shono
Advertisement

উদ্ধার করেছিলেন উত্তরকাশীর শ্রমিকদের, গুঁড়িয়ে দেওয়া হল সেই যুবকের বাড়ি

'শ্রমিকদের উদ্ধারের পুরস্কার পেলাম', বলছেন ওই শ্রমিক।
Posted: 02:06 PM Feb 29, 2024Updated: 02:06 PM Feb 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরকাশীর (Uttar Kashi) সুড়ঙ্গে ১৭ দিন আটকে ছিলেন ৪১ জন শ্রমিক। বিদেশি যন্ত্রেও যা হয়নি তা করে দেখিয়েছিলেন ‘র‌্যাট হোল মাইনার্স’রা। তাঁরাই উদ্ধার করেছিলেন শ্রমিকদের। কিন্তু এবার সামনে এল এক অন্য খবর। জানা গেল, সেই র‌্যাট হোল মাইনারদের অন্যতম এক ব্যক্তির বাড়ি গুঁড়িয়ে দিয়েছে ডিডিএ কর্তৃপক্ষ। দিল্লির (Delhi) প্রশাসনের তরফে দাবি করা হয়েছে, ওই নির্মাণ ছিল বেআইনি। কিন্তু এর পরও বিতর্ক অব্যাহত।

Advertisement

উকিল হাসান নামের ওই শ্রমিক ও তাঁর মতোই যে হতভাগ্যদের বাড়ি ভেঙে দেওয়া হয়েছে, তাঁদের দাবি কোনও রকম নোটিস ছাড়াই একাজ করেছে ডিডিএ। উকিল হাসানকে বলতে শোনা গিয়েছে, ”৪১ জন শ্রমিককে উত্তরাখণ্ডের সুড়ঙ্গ থেকে উদ্ধার করার জন্য পুরস্কার পেলাম। আমাদের বাড়ি গুঁড়িয়ে দেওয়া হল। আমাকে সাহায্য করুন। ওরা আমাকে ধরেছে। আমার বাচ্চাদেরও থানায় রেখে দেওয়া হয়েছে। মারধরও করা হয়েছে।”

[আরও পড়ুন: ১ মে থেকে অনির্দিষ্টকালের জন্য রেল ধর্মঘট! চরম যাত্রী দুর্ভোগের আশঙ্কা]

ডিডিএ অবশ্য এমন দাবি উড়িয়ে দিয়েছে। তাদের দাবি, যে সব বাড়ি ভেঙে দেওয়া হয়েছে, সব বাসিন্দাদেরই নোটিস দেওয়া হয়েছিল। কিন্তু তবুও তাঁরা বাড়ি ছাড়েননি। সব মিলিয়ে এই বিষয়টি নিয়ে বিতর্ক তুঙ্গে। ‘র‌্যাট হোল মাইনার্স’ দলের অন্যতম মুন্না কুরেশি বলছেন, ”সরকার আশ্বস্ত করেছিল আমাদের সুবিধা দেওয়া হবে। কিন্তু ওরা আমাদের বাড়িই ছিনিয়ে নিয়েছে।”

[আরও পড়ুন: জীবিতকে ‘মৃত’ করে ক্ষতিপূরণ হাতানোর অভিযোগ, মধ্যপ্রদেশে বিরাট বিতর্ক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement