shono
Advertisement

প্রত্যাঘাত! মাঝ আকাশে অত্যাধুনিক রুশ মিসাইল গুঁড়িয়ে দিল ইউক্রেন

ইউক্রেনের বাখমুট শহরে ফসফরাস বোমা ফেলেছে রাশিয়া।
Posted: 04:52 PM May 06, 2023Updated: 05:18 PM May 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের ধাক্কা রাশিয়ার (Russia)। রুশ ব্যালেস্টিক মিসাইল রুখে দিল ইউক্রেন (Ukraine)। সাম্প্রতিক অতীতে এই প্রথমবার মাঝ আকাশেই অত্যাধুনিক হাইপারসোনিক রুশ ক্ষেপণাস্ত্র গুড়িয়ে দিল ইউক্রেন। এদিকে আবার ইউক্রেনের বাখমুট শহরে ফসফরাস বোমা ফেলেছে রাশিয়া। বিস্ফোরণের ভয়াবহতা এতটাই বেশি যে একে সাদা ফসফরাস বোমা বিস্ফোরণকে যুদ্ধপরাধ হিসেবে চিহ্নিত করা হয়।

Advertisement

সম্প্রতি আমেরিকার (America) কাছ থেকে প্যাট্রিয়ট মিসাইল পেয়েছে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন। সেই সিস্টেম ব্যবহার করেই রুশ ব্য়ালেস্টিক মিসাইল গুঁড়িয়ে দেওয়া হয়েছে। ইউক্রেনের বায়ুসেনার কমান্ডার মাইকোলা অলেসচুক জানিয়েছেন, রাশিয়ার শহর থেকে কিনঝল ব্যালেস্টিক মিসাইল ছোঁড়া হয়। কিন্তু আগেভাগেই সেই হামলা নিয়ে সতর্ক হয়ে গিয়েছিল ইউক্রেন। ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে এই প্রথমবার মার্কিন প্যাট্রিয়ট মিসাইল ব্যবহার করল কিয়েভ। জানা গিয়েছে, মিগ-৩১ (MIG-31) এয়ারক্র্যাফট থেকে কেএইচ-৪৭ মিসাইল ছুঁড়েছিল রুশ বাহিনী।

[আরও পড়ুন: লন্ডনে রাজার অভিষেক, পোশাক তৈরি করে চমক বঙ্গতনয়ার]

উল্লেখ্য, কিনঝল সবচেয়ে অত্যাধুনিক রুশ অস্ত্র। ২ হাজার কিলোমিটার দূরে আঘাত হানতে সক্ষম অস্ত্রটি। শব্দের চেয়েও ১০ গুণ জোরে ছোটে মিসাইলটি। সেই অত্যাধুনিক অস্ত্র ধ্বংস করে রাশিয়াকে বড় ধাক্কা দিল ইউক্রেন।

এদিকে ইউক্রেনের (Ukraine) বাখমুটে ফসফরাস বোমা ফেলেছে রাশিয়া। প্রকাশিত ফুটেজ থেকে দেখা গিয়েছে, দ্রুত ধোঁয়ায় ঢেকেছে গোটা শহর। ছড়িয়েছে আগুনও। সবমিলিয়ে ইউক্রেনের শহরটির ভয়াবহ অবস্থা।

[আরও পড়ুন: বাংলার ৬টি রাজ্যসভার আসন ফাঁকা হচ্ছে আগস্টে, প্রার্থী কারা? তুঙ্গে জল্পনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement