shono
Advertisement

ভাইয়ের মৃত্যুশোক সামলে কঠিন লড়াইয়ে CPM প্রার্থী মীনাক্ষী, ছাত্রনেত্রী থেকে বড় ময়দানে ঐশীও

কীভাবে নিজেদের প্রস্তুত করছেন লাল পার্টির তরুণ প্রজন্মের দুই প্রার্থী?
Posted: 08:23 PM Mar 11, 2021Updated: 08:40 PM Mar 11, 2021

শেখর চন্দ্র, আসানসোল: একুশের বিধানসভা ভোটে (WB Assembly Polls) কঠিন পরীক্ষার মুখে বামফ্রন্টের যুবনেত্রী মীনাক্ষী মুখোপাধ্যায়। একদিকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, অন্যদিকে বিজেপির হেভিওয়েট নেতা শুভেন্দু অধিকারী। নন্দীগ্রামের (Nandigram) মতো হাইভোল্টেজ কেন্দ্রে এই দুই প্রতিপক্ষের বিরুদ্ধে লড়তে নামছেন আসানসোলের মেয়ে। তিনি DYFI’এর রাজ্য সভানেত্র, সিপিএমের রাজ্য কমিটির সদস্য।

Advertisement

মীনাক্ষী আসানসোলের কুলটির চলবলপুরের মেয়ে। বাবা মনোজ মুখোপাধ্যায় ও মা পারুল মুখোপাধ্যায় দু’জনেই সিপিআইএমের জেলাস্তরের কর্মী। দিন ২০ আগেই মীনাক্ষীর ভাই অমিত মুখোপাধ্যায়ের মৃত্যু হয়েছে। সেই শোক কাটিয়ে ওঠার আগেই বড় লড়াইয়ের ময়দানে নেমে পড়লেন তিনি। সরকারিভাবে নাম ঘোষণার আগেই মীনাক্ষীর কাছে কলকাতা থেকে খবর পৌঁছেছিল।’সংবাদ প্রতিদিন’কে ফোনে তিনি জানান, “রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ আসন। সেখানে সংযুক্ত মোর্চার হয়ে বামেরা যে লড়াই দিচ্ছে, সেটা জোরদার হবে। তবে তৃণমূল আর বিজেপিকে আমরা আলাদা চোখে দেখি না। তৃণমূল ও বিজেপির বিরুদ্ধে সংসদীয় গণতন্ত্রে আমার প্রথমবার লড়াই। কিন্তু এই লড়াইটা আমরা প্রতিদিন প্রতি মূহূর্তে মাঠেঘাটে লড়ছি। ২০১৯-এ লড়েছি, নবান্ন অভিযানে লড়েছি, আমাদের কর্মীকে ওরা খুন করেছে। ব্রিগেডে লড়েছি। আমাদের লড়াই বেকারদের হয়ে, কাটমানির বিরুদ্ধে, দুর্নীতির বিরুদ্ধে, স্বজনপোষণের বিরুদ্ধে।” মফস্বলের মেয়ে হয়ে এত বড় ময়দানে লড়াইটা কী চোখে দেখছেন? মীনাক্ষীর দৃপ্ত জবাব, “সংযুক্ত মোর্চার হয়ে প্রত্যেকটি প্রার্থীর গ্রাম হোক, শহর হোক বা মফস্বল হোক, লড়াইয়ের লক্ষ্যটা স্থির – তৃণমূল ও বিজেপিকে পরাস্ত করা।”

[আরও পড়ুন: ধাক্কা নয়, দুর্ঘটনাতেই আহত মমতা, সহমত বিরুলিয়াবাসী]

এদিকে, প্রত্যাশামতো আসানসোলের জামুড়িয়া (Jamuria) থেকে সংযুক্ত মোর্চার হয়ে সিপিএম প্রার্থী নির্বাচিত জেএনইউ (JNU) ছাত্র সংসদের সভানেত্রী ঐশী ঘোষ। প্রার্থী ঘোষণার পর থেকেই দিল্লিতে থাকা ঐশীর ফোন ব্যস্ত থাকলেও মেয়ের এই নতুন দায়িত্বে দুর্গাপুরে বসে আনন্দ প্রকাশ করেছেন ঐশীর বাবা ও মা। দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সভানেত্রী নির্বাচিত হওয়ার পর থেকেই এই রাজ্যে রাজনৈতিক মানচিত্রে বাম নেত্রী হিসাবে পরিচিত পেতে থাকেন ঐশী ঘোষ।

[আরও পড়ুন: স্লোগান তুলে ভোট প্রচারে শিশুরা! খেজুরিতে বিতর্কে বিজেপি প্রার্থী]

নির্বাচন আসতেই তাঁর নামও এই জেলায় ‘হেভিওয়েট’ হিসেবে বামেদের মধ্যেই আলোচিত হতে থাকে। জেলার ছাত্র রাজনীতির ও আন্দোলনের পীঠস্থান দুর্গাপুরের দুটি কেন্দ্রের একটিতে সে প্রার্থী হবে বলেই মনে করছিলেন বাম সমর্থকেরা। কিন্তু বুধবার সন্ধেবেলা জোটের পক্ষ থেকে জামুড়িয়া বিধানসভা কেন্দ্রে তাঁর নাম ঘোষণা করা হয়। বাম ছাত্রছাত্রীরা সামান্য হতাশ হলেও এটা নতুন চ্যালেঞ্জ বলে দুর্গাপুর থেকে জানান ঐশীর বাবা দেবাশিস ঘোষ। তিনি জানান, “ও বামপন্থী ঘরানার মেয়ে। দীর্ঘদিন ধরেই বাম আন্দোলনের সঙ্গে যুক্ত। দল চেয়েছে। তাই প্রার্থী হয়েছে। এতে দায়িত্ব আরও বাড়ল। ও এবারও সফল হবে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার