shono
Advertisement

কলেজে মিলটন পড়ানো হলে কালিদাস নয় কেন, প্রশ্ন গুলজারের

হিন্দি ছাড়া অন্যান্য ভাষাগুলিকে আঞ্চলিক ভাষা বলাটা ভুল, মত গুলজারের। The post কলেজে মিলটন পড়ানো হলে কালিদাস নয় কেন, প্রশ্ন গুলজারের appeared first on Sangbad Pratidin.
Posted: 04:36 PM Aug 07, 2017Updated: 05:13 PM Oct 05, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কলেজে ছাত্রদের মিলটনের ‘প্যারাডাইস লস্ট’ যদি পড়ানো হয়। তাহলে কালিদাসের কাব্যই বা পড়ানো হবে না কেন? কেন পড়ানো হয় না যুধিষ্ঠির-দ্রৌপদীর কথা? ভারতীয় সংস্কৃতি ও ঐতিহ্যের সঙ্গে এই কাহিনি আরও বেশি সম্পৃক্ত। তাহলে সেগুলোর দিকে নজর দেওয়া হচ্ছে না কেন? প্রশ্ন তুললেন বিখ্যাত কবি, গীতিকার তথা চিত্র পরিচালক গুলজার।

Advertisement

এই স্বাধীনতা দিবসে ব্যাপক ‘ক্যাশব্যাক অফার’ দেবে মোদি সরকার! ]

বেঙ্গালুরু পোয়েট্রি ফেস্টিভ্যালে এক আলোচনাসভায় এক প্রসঙ্গ উত্থাপন করলেন গুলজার। তাঁর অভিমত, হিন্দি ছাড়া অন্যান্য ভাষাগুলিকে আঞ্চলিক ভাষা বলাটা ভুল। আজও অনেকে হিন্দিকেই ভারতের রাষ্ট্রভাষা বলে ভুল করেন। তাই অন্যান্য ভাষাকে স্থানিক ভাষা বলেই দাগিয়ে দেওয়া হয়। সে কারণে এই ভাষাগুলির প্রতি বিভিন্ন ক্ষেত্রে অবহেলাও কম নয়। নানাভাবে তার নমুনা মিলেছে। গুলজার এই মনোভাবেরই বিরোধিতা করলেন। বললেন, হিন্দি ছাড়াও বাকি ভাষাগুলি দেশের জাতীয় ভাষাই। তাই তাদের স্থানিক ভাষার তকমা দেওয়াটা ভুল। সেই সঙ্গে তাঁর সওয়াল, ভারতীয় কলেজগুলিতে শেক্সপিয়র-মিলটন পড়ানো হয়। তা নিয়ে আপত্তি থাকার কথা নয়। কিন্তু পাশাপাশি কালিদাসের কাব্যই বা পড়ানো হয় না কেন, প্রশ্ন তাঁর। তিনি জানান, শেক্সপিয়র তিনি পড়েছেন। উপভোগও করেছেন। কিন্তু তার পাশাপাশি যুধিষ্ঠির ও দ্রৌপদীর কাহিনিও যাতে ছাত্ররা পড়ার সুযোগ পান, সে ব্যবস্থা করা উচিত। খেদ করে তিনি বলেন, দেশ স্বাধীনতা পেয়েছে ঠিকই। কিন্তু সাংস্কৃতিক স্বাধীনতা আজও পায়নি। আর তাই ঔনিবেশিক মানসিকতা আজও আমাদের মননে গেড়ে বসে আছে বলেই মত তাঁর। তাঁর দাবি, দেশের আধুনিক সাহিত্যিক, যেমন সাদাত হাসান মান্টোর মতো লেখকেদের লেখাও সিলেবাসে অন্তর্ভুক্ত করা জরুরি। ভাষার সমান গুরুত্ব থেকে দেশের সাহিত্যকে আরও সামনে তুলে ধরতে হবে বলেই মনে করেন পদ্মভূষণ জয়ী সাহিত্যিক।

পেনশন চালু করতে আর যেতে হবে না ব্যাঙ্কে, নয়া ফরমান কেন্দ্রের ]

The post কলেজে মিলটন পড়ানো হলে কালিদাস নয় কেন, প্রশ্ন গুলজারের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement