shono
Advertisement

‘ভারতের ভ্যাকসিন তৈরির ক্ষমতা গোটা বিশ্বের সম্পদ’, প্রশংসা রাষ্ট্রসংঘের মহাসচিবের

এর আগে ভারতের ভ্যাকসিন তৈরির ক্ষমতার প্রশংসা করেছে WHO-ও।
Posted: 09:45 AM Jan 29, 2021Updated: 10:04 AM Jan 29, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের করোনা ভ্যাকসিন (Corona Vaccine) তৈরির ক্ষমতা এখন সারা বিশ্বের সেরা সম্পদ। এমনটাই মনে করেন রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস (António Guterres)। সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে একথা জানান তিনি। বিনা শর্তেই তা বাংলাদেশ-সহ পড়শি দেশগুলিকে জোগান দিচ্ছে ভারত। সেই প্রসঙ্গে মতামত জানাতে গিয়েই গুতেরেস বলেন, “আমি জানি ভারতবর্ষ বিপুল পরিমাণে টিকার ডোজ তৈরি করেছে। সেই কারণে ভারতীয় সংস্থাগুলির সঙ্গে যোগাযোগ রাখছি। আমাদের দৃঢ় বিশ্বাস বিশ্বজুড়ে ভ্যাকসিনের চাহিদা মেটানোর সমস্ত প্রয়োজনীয় উপকরণ বিজ্ঞানীদের কাছে রয়েছে।” এরপরই রাষ্ট্রসংঘের মহাসচিব বলেন, “ভারতের টিকা তৈরির ক্ষমতা এখন সারা বিশ্বের সেরা সম্পদ। আমি আশা করছি, এই সম্পদের যথাযথ ব্যবহারের গুরুত্ব গোটা দুনিয়া বুঝতে পারবে।”

Advertisement

করোনা (COVID-19) টিকার গণতন্ত্রীকরণ নিয়েও এদিন মন্তব্য করেন গুতেরেস। তিনি বলেন, ” মানুষের জীবন বাঁচানোর ওষুধগুলি সারা বিশ্বে সমানভাবে বিতরণ করা উচিত বলে আমি মনে করি। সারা বিশ্বে যে সমস্ত বিশ্বাসযোগ্য সংস্থাগুলির করোনা টিকা তৈরি করছে তাঁদের অবিলম্বে তা বিতরণের লাইসেন্স দেওয়া উচিত, আর তার জন্য আমি আবারও আবেদন জানিয়েছি।”

[আরও পড়ুন: ড্যানিয়েল পার্লের হত্যাকারী ওমর শেখকে মুক্তি দিল পাকিস্তানের সুপ্রিম কোর্ট]

উল্লেখ্য, ইতিমধ্যেই প্রায় ৫৫ লক্ষ করোনা টিকা প্রতিবেশী দেশগুলিতে পাঠিয়েছে ভারতবর্ষ। রাষ্ট্রসংঘের সাপ্তাহিক বিবৃতিতে বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব (Anurag Srivastava) বৃহস্পতিবার জানিয়েছেন, ওমান এবং প্রশান্ত মহাসাগরের বেশ কিছু দ্বীপেও ভারত ভ্যাকসিন পাঠাবে। আফ্রিকায় প্রায় ১ কোটি টিকার ডোজ পাঠানোর পরিকল্পনা রয়েছে কেন্দ্র সরকারের। রাষ্ট্রসংঘের প্রতিনিধি ও কর্মীদের জন্য প্রায় ১০ লক্ষ টিকার ডোজ পাঠানো হতে পারে বলে খবর।  এদিকে কিছু গবেষক নাকি দাবি করেছেন,  করোনা ভাইরাসে আক্রান্ত পুরুষদের সন্তান উৎপাদনের ক্ষমতা কমে যায়।  কারণ কোভিড ১৯ ভাইরাসের ফলে স্পার্ম কাউন্ট কমে যায়। 

[আরও পড়ুন: ব্রিটেনে করোনায় মৃত ছাড়াল ১ লক্ষ! মৃত্যুমিছিলের সব দায় নিজের কাঁধে নিলেন বরিস জনসন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement