shono
Advertisement

‘যুদ্ধ না থামালে কয়েক প্রজন্মেও রাশিয়ার ক্ষতিপূরণ হবে না’, হুমকি জেলেনস্কির

রাশিয়ার কাছে আলোচনার টেবিলে বসার আরজি জানিয়েছেন জেলেনস্কি।
Posted: 10:09 AM Mar 19, 2022Updated: 10:13 AM Mar 19, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শনিবার ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ২৪তম দিন। লড়াইয়ে একের পর এক রক্তরাঙা অধ্যায় রচিত হলেও মাঠ ছেড়ে নড়ছে না কোনও পক্ষই। এহেন পরিস্থিতিতে রাশিয়ার কাছে আলোচনার টেবিলে বসার আরজি জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি (Volodymyr Zelenskiy)। এর অন্যথায়, কয়েক প্রজন্মেও ক্ষতিপূরণ করতে পারবে না রাশিয়া বলে হুমকি দেন কমেডিয়ান থেকে দেশনায়ক হয়ে ওঠা ওই রাজনেতা।

Advertisement

[আরও পড়ুন: ইউক্রেনে অশনি সংকেত, যুদ্ধে জৈব অস্ত্র ব্যবহারের বিরুদ্ধে রাষ্ট্রসংঘে সরব ভারত]

শনিবার এক আবেগঘন অথচ দৃঢ় প্রত্যয়ী ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, “আমি চাই এই কথা সবাই শুনুক, বিশেষ করে মস্কো। আবার আলোচনায় বসার সময় হয়েছে। আসুন আমরা কথা বলি। এবার ইউক্রেনের ভৌগলিক অখণ্ডতা পুনরুদ্ধারের সময় এসেছে। এখন ইউক্রেনের জন্য ন্যায়ের সময় এসেছে। আর এমনটা না হলে (পড়ুন যুদ্ধ চালিয়ে গেলে) রাশিয়া এমন মারাত্মক ক্ষতির সম্মুখীন হবে যা তারা কয়েক প্রজন্মেও পূরণ করতে পারবে না।” একইসঙ্গে রুশ ফৌজের বিরুদ্ধে ত্রাণকার্যে বাধা দেওয়ার অভিযোগ এনে জেলেনস্কি বলেন, “তারা ইচ্ছা করেই এমনটা করছে। রুশ বাহিনী যুদ্ধপরাধ করছে এবং এর একশো শতাংশ জবাব তাদের দিতে হবে।”

শনিবার ইউক্রেনের উপর রাশিয়ার আগ্রাসন ২৪ দিনে পা দিল। মস্কোর হামলায় বিপর্যস্ত ইউক্রেনের ১০টি শহর ইতিমধ্যেই দখল করেছে রুশ সেনা। আন্তর্জাতিক মঞ্চের কড়া অবস্থান ও নিষেধাজ্ঞার বিপুল বোঝা নিয়েও লড়াই থামাতে মোটেই প্রস্তুত নন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যুদ্ধ যে আপাতত থামছে না সেই কথা স্পষ্ট করে এবার দোনবাসে ‘নো ফ্লাই জোন’ ঘোষণা করেছে রাশিয়া (Russia)। শুক্রবার পশ্চিম ইউক্রেনের লিভিভ এয়ারপোর্টের কাছে মিসাইল হামলা চালিয়েছে রুশ বাহিনী। চেরনিহিভের মেয়র জানিয়েছেন, গত চব্বিশ ঘণ্টায় রাশিয়ার সেনাবাহিনীর হামলায় ৫৩ জন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে। বুধবার মারিওপোলের থিয়েটারে বোমা হামলার পর এখনও উদ্ধারকাজ চলছে।

উল্লেখ্য, যত সময় যাচ্ছে ততই চাপ বাড়ছে পুতিনের উপরে। ইতিমধ্যেই ব্রিটেন রাশিয়াকে তোপ দেগে দাবি করেছে, রাশিয়া ইউক্রেনে যা করছে তা যুদ্ধাপরাধ। সাধারণ নাগরিকদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে তারা। এর আগে মঙ্গলবার ক্রেমলিনের আগ্রাসনের নিন্দা করে সর্বসম্মত ভাবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে যুদ্ধাপরাধী বলে ঘোষণা করে আমেরিকার সেনেট। রিপাবলিকান সেনেটর লিন্ডসে গ্রাহাম বিষয়টি প্রস্তাব করলে দলের দুই সেনেটর তাঁকে সমর্থন জানান।

[আরও পড়ুন: মাত্রা ছাড়াচ্ছে রাশিয়া, এবার নিরীহদের আশ্রয়স্থলেও বোমা রুশ বায়ুসেনার, আটক বহু]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement