shono
Advertisement

আগুনকে জব্দ করবে চার রোবট, নয়া পালক জুড়ল রাজ্যের দমকল বাহিনীর মুকুটে

বৃহস্পতিবার কলকাতায় চারটি রোবটের উদ্বোধন করেন দমকলমন্ত্রী সুজিত বসু। The post আগুনকে জব্দ করবে চার রোবট, নয়া পালক জুড়ল রাজ্যের দমকল বাহিনীর মুকুটে appeared first on Sangbad Pratidin.
Posted: 09:05 PM Aug 06, 2020Updated: 09:05 PM Aug 06, 2020

সন্দীপ চক্রবর্তী ও অর্ণব আইচ: আগুন নেভাতে অত্যাধুনিক রোবট নিয়ে এল দমকল। ৮০ থেকে ১০০ ফুট দূরে জল ছুঁড়ে এবার থেকে আগুন নেভাবে দমকলের এই রোবট। বৃহস্পতিবার কলকাতায় চারটি রোবটের উদ্বোধন করেন দমকলমন্ত্রী সুজিত বসু। ছিলেন দমকলের অন্য কর্তারাও। এদিন ময়দানে আগুন নেভানোর মহড়া দেয় রোবটগুলি।

Advertisement

দমকল জানিয়েছে, বহু অগ্নিকাণ্ডে দেখা গিয়েছে যে, তাপমাত্রা অত্যন্ত বেশি থাকার কারণে কাছাকাছি যেতে পারেন না দমকলকর্মীরা। অনেকটা দূর থেকে জল দিতে হয়। আবার কোনও বহুতলে আগুন লাগলে সামনে অপরিসর জায়গা থাকার ফলে হাইড্রোলিক সিঁড়ি ব্যবহার করার সমস্যা হয়। এবার সেই সমস্যা মেটাবে রোবট। এদিন ডিজি (দমকল) জগমোহন জানান, ১০০ ফুট দূর থেকেও এই রোবট জল ছুড়ে আগুন নেভাতে পারবে। ফোম ও জল দুই-ই ব্যবহার করা যাবে রোবটের মাধ্যমে। তার ফলে রাসায়নিক বস্তু থেকে অগ্নিকাণ্ড হলেও রোবট সহজে তার মোকাবিলা করতে পারবে। প্রত্যেকটি রোবটে তাপমাত্রার সেন্সর রয়েছে। তার ফলে তাপমাত্রা নির্ধারণ করেও রোবট দমকল আধিকারিকদের তা জানাতে পারবে।

[আরও পড়ুন: স্রেফ মজা! লালবাজারে ফোন করে বোমাতঙ্ক ছড়িয়ে গ্রেপ্তার ফটোগ্রাফার]

রিমোট কন্ট্রোলের মাধ্যমে আধিকারিকরা নিয়ন্ত্রণ করতে পারবেন এই রোবট। দমকলের সূত্র জানিয়েছে, আগুনের অনেকটা কাছে গিয়েও দমকলের রোবট আগুন নিয়ন্ত্রণ করবে। প্রত্যেকটি রোবটের জন্য আলাদা চারটি গাড়ি রয়েছে। সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি একেকটি রোবটের দাম গাড়ি-সহ প্রায় এক কোটি টাকা। এই রোবট যে কোনও বড় আগুনের মোকাবিলা করতে সক্ষম বলে জানিয়েছে দমকল।

The post আগুনকে জব্দ করবে চার রোবট, নয়া পালক জুড়ল রাজ্যের দমকল বাহিনীর মুকুটে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement