shono
Advertisement
West Bengal By Election

উপনির্বাচনে জোট নয়! সাংগঠনিক শক্তি যাচাই করতে চায় বাম-কংগ্রেসের নিচুতলা

সিতাই, মাদারিহাট, নৈহাটি, হাড়োয়া, মেদিনীপুর, তালডাংরা, এই ছয়টি বিধানসভা আসনে ১৩ নভেম্বর ভোট হবে।
Published By: Subhankar PatraPosted: 12:26 PM Oct 18, 2024Updated: 12:29 PM Oct 18, 2024

স্টাফ রিপোর্টার: রাজ্যে ছয়টি বিধানসভার উপনির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট হবে কি না তা নিয়ে আজ শুক্রবার বৈঠকে বসছে বামফ্রন্ট। একই সঙ্গে ছয় কেন্দ্রের প্রার্থী নিয়েও প্রাথমিক আলোচনা হবে ফ্রন্টের বৈঠকে। তবে কংগ্রেসের সঙ্গে জোট করার ক্ষেত্রে নিজেদের ভাগের আসন ছাড়তে নারাজ বাম শরিকরা। এমনটাই সূত্রের খবর।

Advertisement

ফলে আসন্ন ছয় বিধানসভার উপনির্বাচনে বাম ও কংগ্রেসের জোট নিয়ে অনিশ্চয়তা রয়েছে বলেই খবর। কারণ, সিপিএমের একাধিক জেলা কমিটি ছাব্বিশের ভোটের আগে চাইছে বামেরা এই উপনির্বাচনে এককভাবে লড়ে নিজেদের শক্তি পরখ করে নিক। অন‌্যদিকে, ঠিক একইভাবে কংগ্রেসও ছয়টি আসনেই দলীয় প্রার্থীর নাম ঠিক করে নিতে চাইছে। কংগ্রেসও চায় ছাব্বিশের আগে এই ছয় কেন্দ্রের উপনির্বাচনে দলের সাংগঠনিক শক্তি যাচাই করে নিতে। কাজেই উপনির্বাচনে বাম—কংগ্রেস জোট নিয়ে অনিশ্চয়তা জারি রয়েছে।

তাছাড়া, সিপিএম রাজ‌্য সম্পাদক মহম্মদ সেলিম লন্ডনে রয়েছেন। ২৫ অক্টোবরের আগে তিনি ফিরছেন না। সেই সময় থেকে উপনির্বাচনের মনোনয়ন জমা দেওয়ার কাজ শুরু হয়ে যাবে। সিতাই, মাদারিহাট, নৈহাটি, হাড়োয়া, মেদিনীপুর, তালড‌াংরা, এই ছয়টি বিধানসভা আসনে ১৩ নভেম্বর ভোট হবে। এর মধ্যে একমাত্র মাদারিহাট বিধানসভা আসনটি বিজেপির দখলে ছিল। বাকি সবই তৃণমূলের দখলে। মেদিনীপুর আসনে সিপিআই ও মাদারিহাটে লড়বে আরএসপি। কংগ্রেসের সঙ্গে জোটের ক্ষেত্রে এই দুটি আসন নিয়ে কোনওরকম সমঝোতার পথে যেতে নারাজ দুই বাম শরিক।

তাছাড়া, যে জেলার অন্তর্গত ছয় বিধানসভা কেন্দ্র, সেই জেলার কংগ্রেস সভাপতিরাও চাইছে দল এককভাবেই প্রার্থী দিক। কারণ, একুশের ভোট ও গত লোকসভা নির্বাচনেও জোটবদ্ধ হয়ে লড়াই করে কোনও লাভ হয়নি। এদিকে, উপনির্বাচনে জোটের বিষয়ে বাম মূলত সিপিএম ও কংগ্রেসের শীর্ষনেতৃত্বের মধ্যে কোনও আলোচনাও হয়নি। বর্তমান প্রদেশ কংগ্রেস সভাপতি শুভঙ্কর সরকারের সঙ্গেও সিপিএম রাজ‌্য সম্পাদক মহম্মদ সেলিমের বৈঠকের আপাতত কোনও সম্ভাবনা নেই। যেহেতু সেলিম দেশের বাইরে রয়েছেন। কাজেই আজ ফ্রন্ট চেয়ারম‌্যান বিমান বসুর নেতৃত্বে আলিমুদ্দিনে বামফ্রন্টের বৈঠকে উপনির্বাচন নিয়ে বিস্তারিত আলোচনা হবে বলেই খবর।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • রাজ্যে ছয়টি বিধানসভার উপনির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট হবে কি না তা নিয়ে আজ বৈঠকে বসছে বামফ্রন্ট।
  • একই সঙ্গে ছয় কেন্দ্রের প্রার্থী নিয়েও প্রাথমিক আলোচনা হবে ফ্রন্টের বৈঠকে।
  • তবে কংগ্রেসের সঙ্গে জোট করার ক্ষেত্রে নিজেদের ভাগের আসন ছাড়তে নারাজ বাম শরিকরা। এমনটাই সূত্রের খবর।
Advertisement