shono
Advertisement

আরও বড় হচ্ছে বি আর সিং হাসপাতাল, আধুনিক হচ্ছে চিকিৎসা ব্যবস্থা

সর্ববৃহৎ হাসপাতালের তকমা পাওয়ার পথে বি আর সিং হাসপাতাল৷ The post আরও বড় হচ্ছে বি আর সিং হাসপাতাল, আধুনিক হচ্ছে চিকিৎসা ব্যবস্থা appeared first on Sangbad Pratidin.
Posted: 10:24 AM Jul 18, 2018Updated: 11:09 AM Jul 18, 2018

সুব্রত বিশ্বাস: পুজোর আগেই সার্দার্ন রেলকে টক্কর দিচ্ছে পূর্ব রেল। উন্নত পরিকাঠামো ও বেডের সংখ্যাধিক্য ভারতীয় রেলের শীর্ষে চলে আসছে বি আর সিং হাসপাতাল।

Advertisement

পেরাম্বুর রেল হাসপাতালকে পিছনে ফেলে এগিয়ে যেতে পরিকাঠামোর খোলনলচে বদলাচ্ছে বি আর সিং হাসপাতালের। এজন্য নতুন ঝাঁচকচকে ছ’তলার আলাদা বিল্ডিংও তৈরি হয়ে গিয়েছে। পূর্ব রেলের স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গিয়েছে, রোগী আসামাত্র রোগ নির্ধারণ করে নির্ধারিত বিভাগে যাতে ভরতি করা যায় সেজন্য যাবতীয় পরিকাঠামো এবার থাকবে বিআর সিং হাসপাতালের নতুন বিল্ডিংয়ের একতলাতেই। ওই ফ্লোরে এমার্জেন্সি বিভাগ থাকবে। সেখানে সম্পূর্ণ আইসিসিইউ ক্যাটাগরির পরিকাঠামোয় ১০ থেকে ১৫টি বেড থাকবে। থাকবে আল্ট্রা সাউন্ড, সিটি স্ক্যান, যাবতীয় রক্ত পরীক্ষার ল্যাবরেটরি। এমার্জেন্সিতে রোগী এলেই যাতে সঙ্গে সঙ্গে দেখে রোগ নির্ধারণ করে ফেলা যায়। রোগ নির্ধারণ করে নির্ধারিত বিভাগে তাঁকে ভর্তি করা হবে। প্রয়োজন হলে আইসিসিইউ বা আইটিইউতে দেওয়া হবে। একতলাতেই অ্যারাউন্ড দ্য ক্লক আটজন করে ডাক্তার থাকবেন৷

[মানবশরীরে রং-তুলিতে সনাতনী ছোঁয়া, বিশ্বমঞ্চে চতুর্থবার সেরা বাংলার শিল্পী]

দোতলাতে থাকবে স্ত্রীরোগ ও প্রসূতিদের জন্য বিভাগ। তিনতলায় ফিমেল সার্জিক্যাল, চারতলায় মেল সার্জিক্যাল বিভাগ। পাঁচতলায় অপারেশন কমপ্লেক্স। ছয়তলায় ইনটেনসিভ সার্জক্যাল ইউনিট, হাই ডিপেন্ডেন্সি ইউনিট ও সেন্টার স্টেরিলাইজেশন ইউনিট। ৮ জন সুপার স্পেশালিস্ট ডাক্তার থাকবেন এই হাসপাতালে। নতুন এই বিল্ডিংটি চালু হলেই পুরনো বিল্ডিংটির অনেকাংশ খালি হবে। ফলে ওই বিল্ডিংয়ে আরও নতুন বেড বাড়ানোর জন্য বোর্ডের অনুমতি নেওয়া হচ্ছে। আইটিইউ-এর বর্তমান বেড সংখ্যা ১০টি থেকে বাড়িয়ে ২০টি করে হবে। বি আর সিং হাসপাতালে নেফ্রোলজি বিভাগ বর্তমানে নেই। এজন্য ওই বিভাগ নতুন করে চালু করে ২০টি বেড রাখা হবে। কার্ডিওলজির চাহিদা সবচেয়ে বেশি এই হাসপাতালে। এখন এই হাসপাতালে ওই বিভাগের বেডের সংখ্যা ৬০টি। যা বাড়িয়ে ৮০ করা হবে। পূর্বাঞ্চলে সব রেল হাসপাতাল থেকে এই ধরনের রোগী বি আর সিং হাসপাতালে স্থানান্তরিত করা হয়। ফলে এই বিভাগের গুরুত্ব অপরিসীম। রেলের স্বাস্থ্য বিভাগ সংশ্লিষ্ট বিভাগের উন্নতির সঙ্গে সুরক্ষাতেও জোর দিচ্ছে৷ রেল বোর্ড আরপিএফ বিভাগকে সুরক্ষার জন্য বেসরকারি সংস্থাকে দায়িত্ব দেওয়ার জন্য বললেও আরপিএফ এখনও পর্যন্ত টেন্ডার না ডাকায় ওই বিভাগে রোগীর আত্মীয়রা ঢুকে পড়ছেন বলে অভিযোগ উঠছে। ফলে ব্যাহত হচ্ছে চিকিৎসা পরিষেবা।

[মানুষ খুনের চক্রান্ত করেছিল রাজ্য সরকার, চাঞ্চল্যকর অভিযোগ বিজেপি নেতার]

বর্তমানে ওই হাসপাতালের বেড সংখ্যা ৪৬৫টি। আরও ৬৫টি বেড বাড়ানো হচ্ছে খুব শিগগির। ফলে ৫২৫ বেডের পরিষেবা জুড়ে ভারতীয় রেলে সব চেয়ে বড় হাসপাতালের তকমা পেতে চলেছে বি আর সিং হাসপাতাল। পুজোর আগেই রেলে চিকিৎসার এক নতুন দিগন্তের সূচনা হতে চলেছে এই হাসপাতালকে ঘিরেই৷

The post আরও বড় হচ্ছে বি আর সিং হাসপাতাল, আধুনিক হচ্ছে চিকিৎসা ব্যবস্থা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement