shono
Advertisement

ওয়াগনার বাহিনীকে জঙ্গিগোষ্ঠী ঘোষণা ব্রিটেনের, সমর্থন করলে দেওয়া হবে কঠোর শাস্তি

ওয়াগনার পুতিনের সামরিক হাতিয়ার!
Posted: 09:23 PM Sep 15, 2023Updated: 09:34 PM Sep 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়ার ভাড়াটে ওয়াগনার বাহিনীকে জঙ্গিগোষ্ঠী ঘোষণা করল ব্রিটেন। কুখ্যাত এই বাহিনীর সদস্য হলে, সেই ব্যক্তিকে অপরাধী হিসাবে গণ্য করা হবে। দেওয়া হবে কঠোর সাজা।   

Advertisement

এ বিষয়ে ব্রিটিশ বিদেশমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, “রাশিয়ার ভাড়াটে ওয়াগনার বাহিনীকে জঙ্গিগোষ্ঠী ঘোষণা করা হল। এ বিষয়ে ব্রিটিশ পার্লামেন্টে আইন পাস হয়েছে। কেউ কুখ্যাত এই বাহিনীর সদস্য হলে বা এদের কার্যকলাপকে সমর্থন করলে সেই ব্যক্তিকে অপরাধী হিসাবে গণ্য করা হবে। একই সঙ্গে অভিযুক্তকে ১৪ বছরের কারাদণ্ড দেওয়া হবে। করা হবে জরিমানাও।” 

[আরও পড়ুন: দেশ ডুবেছে ঋণের অন্ধকারে, তবু পারমাণবিক অস্ত্রের সংখ্যা বাড়িয়েই চলেছে পাকিস্তান!]

জানা গিয়েছে, যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের প্রেসিডেন্ট  ভলোদিমির জেলেনস্কি ব্রিটিশ প্রশাসনের কাছে আবেদন জানিয়েছিলেন, ওয়াগনার বাহিনীকে যেন জঙ্গিগোষ্ঠী ঘোষণা করা হয়। জেলেনস্কির সেই আবেদনে সাড়া দিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে ব্রিটিশ বিদেশ সচিব সুয়েলা ব্র্যাভারম্যান জানিয়েছেন, “ওয়াগনার বাহিনী একটি হিংস্র ও ধ্বংসাত্মক সংগঠন। এটি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সামরিক হাতিয়ার। এক কথায় এরা সন্ত্রাসী।”  

উল্লেখ্য, আফ্রিকাকে নজরে রেখে নতুন নীল নকশা তৈরি করেছে ওয়াগনার বাহিনী। শুধু তাই নয়, নাইজারে সেনা অভ্যুত্থানেও নাকি মদত রয়েছে ভাড়াটে ওয়াগনার বাহিনীর। মালি, সুদানেও নিজেদের কার্যকলাপ জারি রেখেছে ওয়াগনার। ইউক্রেন যুদ্ধে ক্রাইমিয়া, বাখমুট দখলে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল রাশিয়ার এই কুখ্যাত ওয়াগনার বাহিনীর। 

[আরও পড়ুন: আমেরিকা যাচ্ছেন জেলেনস্কি! নজরে কি রাশিয়ার অস্ত্র চুক্তি?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement