shono
Advertisement

মেসি আর রোনাল্ডোর মধ্যে সেরা কে? তিন বছর আগেই মতামত দিয়েছিলেন ফুটবল সম্রাট

পেলের প্রয়াণে এখনও শোকস্তব্ধ ফুটবলবিশ্ব।
Posted: 06:19 PM Dec 31, 2022Updated: 06:20 PM Dec 31, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo) না লিওনেল মেসি (Lionel Messi)? দু’জনের মধ্যে সেরা কে? 
প্রায় তিন বছর আগে এই প্রশ্নই করা হয়েছিল পেলেকে (Pele)। সেই সময়ে রোনাল্ডো খেলছিলেন জুভেন্টাসে। মেসি তখন বার্সেলোনায়।

Advertisement

এই প্রশ্নের জবাবে কী বলেছিলেন পেলে? প্রশ্নের উত্তরে ব্রাজিলীয় কিংবদন্তি বলেছিলেন, ”এই মুহূর্তে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো সবথেকে ধারাবাহিক ফুটবলার। কিন্তু মেসির কথাও ভুললে চলবে না।” গোটা ফুটবলবিশ্ব এই প্রশ্নের উত্তর দিতে পারেনি। দ্বিধাবিভিক্ত পৃথিবী। তিন বছর আগে পেলে যে জবাব দিয়েছিলেন, তাতেও দেখা যাচ্ছে, ফুটবলসম্রাটও দু’ জনের মধ্যে কোনও একজনকে সেরা বাছতে পারেননি। তার পরে অবশ্য অনেক জল গড়িয়ে গিয়েছে। বিশ্বফুটবলের মানচিত্রেও অনেক পরিবর্তন হয়েছে। রোনাল্ডো জুভেন্টাস ছেড়ে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড হয়ে এখন আল নাসেরে। লিওনেল মেসি বার্সা ছেড়ে প্যারিস সাঁ জাঁতে। 

[আরও পড়ুন: পুত্রশোকে কাতর পেলের শতায়ু মা, গর্ভধারিণীকে ছুঁয়েই সমাহিত হবেন সম্রাট]

 

 কাতার বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে লিও মেসির আর্জেন্টিনা। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো চোখের জলে কাতার থেকে বিদায় নেন। নেইমারের ব্রাজিলও হেক্সা জিততে পারেনি ক্রোয়েশিয়ার কাছে হেরে যাওয়ায়। ২৯ ডিসেম্বর দীর্ঘ রোগভোগের পর প্রয়াত হন ফুটবল-সম্রাট। জীবনে অনেক কঠিন ম্যাচ জিতেছেন। কিন্তু ক্যানসারের বিরুদ্ধে লড়াইটা আর জিততে পারলেন না। 

 

বিভিন্ন সময়ে সমসাময়িক তারকাদের সঙ্গে তুলনা টানা হয়েছিল পেলের। জিজ্ঞাসা করা হয়েছিল, এই সময়ে আপনি যদি ফুটবল খেলতেন, তাহলেও কি আপনিই সেরা হতেন? মৃত্যুর আগে পেলে বলে গিয়েছিলেন,  ”এটা আমার সমস্যা নয়। তবে আমার মনে হয়, আমি সবার থেকেই এগিয়ে। পেলে একজনই হবে। আমার মতো দ্বিতীয় আর কেউ হবে না।” দ্বিতীয় একজন পেলে আর হবেন না।  

[আরও পড়ুন: ভামিকাকে সঙ্গে নিয়ে দুবাইয়ে বছরের শেষ সূর্যোদয়ের সাক্ষী বিরাট-অনুষ্কা, দেখুন ছবি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement