shono
Advertisement

WB Panchayat Poll: রাজ্য নির্বাচন কমিশনার পদে রাজীব সিনহার নিয়োগকে চ্যালেঞ্জ, হাই কোর্টে দায়ের মামলা

চলতি সপ্তাহে শুনানির সম্ভাবনা।
Posted: 12:11 PM Jun 26, 2023Updated: 01:42 PM Jun 26, 2023

গোবিন্দ রায়: পঞ্চায়েত ভোটের আগে ফের আইনি ধাক্কা। রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহার নিয়োগ সংক্রান্ত রাজ্যপালকে বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে কলকাতা হাই কোর্টে (Calcutta HC) দায়ের হল জনস্বার্থ মামলা। সোমবার এই সংক্রান্ত মামলা দায়ের করার অনুমতি দিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। চলতি সপ্তাহে মামলার শুনানির সম্ভাবনা।

Advertisement

গত ৭ জুন রাজভবন থেকে রাজ্য নির্বাচন কমিশনার (State Election Commissioner) পদে নিয়োগ জন্য রাজ্যের প্রস্তাবিত প্রাক্তন স্বরাষ্ট্রসচিব রাজীব সিনহার নামেই সিলমোহর দেন। তারপর থেকেই তিনি রাজ্য নির্বাচন কমিশনার হিসেবে কাজ শুরু করেন। নবেন্দু বন্দ্যোপাধ্যায় নামে জনৈক আইনজীবীর দাবি, এই নিয়োগ অবৈধ। তাই তাকে চ্যালেঞ্জ করে হাই কোর্টে দায়ের হল মামলা।  

[আরও পড়ুন: কানে বন্দুক ঠেকিয়ে মনোনয়ন প্রত্যাহারের পর ‘অপহরণ’, মামলা গড়াল হাই কোর্টে]

এই নিয়োগ নিয়ে অবশ্য গোড়া থেকেই জটিলতা রয়েছে। রাজীব সিনহা একেবারেই তৃণমূলের (TMC)ঘনিষ্ঠ, এই অভিযোগে বিজেপি (BJP) বরাবর সরব। এনিয়ে রাজ্যপালের সমালোচনাও করতে শোনা গিয়েছে বিরোধী দলনেতাকে। যদিও রাজীব সিনহার নিয়োগ নিয়ে রাজ্যপাল নিজেও আক্ষেপ করেছেন। নতুন রাজ্য নির্বাচন কমিশনার সাধারণ মানুষের ভরসাযোগ্য হয়ে উঠতে পারেননি বলে মন্তব্য করেছেন সি ভি আনন্দ বোস (C V Anand Bose)। সেই কারণে তিনি রাজীব সিনহার জয়েনিং লেটার ফেরত পাঠিয়েছেন বলেও দাবি। ।যদিও এ বিষয়ে কোনও খবর নেই বলে জানান রাজ্য নির্বাচন কমিশনার। তাই নিজের কাজ চালিয়ে যাচ্ছেন তিনি।

[আরও পড়ুন: অনুব্রতহীন বীরভূমে ভোটের আগে উত্তেজনা, প্রচারে বেরিয়ে বিজেপির হাতে ‘আক্রান্ত’ তৃণমূল]

এই টানাপোড়েনের মধ্যেই রাজীব সিনহার ( C V Anand Bose)নিয়োগ নিয়ে হাই কোর্টে মামলা দায়ের হল। ওয়াকিবহাল মহলের একাংশের মত,  এতে রাজ্য নির্বাচন কমিশনার পদে রাজীব সিনহার বহাল থাকা কিছুটা হলেও  টালমাটাল পরিস্থিতির মধ্যে পড়ল। যদিও মামলা কোন পথে এগোয়, তার উপর নির্ভর করবে রাজীব সিনহার ভবিষ্যৎ।   

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement