shono
Advertisement
PM Modi

প্রধানমন্ত্রীর বেতন কত, কত মাইনে পান রাষ্ট্রপতি?

রবিবার তৃতীয় বারের জন্য দেশের প্রধানমন্ত্রীর পদে শপথ নিতে চলেছেন মোদি।
Published By: Biswadip DeyPosted: 06:22 PM Jun 09, 2024Updated: 07:01 PM Jun 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবার সন্ধ্যায় তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রীর পদে শপথ নিতে চলেছেন নরেন্দ্র মোদি। সেই অনুষ্ঠানের দিকে নজর থাকবে গোটা দেশের। এই পরিস্থিতিতে দেখে নেওয়া যাক কত বেতন পান এদেশের প্রধানমন্ত্রী?

Advertisement

জানা যাচ্ছে, ভারতের প্রধানমন্ত্রীর বেতন প্রতি মাসে ১.৬৬ লক্ষ টাকা। এছাড়াও তাঁর বরাদ্দ রয়েছে ৭, রেস কোর্স রোডের বাসভবন। রয়েছে এয়ার ইন্ডিয়া ওয়ানের এক্সক্লুসিভ বিমান, এসপিজি (স্পেশাল প্রোটেকশন গ্রুপ) কমান্ডোর নিরাপত্তা।

[আরও পড়ুন: একক সংখ্যাগরিষ্ঠতার জমানায় নয়, দেশের আর্থিক উন্নতিতে অবদান বেশি ‘মিলিজুলি’ সরকারেরই!]

অন্যদিকে, রাষ্ট্রপতির মাসিক বেতন ৫ লক্ষ টাকা। ২০১৮ সালের আগে যা ছিল দেড় লক্ষ টাকা। কিন্তু ওই বছর থেকে একলাফে অনেকটাই বেড়ে যায় বেতনের অঙ্ক। এছাড়া অন্যান্য ভাতা ও সুযোগ সুবিধা তো রয়েছেই। যেমন দেশের যে কোনও প্রান্তে বিমান, রেল বা স্টিমারে যাতায়াত (সঙ্গে একজন সঙ্গীও থাকতে পারে), বিনা খরচে চিকিৎসা ইত্যাদি। 

এর পাশাপাশি কথা বলা যাক সাংসদদের বেতন নিয়েও। একজন সাংসদ প্রতি মাসে মূল বেতন হিসেবে এক লক্ষ টাকা পান। এই বেতনের অঙ্কও ২০১৮ সালে বাড়ানো হয়েছে। তাও আবার মুদ্রাস্ফীতি ও মূল্যবৃদ্ধির কথা মাথায় রেখে। এছাড়া যে এলাকার তিনি জনপ্রতিনিধি, সেখানকার কাজকর্ম পরিচালনার জন্য প্রতি মাসে সত্তর হাজার টাকা বরাদ্দ থাকে। এই টাকায় সেখানে নতুন দপ্তর খোলা, কিছু স্থানীয় কর্মী নিয়োগের কাজ করা যেতে পারে। যাতে সেই অফিসের মাধ্যমে এলাকার মানুষের সুবিধা-অসুবিধার কথা জানা যায়। এছাড়াও সাংসদকে নিজের অফিস চালানোর জন্য ষাট হাজার টাকা দেওয়া হয়। সাংসদরা ফোনের খরচ বাবদ বার্ষিক দেড় লক্ষ টাকা ও বছরে অন্তত ৫০ হাজার ইউনিট বিদ্যুৎ পরিষেবা বিনামূল্যে পান। 

[আরও পড়ুন: ‘শপথের আগেই ২৪ লাখ পড়ুয়ার জীবন নষ্ট’, NEET ইস্যুতে মোদিকে নিশানা রাহুলের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ভারতের প্রধানমন্ত্রীর বেতন প্রতি মাসে ১.৬৬ লক্ষ টাকা। এছাড়াও তাঁর বরাদ্দ রয়েছে ৭, রেস কোর্স রোডের বাসভবন।
  • রয়েছে এয়ার ইন্ডিয়া ওয়ানের এক্সক্লুসিভ বিমান, এসপিজি (স্পেশাল প্রোটেকশন গ্রুপ) কমান্ডোর নিরাপত্তা।
  • অন্যদিকে, রাষ্ট্রপতির মাসিক বেতন ৫ লক্ষ টাকা।
Advertisement