shono
Advertisement

CAA’র সমর্থনে ঋত্বিক ঘটকের সিনেমাকে কাজে লাগাচ্ছে বঙ্গ বিজেপি

বামপন্থী পরিচালকের কাজ দিয়েই বাজিমাত করতে চায় রামের দল! The post CAA’র সমর্থনে ঋত্বিক ঘটকের সিনেমাকে কাজে লাগাচ্ছে বঙ্গ বিজেপি appeared first on Sangbad Pratidin.
Posted: 11:14 AM Dec 20, 2019Updated: 04:15 PM Dec 20, 2019

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় উত্তাল হয়ে উঠেছে বাংলা। পালটা প্রচারে বিজেপির হাতিয়ার ঋত্বিক ঘটক। সেই ঋত্বিক! ক্ষণজন্মা প্রতিভা। যাবতীয় নিয়ম কানুন, ব্যাকরণ বইকে বুড়ো আঙুল দেখিয়ে দর্পিত জীবন কাটানো বিপ্লবী। এবং আজন্ম বামপন্থী! রাজনৈতিক ভাবাদর্শে বিপরীত মেরুর বাসিন্দা বাংলা চলচ্চিত্রের সেই বিদ্রোহী রাজকুমারের সৃষ্টিকেই রাজ্যের CAA বিরোধী বিক্ষোভ সামলাতে ব্যবহার করতে চায় ৬, মুরলীধর সেন লেন।

Advertisement

রাজ্য বিজেপি সূত্রে খবর, নাগরিকত্ব আইন নিয়ে বিরোধিতা পালটা জবাব দিতে একটি ভিডিও ক্লিপিং তৈরি করা হয়েছে। যে ভিডিও ক্লিপিংয়ের বড় অংশ জুড়ে ব্যবহার করা হয়েছে ঋত্বিক ঘটকের স্মরণীয় সৃষ্টি ‘মেঘে ঢাকা তারা’র একাধিক শট। সঙ্গে যুক্ত করা হয়েছে সাম্প্রতিক গন্ডগোলের খণ্ডযুদ্ধ ও নিউজ ক্লিপিং। মোট ছ’মিনিটের এই ভিডিও রাজ্যজুড়ে দেখানোর জন্য ভিডিও ভ্যান নামানো হচ্ছে। যা প্রচারের জন্য একাধিক ট্যাবলোও নামানো হচ্ছে। 

[আরও পড়ুন: CAA নিয়ে বাংলায় অশান্তির জেরে গ্রেপ্তার ৯৩১, হাই কোর্টে রিপোর্ট জমা দিল রাজ্য]

 

বিজেপি নেতৃত্বের কথায়, ঋত্বিকের ছবির মূল সুর উদ্বাস্তু পরিবারের যন্ত্রণার দৃশ্য। যে দিননামচা ঘিরে লেখা ধারালো ডায়ালগ বারবার বিদ্ধ করেছে বাংলার মননকে। সেই তীক্ষ্ণ ডায়ালগ ও ছবি নিয়ে কোলাজ তৈরি করা হচ্ছে। এই কোলাজ দিয়ে তৈরি হবে হোর্ডিং আর লিফলেটও। যার মাধ্যমে মনে করিয়ে দেওয়া হবে দেশভাগের যন্ত্রণার কথা।

[আরও পড়ুন: ‘অবসাদে ভুগছি’, ভিডিও কলে বাবাকে জানিয়েই মরণঝাঁপ যাদবপুরের ছাত্রের]



বঙ্গ বিজেপির এক শীর্ষ নেতা বলেন, ‘সিএএ’র মূল লক্ষ্য এদেশে আশ্রয় নেওয়া লক্ষ লক্ষ উদ্বাস্তু পরিবারকে নাগরিকত্ব পাইয়ে দেওয়া। দেশভাগের পরে অসহনীয় দুরবস্থার মধ্যে এদেশে চলে আসতে হয়েছিল ছিন্নমূল মানুষজনকে। যাদের একটা বড় অংশের এখনও নাগরিকত্ব মেলেনি। এই ছিন্নমূল উদ্বাস্তু পরিবারকে নিয়ে একের পর এক কালজয়ী ছবি করেছেন ঋত্বিক ঘটক। ওই ছবিগুলিতে ফুটে উঠেছে ভিটেমাটি খুইয়ে সীমান্ত পেরিয়ে আসা অসহায় মানুষদের জীবন যন্ত্রণার লেখচিত্র। তাই ঋত্বিক ঘটকের রাজনৈতিক পরিচয় কী ছিল সেটা বড় বিষয় নয়। বিষয়টি তাঁর ছবির বক্তব্য। যার মধ্যে দিয়ে দেশ ভাগের যন্ত্রণার কথা উঠে এসেছে। সেটাই এবার মানুষের কাছে তুলে ধরা হবে।’

The post CAA’র সমর্থনে ঋত্বিক ঘটকের সিনেমাকে কাজে লাগাচ্ছে বঙ্গ বিজেপি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement