shono
Advertisement

Breaking News

রাজ্যে আরও বাড়তে চলেছে জেলার সংখ্যা! সাতদিনের মধ্যে রিপোর্ট পেশের নির্দেশ মুখ্যমন্ত্রীর

জেলা ভাগের সুপারিশ করার জন্য একটি কমিটি তৈরি করে দিয়েছেন মুখ্যমন্ত্রী।
Posted: 07:03 PM Aug 07, 2023Updated: 07:03 PM Aug 07, 2023

গৌতম ব্রহ্ম: আরও বাড়তে চলেছে বাংলার জেলার সংখ্যা! সোমবার মন্ত্রিসভার বৈঠকে বেশ কয়েকটি জেলা ভাগের বিষয়ে উদ্যোগ নেওয়ার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)।

Advertisement

প্রশাসনিক সুবিধার জন্য বড় জেলাগুলোকে ভেঙে একাধিক নতুন জেলা তৈরির নীতি নিয়েছে রাজ্য সরকার। বাংলায় সাত নতুন জেলা তৈরির প্রশাসনিক প্রক্রিয়া শুরু হয়েছে ইতিমধ্যেই। এবার নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে জেলা ভাগের সুপারিশ করার জন্য একটি কমিটি তৈরি করে দিয়েছেন মুখ্যমন্ত্রী। নদিয়া, বীরভূম, মালদহ, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও দুই মেদিনীপুর জেলাকে ভাগ করে আরও নতুন জেলা তৈরি করা যায় কি না, তা নিয়ে তাদের রিপোর্ট দিতে নির্দেশ দিয়েছেন তিনি। সাতদিনের মধ্যেই মুখ্যমন্ত্রীর কাছে রিপোর্ট জমা দিতে হবে।

[আরও পড়ুন: ‘বুদ্ধবাবু হাসপাতালে ভুগছেন, আমি জেলে’, জামিন চেয়ে আদালতে সওয়াল পার্থর]

জানা গিয়েছে, ওই কমিটিতে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম, মন্ত্রী অরূপ বিশ্বাস ও মলয় ঘটককে রাখা হয়েছে। এছাড়া থাকছেন মুখ্যসচিব, ভূমিসচিব প্রমুখ। জেলাগুলিকে কীভাবে ভাগ করা যায়, ভৌগোলিক অবস্থান-সহ বিভিন্ন খুঁটিনাটি খতিয়ে দেখে রিপোর্ট জমা দিতে হবে। সূত্রের খবর, এদিন রাজ্য মন্ত্রিসভার বৈঠকে দীর্ঘক্ষণ জেলা ভাগ করা নিয়ে আলোচনা করেন মুখ্যমন্ত্রী।

প্রশাসনিক সুবিধার জন্য এর আগেও বড় জেলাগুলিকে ভাগ করা হয়েছে। ইতিমধ্যেই আরও সাত নতুন জেলা তৈরির প্রক্রিয়াও শুরু হয়েছে। সেগুলি হল, রানাঘাট, বসিরহাট, বহরমপুর-কান্দি, জঙ্গিপুর, সুন্দরবন, ইছামতী ও বিষ্ণুপুর। অর্থাৎ ভাগ হল নদিয়া, মুর্শিদাবাদ, বাঁকুড়া, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনা জেলা। এর আগে উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনার প্রশাসনিক বৈঠকে সুন্দরবন ও সন্দেশখালিকে পৃথক করার কথা বলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবারও ছ’টি জেলাকে ভাগ করা হতে পারে।

[আরও পড়ুন: ‘রকি অউর রানি’ দেখে চূর্ণীর ‘চিয়ার লিডার’ হলেন তসলিমা, দিলেন ‘ফুলমার্কস’ও!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement