুন: রেনবোর বিরুদ্ধে কষ্টার্জিত জয়, লিগের আশা জিইয়ে রাখল ইস্টবেঙ্গল]

অনূর্ধ্ব ১৬ পর্যায়ের এএফসি টূর্নামেন্টে ভারতীয় দলের পারফরম্যান্স বরাবরই ভাল। মূল পর্বে সব মিলিয়ে নয়বার খেলবে। এর মধ্যে শেষ তিনবার পরপর।  ২০১১ এর পর থেকে ভারতীয় দল এএফসির মূল পর্বে গিয়েছে চারবার। ২০১১, ২০১৫ ও ২০১৭-র পর যাচ্ছে ২০২০-তে। গতবার এএফসির অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে পৌঁছেছিল কল্ট ইন ব্লু। হেরে যায় দক্ষিণ কোরিয়ার কাছে। আর একটি ম্যাচ জিতলেই আসন্ন অনূ্র্ধ্ব-১৭ বিশ্বকাপে খেলার যোগ্যতা পেয়ে যেত ভারতীয় খুদেরা। রবিবার উজবেকিস্তানের বিপক্ষে ৬৮ মিনিটে ভারতকে এগিয়ে দেয় শ্রীদার্থ। ৮১ মিনিটে গোল হজম করে বসে ভারত।
ম্যাচ শেষে ভারতীয় দলের কোচ বিবিয়ানো ফার্নান্ডেজ বলছিলেন, “ছেলেদের জন্য গর্বিত। কঠিন পরিশ্রম আর নিষ্ঠার সুফল আমরা পেয়েছি। এই কৃতিত্ব গোটা দলের।”

[আরও পড়ুন: মিনি ডার্বিতে হার, লিগের লড়াই থেকে কার্যত ছিটকে গেল মোহনবাগান]

মূল পর্বে আরও কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে। বিবিয়ানো তাই বলছিলেন, “এবার আসল পরীক্ষা শুরু। গতবার ভাল খেলেও হেরেছি কোরিয়ার কাছে। তাই মূল পর্বের প্রস্তুতি এখন থেকেই শুরু করেছি।”
ভারতীয় দলের সাফল্যে শুভেচ্ছা জানিয়েছেন ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট প্রফুল প্যাটেল। “ছেলেদের জন্য আমি গর্বিত। এআইএফএফ সবসময় তৃনমূল স্তরের ফুটবলকে গুরুত্ব দিয়েছে। যার প্রমাণ পরপর তিনবার এএফসি চ্যাম্পিয়নশিপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করা। এটুকু বলতে পারি, ভাল কিছু হতে যাচ্ছে ভারতীয় ফুটবলে।” বলেছেন প্রফুল্ল প্যাটেল।
ফেডারেশন সচিব কুশল দাস জানিয়েছেন, “উজবেকিস্তানের মাঠে উজবেকিস্তানের আগে শেষ করা ও মূল পর্বে যোগ্যতা অর্জন, বিশাল ব্যাপার। ছেলেদের পারফরম্যান্সই কথা বলছে। এই দল টানা ১৪ ম্যাচ অপরাজিত। এটা দারুণ ব্যাপার।”  কোচ বিবিয়ানোর  প্রশংসা  করে সচিব বলছিলেন, “ভারতের ইয়ুথ কোচেদের মধ্যে নিভৃতে নিজের কাজটা করে যাচ্ছে বিবিয়ানো।”

The post অপ্রতিরোধ্য ভারত, অনূর্ধ্ব-১৬ এএফসি কাপের মূল পর্বে খেলার হ্যাটট্রিক করল খুদেরা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement