shono
Advertisement

দ্বিতীয় মোমের মূর্তিটি সম্পূর্ণ হওয়ার আগেই চলে গেলেন লতা, আক্ষেপ আসানসোলের শিল্পীর

তাঁর তৈরি প্রথম মোমের লতা মঙ্গেশকর রয়েছে কলকাতায় মাদার ওয়াক্স মিউজিয়ামে।
Posted: 09:08 PM Feb 06, 2022Updated: 09:50 AM Feb 07, 2022

শেখর চন্দ্র, আসানসোল: তাঁর মাপ ছাড়াই মোমের মূর্তিটি তৈরি হয়েছিল। অভিজ্ঞতা বলতে কলকাতায় যখন এসেছিলেন সুরসম্রাজ্ঞী। দূর থেকে তাঁকে দেখা ও ইন্টারনেট ঘেঁটে তথ্য ও ছবি কালেকশন করে অধ্যয়ন করা। আসানসোলের মোম ভাস্কর্য্য শিল্পী সুশান্ত রায় সেই মূর্তিটি তৈরি করেছিলেন। মোমের লতা মঙ্গেশকরটি এখন রয়েছে কলকাতায় মাদার ওয়াক্স মিউজিয়ামে (Mother Wax Museum)। ৪ ফুট ১ ইঞ্চি সাইজের মোমের লতা মঙ্গেশকরকে দেখে বোঝার উপায় নেই সেটি আসলে মোমের তৈরি। সোশ্যাল মিডিয়াতেও ট্রেন্ডিং হয় মোমের লতার সঙ্গে সেলফি মুডের কলকাতাবাসীর ছবি।

Advertisement

তবে দ্বিতীয় মূর্তি সম্পন্ন হওয়ার আগেই প্রয়াত হলেন সুরসম্রাজ্ঞী। লতা মঙ্গেশকরের (Lata Mangeshkar) প্রথম মোম মূর্তিটি তৈরি হয়েছিল ২০১৪ সালে। সেটি রয়েছে কলকাতার মাদার্স ওয়াক্স মিউজিয়ামে। আসানসোলে মহিশীলা কলোনির ওয়াক্স মিউজিয়ামে লতা মঙ্গেশকরের পৃথক মূর্তিটি অর্ধেক হয়েই রয়ে গিয়েছে। সংগীত শিল্পীর জীবদ্দশায় সেই মূর্তিটির কাজ আর সম্পন্ন হল না। তাই আক্ষেপের সুর মোম ভাস্কর্য্য শিল্পী সুশান্ত রায়ের গলায়। দ্রুত অর্ধনির্মিত মূর্তিটি সম্পূর্ণ করবেন বলে জানান তিনি।

[আরও পড়ুন: ভারতরত্নের প্রয়াণে সোমবার রাজ্যে অর্ধ দিবস ছুটি ঘোষণা মুখ্যমন্ত্রীর, ১৫ দিন বাজবে লতার গান]

বছর দশেক আগে লতা মঙ্গেশকরকে কলকাতায় সামনে থেকে দেখার সুযোগ হয়েছিল জনপ্রিয় এই মোমশিল্পীর। প্রয়াত তৎকালীন মন্ত্রী সুভাষ চক্রবর্তী তাঁকে এই সুযোগ তৈরি করে দিয়েছিলেন। পরবর্তীকালে যখন হিডকো থেকে লতা মঙ্গেশকরের মূর্তি তৈরির বরাত পান, তখন ইন্টারনেট ঘেঁটে, পড়াশোনা করে ও চোখে দেখার অভিজ্ঞতা কাজে লাগিয়ে মূর্তিটি তৈরি করেছিলেন। লতা মঙ্গেশকরের প্রবীণ বয়সের জনপ্রিয় রূপটিই মূর্তিতে ফুটিয়ে তোলা হয়েছে। মোমশিল্পী জানান, রবিবার সুশান্ত রায় ওয়াক্স মিউজিয়ামে ও শিশ মহলে লতা মঙ্গেশকরের গান বাজানো হয়েছে দিনভর। শিল্পীর দাবি, তাঁর হোয়াটসঅ্যাপের ডিপিতে লতা মঙ্গেশকরের মোমের মূর্তির ছবিটি দীর্ঘদিন ধরে রয়েছে। গোটা দেশের মতোই কিংবদন্তির প্রয়াণে তিনিও শোকাহত।

[আরও পড়ুন: ‘৫ লক্ষ টাকা না দিলে ছেলের ক্ষতি হয়ে যাবে’, মাওবাদীদের হুমকি চিঠিতে ত্রস্ত গৃহস্থ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার