shono
Advertisement

হনুমানের মুখে রদ্দিমার্কা সংলাপ, দেশের কাছে ক্ষমা চান! ‘আদিপুরুষ’ নির্মাতাদের তোপ শিবসেনার

শুক্রবার মুক্তি পেয়েছে প্রভাস-কৃতী স্যাননের 'আদিপুরুষ'।
Posted: 11:32 AM Jun 17, 2023Updated: 12:34 PM Jun 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একের পর এক বিতর্কের মুখে পড়ছে প্রভাস, সইফ ও কৃতী স্যাননের আদিপুরুষ। নতুন কায়দায় রামায়ণের গল্প বলতে গিয়ে, প্রশংসা তো কম, বরং প্রবল সমালোচনার মুখে পড়েছে পরিচালক ওম রাউতের এই ছবি। আর এবার শিবসেনার পক্ষ থেকে এই ছবি তৈরির জন্য গোটা দেশের কাছে ক্ষমা চাইতে বলা হল আদিপুরুষের নির্মাতাদের বিশেষ করে ছবির পরিচালক ওম রাউত ও ছবির সংলাপের লেখক মনোজ মুন্তাসিরকে হনুমানের মুখে সস্তার সংলাপ লেখার জন্য় ক্ষমা চাইতে বলা হয়েছে। শিবসেনার সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী টুইট করে লেখেন, ”আদিপুরুষ ছবিতে যে ধরনের সংলাপ ব্যবহার করা হয়েছে, তা একেবারে ফুটপাতের ভাষা। বিশেষ করে হনুমানের সংলাপ একেবারেই রদ্দিমার্কা। এভাবে রামায়ণকে অপমান করা যায় না। গোটা দেশের কাছে ক্ষমা চাওয়া হোক।”

Advertisement

তা কী সংলাপ রয়েছে হনুমানের মুখে, যা নিয়ে এত বিতর্ক?

লঙ্কাকাণ্ডের সময় হনুমানের মুখে শোনা যায়, ‘কাপড়া তেরে বাপ কা, তেল ভি তেরে বাপ কা, আগ ভি তেরে বাপ কী, অউর জ্বলেগি ভি তেরে বাপ কি!’ শুধু এই সংলাপ নয়, আদিপুরুষের বিরুদ্ধে অভিযোগ, আরও অনেক সংলাপ রয়েছে যা কিনা খুবই সস্তার।

অন্যদিকে, “‘আদিপুরুষ’-এ রাম, রামায়ণ-এর অপমান”- অভিযোগ তুলে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হিন্দু সেনা। মামলা দায়ের করেছেন হিন্দু সেনার জাতীয় সভাপতি বিষ্ণু গুপ্তা। সংশ্লিষ্ট জনস্বার্থ মামলায় অভিযোগ, “‘আদিপুরুষ’ হিন্দুদের ভাবাবেগে আঘাত করছে। ভগবান রাম এবং আমাদের সংস্কৃতি হিন্দু সম্প্রদায়কে অপমান করা হয়েছে এই ছবিতে।”

[আরও পড়ুন: প্রেক্ষাগৃহে চলছে ‘আদিপুরুষ’, আচমকাই হাজির বানর, ‘জয় শ্রীরাম’ ধ্বনিতে তুলকালাম কাণ্ড!]

শুক্রবারই মুক্তি পেয়েছে ওম রাউত পরিচালিত ‘আদিপুরুষ’। বিগ ফ্রাইডে রিলিজ-এ ট্রেন্ডিং। দেশজুড়ে উচ্ছ্বাস। প্রেক্ষাগৃহের বাইরে অনুরাগীদের উন্মাদনা একেবারে দেখার মতো। কোথাও দেদার আতসবাজি পোড়ানো হচ্ছে, কোথাও বা আবার ঢোল-তাসা নিয়ে নাচ চলছে। যেন উৎসব। আর মুক্তির দিনই কিনা আইনি জটিলতায় পড়ল ‘আদিপুরুষ’।

এর পাশাপাশি অভিযোগনামায় এও উল্লেখ করা হয়েছে, “‘আদিপুরুষ’-এর যেসমস্ত দৃশ্যে রাম-সীতা, হনুমান এবং রাবণকে ভুলভাবে দেখানো হয়েছে, হয় সেসমস্ত দৃশ্য ছেঁটে ফেলুক নির্মাতারা নতুবা ঠিক করুক।”

হিন্দু সেনা দলের অভিযোগ, “মহর্ষি বাল্মীকির লেখা ‘রামায়ণ’ কিংবা ‘রামচরিতমানস’-এ যেরকম বর্ণনা রয়েছে, তার সঙ্গে কোনও মিল নেই এই ছবিতে দেখানো ধর্মীয় চরিত্রগুলোর। হিন্দু ব্রাহ্মণ রাবণকে বিকৃত করে যে ভয়ংকর মুখ দেখানো হয়েছে, তা হিন্দু সভ্যতার সম্পূর্ণ অপমান। তথ্য বিকৃতি ছাড়া আর কিছু নয়।”

কৃতী স্যানন, প্রবাস অভিনীত সিনেমার রিভিউ যদিও মিশ্র প্রতিক্রিয়া পেয়েছে দর্শকদের তরফে। সিনে সমালোচকরাও দিল দরিয়াভাবে নম্বর বসাননি মার্কশিটে! তবে প্রথমদিনেই ছক্কা হাঁকিয়েছে ‘আদিপুরুষ’। বক্স অফিস রিপোর্ট অনুযায়ী, ওপেনিং ডে-তে প্রায় ৭০ কোটি ছাড়িয়ে গিয়েছে প্রভাস-কৃতীর ছবির আয়।

[আরও পড়ুন: ছেলে করণের মেহেন্দিতে বিশেষ চমক, সর্বধর্ম সমন্বয়ের বার্তা দিলেন সানি দেওল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement