shono
Advertisement

মুকুটে অনন্য পালক, ইফতারকে বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি দিল UNESCO

ঠিক কী কী থাকে ইফতারে?
Posted: 09:36 PM Dec 08, 2023Updated: 09:36 PM Dec 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রমজান মাসে গোটা দিন উপোস করার পর ইফতার সারেন মুসলিম ধর্মাবলম্বীরা। সেই এহালি আয়োজনে থাকে নানা ধরনের খাবার। বিরিয়ানি থেকে মিষ্টি, কিছুই বাদ যায় না। এবার এই ইফতারের খাবারকেই বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি দিল ইউনেস্কো।

Advertisement

গত ৬ ডিসেম্বর ইফতারকে বিশ্ব ঐতিহ্যের তকমা দেয় ইউনেস্কো। তাদের তরফে বলা হয়েছে, সামাজিক ও পারিবারিক মেলবন্ধনের মাধ্যম ইফতার। সকলে একত্রিত হয়ে এই ধর্মীয় অনুষ্ঠানে অংশ নেন প্রত্যেকে। জানা গিয়েছে, ইফতারকে বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি দিতে ইউনেস্কোর কাছে আবেদন জানিয়েছিল ইসলামিক দুনিয়ার চার দেশ আজারবাইজান, ইরান, উজবেকিস্তান এবং তুরস্ক।

[আরও পড়ুন: এবার ভয়েস মেসেজেও চালু ‘ভিউ ওয়ান্স’ ফিচার, জেনে নিন ব্যবহারের পদ্ধতি]

গত বুধবার থেকে বসনিয়ায় শুরু হয়েছে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য সংক্রান্ত কমিটির বৈঠক। যেখানে ভারতের গরবা নাচকে হেরিটেজ তকমা দেওয়া হয়েছে। পাশাপাশি বাংলাদেশের ঢাকার রিক্সা এবং রিক্সা চিত্রও বিশ্ব হেরিটেজের স্বীকৃতি পায়। এর পরই ইফতারকে বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি দেওয়া হল।

ঠিক কী কী থাকে ইফতারে? বেশির ভাগ দেশেই ইফতারে খেঁজুর খাওয়া হয়। এছাড়াও শরবত-সহ নানা পানীয় থাকে। বিভিন্ন পদের খাবারও থাকে। তবে দেশভেদে অনেক ক্ষেত্রেই ইফতারের খাবার বদলে যায়।

[আরও পড়ুন: ‘অ্যানিম্যাল দেখে কাঁদতে কাঁদতে মাঝপথেই বেরিয়ে এসেছে মেয়ে’, সংসদে ফেটে পড়লেন সাংসদ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement