shono
Advertisement

রাজ্য বাজেটে বড় চমক, বিনামূল্যে একগুচ্ছ সুবিধা পাবেন অসংগঠিত শ্রমিকরা

চলতি আর্থিক বছরের ১ এপ্রিল থেকে এই পরিষেবা চালু। The post রাজ্য বাজেটে বড় চমক, বিনামূল্যে একগুচ্ছ সুবিধা পাবেন অসংগঠিত শ্রমিকরা appeared first on Sangbad Pratidin.
Posted: 03:09 PM Feb 10, 2020Updated: 03:09 PM Feb 10, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিধানসভা নির্বাচনের আগে মাত্র হাতে আর দেড় বছর। তার আগে আমজনতার মন কাড়তে একাধিক নতুন প্রকল্পের ঘোষণা করলেন রাজ্যের অর্থমন্ত্রী। তার মধ্যে বোধহয় সবচেয়ে বড় প্রাপ্তি হল অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের। এবার থেকে কার্যত বিনামূল্যে একাধিক সুবিধা পাবেন তাঁরা।

Advertisement

রাজ্যের বাজেটে অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য নতুন প্রকল্প ঘোষণা করল সরকার। এতদিন মাসিক ২৫ টাকার বিনিময়ে তাঁরা প্রভিডেন্ট ফান্ড-সহ দুর্ঘটনার বিমা একাধিক সুবিধা পেতেন। ৩০ টাকা দিত সরকার। অর্থমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, এবার থেকে পুরো টাকাই দেবে রাজ্য সরকার। অর্থাৎ একেবারে বিনামূল্যে এই সুবিধাগুলি পাবেন অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকরা।  প্রকল্পের নাম দেওয়া হয়েছে, ‘বিনামূল্যে সামাজিক সুরক্ষা’ প্রকল্প। দুর্ঘটনার পর অথবা ৬০ বছর বয়সের পর এককালীন সম্পূর্ণ টাকা তুলে নিতে পারেন তাঁরা। চলতি আর্থিক বছরের ১ এপ্রিল থেকে এই পরিষেবা চালু হবে বলে জানিয়েছেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। এই খাতে মোট ৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

[আরও পড়ুন : রাজ্য বাজেটে দরাজ অর্থমন্ত্রী অমিত মিত্র, ২৫ লক্ষ মানুষের জন্য নতুন বার্ধক্যভাতা ঘোষণা]

সোমবার দ্বিতীয় তৃণমূল সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট পেশ করেন অর্থমন্ত্রী অমিত মিত্র। এদিন তিনি জানান, এতদিন মাসিক মাত্র ২৫ টাকার বিনিময়ে দুর্ঘটনার পর স্বাস্থ্যবিমা-সহ একাধিক সুবিধা পেত অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকরা। এবার তাঁদের আর কোনও টাকা দিতে হবে না বলে জানিয়েছেন তিনি। এর ফলে প্রায় দেড় কোটি পরিবার সুবিধা পাবে বলেও জানিয়েছেন তিনি।

[আরও পড়ুন :অধ্যাপকের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ, পড়ুয়াদের বিক্ষোভে উত্তাল প্রেসিডেন্সি]

সামনেই বিধানসভা নির্বাচন। ফলে আগেভাগেই জানা ছিল খুব স্বভাবতই জনমোহিনী প্রকল্পের ঘোষণা করবেন অর্থমন্ত্রী। আশাহত করেননি অর্থমন্ত্রীও। স্বভাবতই এদিন প্রথম থেকেই দরাজ ছিলেন অর্থমন্ত্রী। একাধিক নতুন প্রকল্প ঘোষণা করেছেন তিনি। 

The post রাজ্য বাজেটে বড় চমক, বিনামূল্যে একগুচ্ছ সুবিধা পাবেন অসংগঠিত শ্রমিকরা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement