shono
Advertisement

বিদ্যুৎবণ্টন সংশোধনী বিল ‘জনস্বার্থবিরোধী’, বিরোধিতায় প্রধানমন্ত্রীকে চিঠি Mamata’র

রাজ্যের বিদ্যুৎ সংস্থাগুলি আরও রুগ্ন হয়ে যাবে বলে মনে করছেন মুখ্যমন্ত্রী।
Posted: 05:04 PM Aug 07, 2021Updated: 05:10 PM Aug 07, 2021

মলয় কুণ্ডু: ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Narendra Modi) চিঠি দিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (West Bengal Mamata Banerjee)। এবারের ইস্যু ‘জনস্বার্থবিরোধী’ বিদ্যুৎবণ্টন সংশোধনী বিলের বিরোধিতা। কোনওরকম আলোচনা ছাড়াই মোদি সরকার সংসদে এই বিল পেশের সিদ্ধান্ত নিয়েছে বলে খবর। শনিবার কেন্দ্রের এই একতরফা সিদ্ধান্তের বিরোধিতা করে চিঠি দিলেন বাংলার মুখ্যমন্ত্রী। পাশাপাশি, তাঁর অভিযোগ, এই আইন কার্যকর হলে রাজ্যের অধিকার খর্ব হবে। তাই এই সংশোধনী বিলকে যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর পরিপন্থী বলে মনে করছেন মুখ্যমন্ত্রী।

Advertisement

চলতি বাদল অধিবেশনে একতরফা ভাবে বিদ্যুৎবণ্টন সংশোধনী বিল (Eletricity amendment bill 2021) পেশ করার সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। এদিন কেন্দ্রের এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর দাবি, ২০২০ সালে এই বিল পেশের কথা হয়েছিল। সেই সময় সম্মিলিত আলোচনা চেয়েছিল রাজ্যগুলি। কিন্তু সেই কথাই কর্ণপাত না করে বিল পেশ করছে কেন্দ্র। এই বিল আইনে পরিণত হলে রাজ্যের বিদ্যুৎ সংস্থাগুলি আরও রুগ্ন হয়ে যাবে বলে মনে করছেন মুখ্যমন্ত্রী।

[আরও পড়ুন: মাদক খাইয়ে খুন করে টোটো ছিনতাই, এবার অপরাধীদের ‘টার্গেট’ চালকরা!]

চিঠিতে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, সংবিধান অনুযায়ী বিদ্যুৎ কেন্দ্র-রাজ্যের যুগ্ম তালিকায় থাকা বিষয়। অথচ রাজ্যের সঙ্গে কোনও আলোচনাই করা হচ্ছে না। সংশোধনী বিলটিকে জনবিরোধী বলেও দাবি করেছেন তিনি। মমতার কথায়, “বিল পাশ হলে বিদ্যুৎ বন্টন ব্যবস্থার উপর থেকে রাজ্যের নিয়ন্ত্রণ চলে যাবে। যার জেরে সমস্যায় পড়বেন রাজ্যের গরিব মানুষেরা।”

দেশে বিদ্যুৎক্ষেত্রে প্রতিযোগিতা বৃদ্ধির জন্য সংসদে বিদ্যুৎ সংশোধনী বিল আনতে চলেছে মোদি সরকার। এই বিল পাশ হলে দেশের যে কোনও এলাকায় যে কোনও সংস্থা বিদ্যুৎবণ্টন করতে পারবে। শেষ হবে বিদ্যুৎবণ্টনে লাইসেন্স প্রথা। এই এলাকায় বিদ্যুৎবণ্টন করতে পারবে একাধিক সংস্থা। ঠিক যেমন এখন টেলিফোন বা ইন্টারনেট পরিষেবার ক্ষেত্রে হয়ে থাকে। কেন্দ্রের দাবি, বিদ্যুৎবণ্টনে প্রতিযোগিতা বাড়লে বিদ্যুতের দাম কমবে। যাতে আখেরে লাভ হবে সাধারণ মানুষের। কিন্তু সে কথা মানতে নারাজ মমতা বন্দ্যোপাধ্যায়। তাই জনবিরোধী বিলের প্রতিবাদ করে কেন্দ্রকে ফের চিঠি দিলেন বাংলার মুখ্যমন্ত্রী।

[আরও পড়ুন: Tokyo Olympics: কাজাখস্তানের প্রতিযোগীকে হারিয়ে ভারতকে ব্রোঞ্জ এনে দিলেন কুস্তিগির বজরং পুনিয়া]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement