shono
Advertisement

আন্তর্জাতিক চাপ উপেক্ষা করেও নিরপেক্ষ অবস্থান, জয়শঙ্করের কাজে মুগ্ধ আমিরশাহীর মন্ত্রী

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই নিরপেক্ষ অবস্থান বজায় রেখেছে ভারত।
Posted: 06:53 PM Oct 26, 2022Updated: 06:53 PM Oct 26, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের (S Jaishankar) প্রশংসায় পঞ্চমুখ সংযুক্ত আরব আমিরশাহীর মন্ত্রী ওমর সুলতান। ভারত যেভাবে বিশ্বে দরবারে নিজেদের নিরপেক্ষ অবস্থান বজায় রেখেছে, সেই নিয়ে বিদেশমন্ত্রী জয়শঙ্করের ভূমিকার ভূয়সী প্রশংসা করলেন আরব আমিরশাহীর মন্ত্রী। দিল্লির একটি সংস্থার অনুষ্ঠানে এই কথা বলেছেন আরব আমিরশাহীর আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স মন্ত্রী (UAE Minister)। ভারচুয়ালি সেখানে উপস্থিত ছিলেন জয়শঙ্করও।

Advertisement

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই নিরপেক্ষ অবস্থান বজায় রেখেছে ভারত। দেশের স্বার্থে যা করা উচিত, সেই কথা মাথায় রেখেই বিদেশনীতি প্রণয়ন করা হবে, এই সিদ্ধান্তে বরাবর অনড় থেকেছেন ভারতের বিদেশমন্ত্রী। কঠিন পরিস্থিতিতেও জয়শঙ্করের এই দৃঢ়তা দেখে মুগ্ধ ওমর সুলতান। তিনি বলেছেন, “ইতিহাস বলে, বিশ্ব সবসময় দুই বা তিন শিবিরে ভাগ হয়ে যায়। প্রত্যেকটি দেশের উপরেই চাপ থাকে, যেকোনও একটি শিবির বেছে নিতে হবে।” 

[আরও পড়ুন: আচার্য বিতর্কে নয়া মোড়, এবার কেরলের ‘রাষ্ট্রদ্রোহী’ অর্থমন্ত্রীকে বরখাস্তের দাবি রাজ্যপালের]

কিন্তু ভারত যেভাবে কোনও শিবিরের অংশ হয়নি, সেই দেখে মুগ্ধ আরব আমিরশাহীর মন্ত্রী ওমর। তিনি বলেছেন, “ভারতের বিদেশমন্ত্রীর কাজে আমি মোহিত হয়ে গিয়েছি। একটা কথা পরিষ্কারভাবে বলা যায়, ভারত ও আরব আমিরশাহী- এই দুই দেশ কোনও শিবিরের মধ্যে ঢুকতে চায় না। কারণ বর্তমান যুগে দাঁড়িয়ে, নিজের দেশের স্বার্থ ছাড়া অন্য কোনও বিষয়কে গুরুত্ব দেওয়া যায় না।” ওমর আরও বলেছেন, আরব আমিরশাহী একইসঙ্গে ভারত ও আমেরিকা দুই দেশের সঙ্গেই কাজ করতে পারে।

অন্যদিকে, ভারতে নিজের কাজের মেয়াদ শেষ করলেন চিনা রাষ্ট্রদূত সান ওয়েইদং। তিন বছরেরও বেশি সময় ধরে ভারতে কাজ করেছেন তিনি। সানের কার্যকালেই গালওয়ান উপত্যকায় রক্তক্ষয়ী হামলা চালিয়েছিল চিন সেনা। তবে বিদায়বেলায় ভারতের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন সান। সেখানে জয়শঙ্কর বলেন, “ভারত ও চিনের মধ্যে সম্পর্ক স্বাভাবিক হয়ে যাওয়া খুবই দরকার। দুই দেশের স্বার্থেই সুসম্পর্ক গড়ে তোলা প্রয়োজন। সীমান্ত এলাকায় শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখতেই হবে।”

[আরও পড়ুন:ভোটব্যাংকের রাজনীতি! টাকায় দেবদেবীর ছবির ‘আবদার’ নিয়ে কেজরিকে তুলোধোনা বিরোধীদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement