shono
Advertisement

মধ্য চৈত্রে উধাও গরম! হিমেল হাওয়ার পরশ জমিয়ে উপভোগ করছেন রংপুরবাসী

আবহাওয়ার এই খামখেয়ালিপনার মাঝেই লুকিয়ে বিপদের আঁচ, সতর্ক স্বাস্থ্য বিশেষজ্ঞদের।
Posted: 04:34 PM Apr 02, 2022Updated: 04:38 PM Apr 02, 2022

সুকুমার সরকার, ঢাকা: ফাল্গুন পেরিয়ে চৈত্র পড়তেই কাঠফাটা রোদ আর গরমে প্রাণ ওষ্ঠাগত হচ্ছিল শহরবাসীর। কিন্তু চৈত্রের মাঝামাঝি এসে আবহাওয়ায় আচমকা বদল। গরম উধাও! বরং দিব্যি ঝিরিঝিরি বৃষ্টি, হিমেল হাওয়া। শুনে অবাক হচ্ছেন তো? কিন্তু বাংলাদেশের (Bangladesh) রংপুরের আবহাওয়া এমনই। সেখানে এখনও হালকা শীতের অনুভূতি। গায়ে জ্যাকেট চড়িয়ে রাস্তায় বেরতে হচ্ছে। আবহাওয়ার এমন খামখেয়ালিপনায় অবাক সেখানকার বাসিন্দারাই। তবে কি আপাত এই আরামের মাঝে লুকিয়ে রোগজীবাণু ছড়িয়ে পড়ার বীজ? সতর্ক স্বাস্থ্যমহল।

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত তিনদিন ধরে রংপুরের আকাশ মেঘলা। রোদের দেখা নেই। রাতে হালকা বৃষ্টি (Rain), মাঝেমধ্যে ঝোড়ো হাওয়া বয়ে যাচ্ছে। এই ত্রিফলায় হঠাৎ করেই উধাও হয়ে গিয়েছে গরম। তাপমাত্রা নেমেছে একধাক্কায় অনেকটা। শীত শীত (Winter) অনুভূতির কারণে কোথাও পাখাও চালানোর দরকার পড়ছে না। শনিবার রংপুরের শহরতলির কয়েকটি এলাকা ঘুরে দেখা গেল, বাসিন্দাদের শরীরে শীতের হালকা পোশাক। গ্রামের মাঠে যাঁরা কাজে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন, তাঁরাও শরীরে হালকা গরম কাপড় জড়িয়ে নিয়েছেন।

[আরও পড়ুন: প্রাক্তন স্বামীকে দিতে হবে খোরপোশ, মহিলাকে নজিরবিহীন নির্দেশ বম্বে হাই কোর্টের]

তবে রংপুর ছাড়া বাংলাদেশের আর কোথাও আবহাওয়ার এতটা বদল হয়নি বলেই জানা যাচ্ছে। রংপুর আবহাওয়া অফিস সূত্রে খবর, উত্তর থেকে হিমালয়ের ঠান্ডা হাওয়ার প্রভাবে আবহওয়ার এই বদল। গত দু’দিনে প্রায় ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে রংপুরে। আর তাই চৈত্রেও হালকা শীতের অনুভব। তবে সাধারণত এমন আবহাওয়া থাকার কথা নয়। জলবায়ু পরিবর্তনের প্রভাব বলেই মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ। এই আরামদায়ক আবহাওয়া শিগগিরই কেটে যাবে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: হস্টেলে অমানবিক নির্যাতনের শিকার! রক্তাক্ত অবস্থায় উদ্ধার ১৪ বছরের ছাত্র]

রাজধানী ঢাকাতেও মেঘলা আকাশ। তবে আপাতত সেখানে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আবহাওয়া (Weather) দপ্তর। মেঘলা ভাব উধাও হবে একদিনের মধ্যেই। আবহাওয়ায় এমন খামখেয়ালিপনায় অবশ্য সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। তাঁদের বক্তব্য, এই গরম তো এই শীত – আবহাওয়ার দ্রুত বদলের ফলে সর্দিকাশি, জ্বরের প্রবণতা বাড়তে পারে। বিশেষ করে শিশুদের জন্য এই সময়টা সাবধানে থাকার সময়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement