shono
Advertisement

বিপদের বন্ধু! হিমাচলের প্রাকৃতিক বিপর্যয়ে ১ কোটি টাকা সাহায্য দিল রাজ্য সরকার

'গরিব সরকার, এর বেশি আর কী দিতে পারি?', আক্ষেপের সুর মুখ্যমন্ত্রীর গলায়।
Posted: 07:29 PM Sep 07, 2023Updated: 07:29 PM Sep 07, 2023

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: একেই বোধহয় বলে বিপদের বন্ধু। প্রাকৃতিক বিপর্যয়ে তছনছ হতে বসা হিমাচল প্রদেশের পাশে দাঁড়াল বাংলা (West Bengal)। রাজ্য সরকারের তরফে ১ কোটি টাকা আর্থিক সাহায্য দেওয়া হচ্ছে হিমাচল সরকারকে। মুখ্যমন্ত্রী নিজেই এই খবর জানিয়েছেন। তবে এই সাহায্যে তিনি নিজেও খুব একটা খুশি নন। খানিকটা আক্ষেপের সুরেই তিনি বলেন, ”আমরা গরিব সরকার। এর বেশি আর কী করে পারব?”

Advertisement

গত জুলাইতে হিমাচল প্রদেশ(Himachal Pradesh)ব্যাপক প্রাকৃতিক বিপর্যয়ের মুখে পড়ে। লাগাতার প্রবল বৃষ্টিকে একসময়ে ‘বিপর্যয়’ বলেই ঘোষণা করে দেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু। বৃষ্টি ও ধসের কারণে মৃতের সংখ্যা ৮০ ছুঁইছুঁই। প্রায় দশ হাজার কোটি টাকার সম্পত্তি নষ্ট হয়েছে। এখনও সিমলার (Shimla) মন্দিরের ধ্বংসাবশেষের তলায় বেশ কয়েকজনের দেহ চাপা পড়া অবস্থায় উদ্ধার হয়েছে। বন্যা বিপর্যস্ত হিমাচলের পরিস্থিতিকে জাতীয় বিপর্যয় (National Disaster) হিসাবে ঘোষণা করার দাবিতে কেন্দ্রকে চিঠি দেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে।

গত মাসের শেষ দিকে বিপর্যস্ত হিমাচল পুনর্গঠনের জন্য আলাদা করে ২০০ কোটি টাকা আর্থিক সাহায্য ঘোষণা করেছে কেন্দ্র। মোট ৩৬০ কোটি টাকা দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। এবার পশ্চিমবঙ্গ পাশে দাঁড়াল বৃষ্টি বিধ্বস্ত হিমাচলের। ১ কোটি টাকা দিচ্ছে রাজ্য সরকার। পাশাপাশি দ্রুত পরিস্থিতি স্বাভাবিক হোক বলে প্রার্থনা জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement