shono
Advertisement
WB By-Election

লোকসভার তুলনায় ভোটদানের হার অনেক কম বিধানসভা উপনির্বাচনে! কারণ ঘিরে ধোঁয়াশা

Published By: Sucheta SenguptaPosted: 03:32 PM Jun 03, 2024Updated: 03:55 PM Jun 03, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা ভোটের সঙ্গেই বাংলার দুটি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হয়েছে। গত ৭ মে মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের সঙ্গে ভোট হয়েছে ভগবানগোলা বিধানসভার উপনির্বাচনে। আর বরানগরের উপনির্বাচন হয়ে গেল শেষ দফায়, ১ জুন, দমদম লোকসভা কেন্দ্রের ভোটগ্রহণের সঙ্গে। নির্বাচনের প্রাথমিক হিসেব অনুযায়ী, ভোটাররা ঠিকমতো ভোট দিলে লোকসভা ও বিধানসভা উপনির্বাচনে (WB By-Elections)ভোটদানের হার কমবেশি একই হয়। কিন্তু এবারই তাৎপর্যপূর্ণভাবে দেখা গেল, একই কেন্দ্রে একই দিনে লোকসভা ও বিধানসভায় ভোটের ফারাক অনেকটা, যা ভাবাচ্ছে নির্বাচন কমিশনকে। কারণ খুঁজছেন কমিশনের কর্তারা।

Advertisement

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, শেষ দফায় বরাহনগর (Baranagar) উপনির্বাচনে ভোটদানের হার ৭৩.১৮ শতাংশ। আর দমদম (DumDum)লোকসভা আসনে বরানগর বিধানসভা থেকে ভোট পড়েছে ৭৩.২৩ শতাংশ। মাঝের ০.০৫ শতাংশের হিসেব মিলছে না। আবার তৃতীয় দফা অর্থাৎ ৭ মে ভগবানগোলার উপনির্বাচনে (By-Election)ভোটের হার ৮০.০৭ শতাংশ। কিন্তু মুর্শিদাবাদ লোকসভা আসনের ভোটের হার বলছে, এই কেন্দ্র থেকে ৮০.২৬ শতাংশ ভোট পড়েছে। তাতে ০.১৯ শতাংশের হিসেব অমিল।

[আরও পড়ুন: পুনর্নির্বাচনেও রোখা গেল না অশান্তি, কাকদ্বীপ ও মথুরাপুরে কাঠগড়ায় বাহিনী]

এই দুই কেন্দ্রের উপনির্বাচনে ভোটের হিসেবে এই গরমিলের কারণ এখনও বুঝতে পারেনি নির্বাচন কমিশন (Election Commission of India)। তবে প্রাথমিকভাবে অনেকে মনে করছেন, দুটি ভোট দিতে হবে অর্থাৎ দুবার ইভিএমে বোতাম টিপতে হবে, তা হয়ত বুঝতে পারেননি অনেক ভোটার। তাই লোকসভা ভোট (2024 Lok Sabha Election) দিয়েই ফিরে এসেছেন। উপনির্বাচনে নিজেদের রায় আর জানাননি। আর তাতেই ভোটদনের হারে এই তারতম্য। অনেকে আবার এর সঙ্গে সহমত হচ্ছেন না। কারণ খুঁজছে কমিশনও।

[আরও পড়ুন: নেতৃত্বে মমতা-অভিষেক, বঙ্গের ভোট প্রচারে বিজেপিকে দশ গোল তৃণমূলের, বলছে কমিশন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • লোকসভার সঙ্গেই ভোটগ্রহণ হয়েছে বরানগর ও ভগবানগোলা উপনির্বাচনে।
  • কিন্তু লোকসভার তুলনায় উপনির্বাচনে ভোটদানের হার বেশ খানিকটা কম।
  • কারণ নিয়ে চিন্তায় কমিশনের কর্তারাও।
Advertisement