shono
Advertisement

ভাইফোঁটায় ছুটি রাজ্য সরকারি কর্মীদের, নতুন বিজ্ঞপ্তি জারি করল নবান্ন

আগামী ২৭ অক্টোবর ছুটির ঘোষণা করা হয়েছে।
Posted: 03:46 PM Oct 17, 2022Updated: 04:11 PM Oct 17, 2022

সন্দীপ চক্রবর্তী: বাংলায় বারো মাসে তেরো পার্বণ। সেসব উৎসবে রাজ্য সরকারি কর্মীরাও (Govt. employees) যাতে শামিল হতে পারেন, সেদিকে বরাবরই নজর থাকে সরকারের। সেই কারণে নানা পার্বণে সরকারি ছুটি দিয়ে থাকে নবান্ন (Nabanna)। এবছরও ভাইফোঁটায় সরকারি ছুটির বিজ্ঞপ্তি জারি হল। আগামী ২৭ অক্টোবর, ভাইফোঁটা উপলক্ষে রাজ্য সরকারি কর্মীদের ছুটি দেওয়া হয়েছে। এতে স্বভাবতই খুশি কর্মীরা। 

Advertisement

সোমবার রাজ্যের অর্থদপ্তরের তরফে অতিরিক্ত মুখ্যসচিব মনোজ পন্থ নোটিস দিয়ে জানিয়েছেন, গত বছর নভেম্বরে সরকারি ছুটির তালিকায় যে সংস্কার করা হয়েছিল, সেই নিয়ম অনুযায়ী আগামী ২৭ অক্টোবর, ২০২২ অর্থাৎ ভাইফোঁটার দিন সরকারি ছুটি ঘোষণা করা হল। প্রসঙ্গত, এবছর ২৬ তারিখ বিকেল ৩.৩০এর পর থেকেই তিথি অনুযায়ী ভাইফোঁটার আচার-অনুষ্ঠান পালন করা যাবে। আর ২৭ তারিখ সারাদিনই ভ্রাতৃদ্বিতীয়ার অনুষ্ঠান। সেই কারণে ওইদিনটাই সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

[আরও পড়ুন: আরএসএস গড়ে বিজেপির বিপর্যয়, পঞ্চায়েত সমিতি ভোটে বাজিমাত কংগ্রেসের]

বছরভর যে কোনও উৎসবেই রাজ্য সরকারি কর্মীদের পুরোপুরি ছুটি না থাকলেও অর্ধদিবস ছুটি দেওয়া হয়েই থাকে। মমতা বন্দ্যোপাধ্যায় সরকার রাজ্যের ক্ষমতায় আসার পর ছুটির তালিকা দীর্ঘায়িত হয়েছে।  সমস্ত ধর্মাবলম্বী মানুষজনের কথা মাথায় রেখে প্রতিটি পার্বণেই কমবেশি ছুটি দেওয়া হয়। সম্প্রতি বীরসা মুন্ডার জন্মদিন, করম পুজোও ঢুকেছে ছুটির তালিকায়। তবে ভাইবোনের জন্য বিশেষ দিন ভাইফোঁটার আবেগকে প্রাধান্য দিয়ে ওইদিন ছুটি দেওয়া হল। 

[আরও পড়ুন: ‘কালীপুজোর পর বাংলা ভয়ানক ষড়যন্ত্র দেখবে’, কীসের ইঙ্গিত দিলেন মদন মিত্র?]

ক্যালেন্ডার অনুযায়ী, ২৭ তারিখ বৃহস্পতিবার। এরপর শুক্রবার বাদ দিলে শনি ও রবি ছুটির দিন। ফলে পরপর কয়েকদিন ছুটি পেয়ে খুশি সরকারি কর্মীরা। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement