shono
Advertisement

তীব্র দাবদাহের জের, মুখ্যমন্ত্রীর নির্দেশে স্কুলে গরমের ছুটি এগিয়ে আনল রাজ্য!

কবে থেকে মিলবে গরমের ছুটি?
Posted: 09:17 PM Apr 12, 2023Updated: 10:14 PM Apr 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যজুড়ে তীব্র দাহদাহের জেরে স্কুলে গরমের ছুটি এগিয়ে আনল সরকার। ২৪ মে’র বদলে স্কুলে গরমের ছুটি শুরু হবে ২ মে থেকে। মুখ্যমন্ত্রীর নির্দেশেই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের শিক্ষা দপ্তর।

Advertisement

তীব্র দাবদাহে জ্বলছে কলকাতা-সহ গোটা বাংলা। সকাল থেকেই চড়ছে তাপমাত্রার পারদ। যার ফল ব্যাপক ভোগান্তির শিকার হতে হচ্ছ স্কুলপড়ুয়াদের। সবদিক বিবেচনা করেই স্কুলে ছুটি এগিয়ে আনার সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মুখ্যমন্ত্রীর নির্দেশ মতোই স্কুলের ছুটি প্রায় ৩ সপ্তাহ এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা দপ্তর (Education Department)। রাজ্যের সব সরকারি স্কুলে এই নির্দেশ কার্যকর হবে। বেসরকারি স্কুলগুলিকেও ছুটি এগিয়ে আনার জন্য অনুরোধ জানানো হবে বলে শিক্ষা দপ্তর সূত্রে খবর।

[আরও পড়ুন: নিচুতলায় সিপিএমের সঙ্গে মহাজোট চাইছে RSS, আলিমুদ্দিনে উদ্বেগ]

উল্লেখ্য, রাজ্যে বর্তমান যে দাবদাহ শুরু হয়েছে তা আগামী কয়েকদিনও বজায় থাকার সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তর বলছে, চৈত্র সংক্রান্তি এবং বর্ষবরণে তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে বাংলায়। শনিবার পর্যন্ত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। সপ্তাহান্তে পশ্চিমের জেলা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ছয়-সাত জেলাতে তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হবে। পশ্চিমের রাজ্যগুলির মতো বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূমে শুকনো গরম হাওয়া বইবে। তাপমাত্রা আরও ২ থেকে ৪ ডিগ্রি বাড়তে পারে। এই গরমে ত্বকে জ্বলুনি ভাব আসতে পারে। লু বওয়ার আশঙ্কাও রয়েছে। রবিবার পর্যন্ত এই পরিস্থিতি থাকবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

[আরও পড়ুন: বাংলার মিড ডে মিলে ১০০ কোটির গরমিল! কেন্দ্রীয় কমিটির রিপোর্ট ওড়াল তৃণমূল]

আবহাওয়ার বর্তমান যা পরিস্থিতি তাতে মে মাসের শুরু থেকে গরম আরও বাড়তে পারে। যা স্কুলপড়ুয়াদের জন্য দুর্বিষহ হয়ে উঠবে। সেসব ভেবেচিন্তেই গরমের ছুটি এগিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রের খবর। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement