shono
Advertisement

প্ল্যাটিনামে সম্মানিত বাংলার ‘দুয়ারে সরকার’, রাষ্ট্রপতির হাতে থেকে পুরস্কার নিলেন চন্দ্রিমা

বাংলার অর্থমন্ত্রী বলে দিলেন, যোগ্য বলেই বাংলাকে এই স্বীকৃতি দিয়েছে কেন্দ্র।
Posted: 01:05 PM Jan 07, 2023Updated: 04:19 PM Jan 07, 2023

নন্দিতা রায়, নয়াদিল্লি: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প ‘দুয়ারে সরকার’ দেশে সেরার সেরা। আর শনিবার সেরার শিরোপা পেল এই প্রকল্প। দিল্লির বিজ্ঞান ভবনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে প্ল্যাটিনাম পুরস্কার হিসাবে স্মারক ও শংসাপত্র গ্রহণ করলেন বাংলার অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। বলে দিলেন, যোগ্য হিসেবেই বাংলা এই স্বীকৃতি পেল।

Advertisement

এদিন পুরস্কার গ্রহণের পর চন্দ্রিমা ভট্টাচার্য জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) নেতৃত্বে নজির গড়েছে দুয়ারে সরকার প্রকল্প। ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে রাজ্যবাসীকে পরিষেবা প্রদান করে দেশের মধ্যে দৃষ্টান্ত স্থাপন করেছে। আর তাই যোগ্য বলেই প্ল্যাটিনাম পুরস্কারে এই প্রকল্পকে সম্মানিত করেছে কেন্দ্র।

[আরও পড়ুন: কেতুগ্রামে গা ঢাকা, আইনজীবীর পরামর্শে আত্মসমর্পণ এজলাস থেকে পালানো ধর্ষণ মামলার আসামির]

‘দুয়ারে সরকারে’র সাফল্যের খতিয়ান তুলে ধরে চন্দ্রিমা (Chandrima Bhattacharya) বলেন, “২০২০ সালের পয়লা ডিসেম্বর মুখ্যমন্ত্রীর নেতৃত্বে শুরু হয় এই পরিষেবা। মোট পাঁচ দফায় রাজ্যের বিভিন্ন শহরে ৩ লক্ষ ৮০ হাজার ক্যাম্প তৈরি করা হয়েছিল। যেখানে ভিজিটরের সংখ্যা প্রায় ৯ কোটি। মোট ৭.৮ কোটি আবেদন জমা পড়েছিল। যার মধ্যে ৬ কোটি ৭০ লক্ষ মানুষের কাছে পরিষেবা পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে। সংখ্যাকে তো অস্বীকার করা যায় না। তাই বিরোধীরা যতই এই প্রকল্পকে কটাক্ষ করুক, খোদ কেন্দ্রই আমাদের সম্মানিত করল।”

বঙ্গ বিজেপিকে নিশানা করে রাজ্য়ের অর্থমন্ত্রী আরও বলেন, “সরকার নিজেই যে মানুষের দুয়ারে যেতে পারে, সেটা মমতা বন্দ্যোপাধ‌্যায় করে দেখিয়ে দিয়েছেন। কিন্তু এই প্রকল্প নিয়ে প্রথম থেকেই বিরোধীদের একটা নেতিবাচক মনোভাব ছিল। কত রকমের কটাক্ষ করা হয়েছে। যমের দুয়ারে সরকারও বলা হয়েছে। কিন্তু এই পুরস্কারই প্রমাণ করে দিচ্ছে আমরা কতটা সফল। শুধু এটুকুই বলব, ওরা মানুষের কথা ভাবে না, তাই মানুষও ওদের পাশে থাকে না।” এই প্রকল্পের প্রশংসায় পঞ্চমুখ দেশের বিভিন্ন রাজ্য। সেই তালিকায় রয়েছে বিজেপি শাসিত রাজ্যগুলিও। গর্বের সঙ্গে জানিয়ে দেন চন্দ্রিমা। যদিও বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্যর দাবি, কেন্দ্র প্রকল্পটিকে সম্মানিত করেছে। কিন্তু রাজ্যবাসীকে পরিষেবা দিতে ব্যর্থ তৃণমূল সরকার।

[আরও পড়ুন: অনলাইনে বিরিয়ানি অর্ডার করে খাওয়ার পর মৃত্যু তরুণীর! তদন্তের নির্দেশ দিলেন মন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement