shono
Advertisement

দেশের প্রথম রাজ্য, জয় শ্রীরাম ধ্বনির মধ্যে উত্তরাখণ্ড বিধানসভায় পেশ অভিন্ন দেওয়ানি বিধি বিল

বিল পেশের পরেই সাময়িক মুলতুবি উত্তরাখণ্ড বিধানসভার বিশেষ অধিবেশন।
Posted: 12:21 PM Feb 06, 2024Updated: 12:21 PM Feb 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে প্রথমবার বিধানসভায় পেশ হল অভিন্ন দেওয়ানি বিধি বিল (Uniform Civil Code)। মঙ্গলবার উত্তরাখণ্ডের বিধানসভায় পেশ হল বিতর্কিত বিলটি। রাজ্যের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি নিজেই বিধানসভায় বিল পেশ করেন। তবে বিল পেশের পরেই দীর্ঘ সময়ের জন্য মুলতুবি হয়ে যায় উত্তরাখণ্ড (Uttarakhand) বিধানসভার বিশেষ অধিবেশন। বেলা দুটো পর্যন্ত অধিবেশন বন্ধ রাখা হয়েছে। 

Advertisement

[আরও পড়ুন: কুকুরের পাত থেকে বিস্কুট তুলে দলীয় কর্মীকে দিলেন রাহুল গান্ধী! ভাইরাল ন্যায় যাত্রার ভিডিও]

আগেই উত্তরাখণ্ডের মন্ত্রিসভার অনুমোদন পেয়েছিল অভিন্ন দেওয়ানি বিধি বিল। তার আগে অভিন্ন দেওয়ানি বিধি (UCC) বিলের খসড়া পাঠানো হয়েছিল পাঁচ সদস্যের কমিটির কাছে। সুপ্রিম কোর্টের বিচারপতি রঞ্জনা প্রকাশ দেশাইয়ের নেতৃত্বে এই কমিটি বেশ কিছু সুপারিশ করেছে এই বিলে। সূত্রের খবর, বহুবিবাহ ও বাল্যবিবাহ বন্ধ করার সুপারিশ করেছে এই কমিটি। এছাড়াও সমস্ত ধর্মের মেয়েদের বিয়ের নূন্যতম বয়স একই রাখতে হবে। বিবাহবিচ্ছেদের ক্ষেত্রেও সমস্ত ধর্মাবলম্বীদের একই নিয়মাবলি পালন করতে হবে।

সমস্ত সুপারিশ গ্রহণ করেই রবিবার এই বিলটিকে সবুজ সংকেত দিয়েছে উত্তরাখণ্ডের মন্ত্রিসভা। এবার বিধানসভার বিশেষ অধিবেশনে পাশ হলেই আইন হওয়ার পথে আরও একধাপ এগিয়ে যাবে বিলটি। সোমবার থেকে বৃহস্পতিবার বিশেষ অধিবেশন ডেকেছেন ধামি। অধিবেশনের দ্বিতীয় দিনেই পেশ হল বিতর্কিত বিল।

বিধানসভার কার্যাবলি শুরু হতেই অভিন্ন দেওয়ানি বিধি বিল পেশ করেন ধামি। সঙ্গে সঙ্গে বন্দে মাতরম ও জয় শ্রীরাম ধ্বনিতে ভরে ওঠে গোটা অধিবেশন কক্ষ। তবে বিল পেশের পরে বেশিক্ষণ আলোচনার সময় মেলেনি। খানিকক্ষণের মধ্যেই অধিবেশন মুলতুবি হয়ে যায়। বেলা দুটো পর্যন্ত বন্ধ উত্তরাখণ্ড বিধানসভার বিশেষ অধিবেশন।

[আরও পড়ুন: ‘দ্রুত সেরে উঠুন’, ক্যানসার আক্রান্ত রাজা তৃতীয় চার্লসের জন্য প্রার্থনা মোদির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement