shono
Advertisement
WB Weather Update

ঘূর্ণাবর্ত ও মৌসুমী অক্ষরেখার জোড়া ফলা, রাজ্যজুড়ে চলবে বৃষ্টি, কবে কোথায় দুর্যোগ?

কলকাতার দু-এক জায়গায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে।
Published By: Paramita PaulPosted: 10:36 AM Aug 01, 2024Updated: 12:52 PM Aug 01, 2024

নিরুফা খাতুন: বুধবার থেকেই বৃষ্টিতে ভিজছে কলকাতা-সহ দক্ষিণের প্রায় সব জেলা। আজ অর্থাৎ বৃহস্পতিবারও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতে দিনভর বৃষ্টি চলবে। বিক্ষিপ্তভাবে অতি ভারী বৃষ্টি হতে পারে বেশ কয়েকটি জেলাতে। উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার থেকে বৃষ্টি ফের বাড়বে। উপরের দিকের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস।

Advertisement

আপাতত মৌসুমী অক্ষরেখাটি ভাটিন্ডা, দিল্লি, লখনউ, দেহেরি হয়ে আসানসোল, কাঁথির উপর দিয়ে পূর্ব ও দক্ষিণ পূর্ব দিকে এগিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। আবার ঝাড়খণ্ডের উপর থেকে ঘূর্ণাবর্তটি সরে গাঙ্গেয় বাংলার উপর অবস্থান করছে। ঘূর্ণাবর্ত ও মৌসুমী অক্ষরেখার জোড়া ফলায় বৃষ্টি হচ্ছে বাংলাজুড়ে।

[আরও পড়ুন: ওয়ানড় কাণ্ডে তুঙ্গে রাজনীতি, ‘দায় ঠেলার চেষ্টা করবেন না’, শাহকে পালটা বিজয়নের]

আজ, বৃহস্পতিবার অতি ভারী বৃষ্টি হবে হুগলি, পূর্ব বর্ধমান ও পশ্চিম মেদিনীপুরে। ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতে। বৃষ্টির বেশি সম্ভাবনা হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ,পূর্ব বর্ধমান ও বাঁকুড়া জেলাতে। শুক্রবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান মুর্শিদাবাদ ও বীরভূম জেলায়। কলকাতা-সহ বাকি জেলাতে বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে। শনিবার থেকে বৃষ্টি কমবে বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তরের। সপ্তাহান্তে বজ্রবিদ্যুৎ সহ হালকা পরিস্থিতির সম্ভাবনা বিক্ষিপ্তভাবে।

উত্তরবঙ্গ আজ ভারী বৃষ্টির সম্ভাবনা শুধু কালিম্পং জেলাতে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে দার্জিলিং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতে। শুক্রবার জলপাইগুড়ি, দার্জিলিং ও কালিম্পংয়ে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। শনিবার ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ও উত্তর দিনাজপুর জেলাতে। রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা আলিপুরদুয়ার এবং কোচবিহার এই দুই জেলাতে।

কলকাতায় দিনভর কয়েক পশলা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে কলকাতার দু-এক জায়গায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি। আগামীকাল ও বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি চলবে। জলীয়বাষ্প থাকার কারণে আর্দ্রতাজনিত অস্বস্তিও হবে।

[আরও পড়ুন: ‘সংসদে একবারও ভুমিধসের কথা বলেননি কেন?’, ওয়ানড় কাণ্ডে রাহুলকে নিশানা বিজেপির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বুধবার থেকেই বৃষ্টিতে ভিজছে কলকাতা-সহ দক্ষিণের প্রায় সব জেলা।
  • বৃহস্পতিবারও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতে দিনভর বৃষ্টি চলবে।
  • বৃহস্পতিবারও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতে দিনভর বৃষ্টি চলবে।
Advertisement