shono
Advertisement

হাজার ষড়যন্ত্র সত্ত্বেও নির্বিঘ্নেই TET, পরীক্ষা শুরু হতেই পর্ষদকে দরাজ সার্টিফিকেট ব্রাত্যর

ভুয়ো প্রশ্নপত্র ফাঁস করে পর্ষদকে বিপাকে ফেলার চেষ্টা, দাবি শিক্ষামন্ত্রীর।
Posted: 01:13 PM Dec 11, 2022Updated: 01:18 PM Dec 11, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাথমিক টেট (Primary TET 2022) বানচাল করার চেষ্টা হতে পারে, আশঙ্কা প্রকাশ করেছিলেন পর্ষদ সভাপতি গৌতম পাল। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর অভিযোগ ছিল, আগাম প্রশ্ন বলে দেওয়ার নামে টাকা চাওয়া হচ্ছে। কিন্তু সেই সমস্ত অভিযোগ-আশঙ্কা উড়িয়েই প্রায় নির্বিঘ্নে মিটল প্রাথমিকের টেট। রবিবার এমনটাই জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য় বসু (Bratya Basu)। তবে বিরোধীরা পরীক্ষায় বিঘ্ন ঘটানোর চেষ্টা হয়েছিল বলেও অভিযোগ করলেন তিনি।

Advertisement

পরীক্ষার দিন সকাল থেকেই সোশ্যাল মিডিয়ায় একটি প্রশ্নপত্রের ছবি ঘুরতে শুরু করে। সঙ্গে ছিল উত্তরপত্রও। দাবি করা হচ্ছিল, প্রশ্নপত্র ফাঁস হয়েছে। পর্ষদ খবর পাওয়ার সঙ্গে সঙ্গে পুলিশ ও সাইবার সেলকে খবর দেয়। তারা প্রশ্নপত্র যাচাই করে দেখেন পুরোটাই ভুয়ো। যা দেখে শিক্ষামন্ত্রী বলছেন, “মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার যাতে সুষ্ঠুভাবে টেট নিতে না পারে, পরীক্ষা বানচাল করা যায়, তার অনেক চেষ্টা করা হয়েছিল। বিরোধীরা বিঘ্ন ঘটানোর চেষ্টা করেছিল। কিন্তু কড়াহাতে পর্ষদ সেই বিপত্তি এড়িয়ে পরীক্ষা নিল। এখনও পর্ষন্ত নির্বিঘ্নেই পরীক্ষা।”

[আরও পড়ুন: টেন্ডার দুর্নীতির অভিযোগ, পুলিশের জালে শুভেন্দু ঘনিষ্ঠ হলদিয়ার প্রাক্তন পুরপ্রধান]

শিক্ষক নিয়োগ দুর্নীতির অভিযোগে জেরবার রাজ্য় সরকার। এমন পরিস্থিতিতে প্রায় ৬ বছর পর প্রাথমিকের টেট নিচ্ছে পর্ষদ। পরীক্ষার সংখ্যা ৭ লক্ষ। তবে এবার নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করেছিলেন পর্ষদ সভাপতি গৌতম পাল। একদিকে যেমন কেন্দ্রীয়ভাবে তীক্ষ্ম নজরদারি চলেছে তেমনই আবার স্পর্শকাতর জেলায়, পরীক্ষাকেন্দ্রে নিয়ন্ত্রিত হয়েছে ইন্টারনেটও। এদিন সকাল থেকে নিজের দপ্তরে হাজির ছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুও। তিনি জানান, মুখ্যমন্ত্রীর নির্দেশেই এদিন হাজির রয়েছেন তিনি। ব্যবস্থাপনায় নজর রাখছেন মুখ্যমন্ত্রীও। 

বিক্ষিপ্ত কয়েকটি ঘটনা ছাড়া সবমিলিয়ে প্রায় নির্বিঘ্নেই টেট মিটেছে বলে দাবি শিক্ষামন্ত্রী। বিরোধী দলনেতার দাবি প্রসঙ্গে তাঁকে জিজ্ঞেস করা হলে ব্রাত্য জানান, “ওঁকে কেউ যদি ফোন করে অভিযোগ করে, তাহলে আমাদের জানাক। হাওয়ায় কথা ভাসিয়ে কী লাভ?”

কয়েকটি জায়গায় পরীক্ষাকেন্দ্রের ঠিকানা বিভ্রাট, ব্যাগ রাখার সমস্যা ছাড়া বড় কোনও ঘটনা এদিন ঘটেনি। পরীক্ষার্থীদের চাহিদামতো নিরাপত্তার সঙ্গে আপোস না করে পাশে থেকেছে পর্ষদ। সবমিলিয়ে এদিনে অ্য়াসিড টেস্টে ফাস্ট ক্লাস পেয়ে উতরে গিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

[আরও পড়ুন: প্রাথমিক টেটে প্রশ্নফাঁস রুখতে কড়া প্রশাসন, ৭ জেলায় ‘বন্ধ’ ইন্টারনেট পরিষেবা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement