shono
Advertisement
Lok Sabha 2024

ব্রিটেন, ফ্রান্স, জার্মানিকে টপকে গেল ভারতের নারীশক্তি! লোকসভা নির্বাচনে বিশ্বরেকর্ড

Published By: Anwesha AdhikaryPosted: 02:08 PM Jun 03, 2024Updated: 02:55 PM Jun 03, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে ইতিহাস গড়ল ভারতের নারীশক্তি। ইউরোপের তিন মহাশক্তিধর দেশের মোট জনসংখ্যাকেও টপকে গেল মহিলা ভোটারদের সংখ্যা। পাশাপাশি, মহিলাদের ভোটদানের নিরিখেও বিশ্বের বৃহত্তম দেশ হল ভারত। ২০১৯ নির্বাচনকে পিছনে ফেলে দিয়েছে সদ্যসমাপ্ত ভোট।

Advertisement

সোমবার সাংবাদিকদের মুখোমুখি হন মুখ্য নির্বাচনী আধিকারিক রাজীব কুমার। গোটা নির্বাচনের পরিসংখ্যান তুলে ধরতে গিয়ে তিনি জানান, ২০২৪ লোকসভা নির্বাচনে (Lok Sabha Election 2024) মোট ৬৪.২ কোটি মানুষ ভোট দিয়েছেন। তার মধ্যে মহিলা ভোটারদের সংখ্যা ৩১ কোটি। গোটা বিশ্বের কোনও নির্বাচনে এত মানুষের ভোট দেওয়ার নজির নেই বলে জানিয়েছেন কমিশনার।

[আরও পড়ুন: অবিলম্বে যমুনা রিভার বোর্ডের বৈঠকের নির্দেশ, দিল্লির জল সংকট মেটাতে আসরে সুপ্রিম কোর্ট

নির্বাচনের সাফল্যের খতিয়ান জানিয়ে বেশ কয়েকটি পরিসংখ্যান তুলে ধরেছেন মুখ্য নির্বাচন কমিশনার। তিনি জানান, সদ্যসমাপ্ত নির্বাচনে ভারতীয় ভোটদানের সংখ্যা জি-৭ সদস্য দেশগুলোর মোট ভোটারদের দেড়গুণ বেশি। ইউরোপীয় ইউনিয়নের ২৭টি দেশের ভোটারদের থেকেও এই সংখ্যাটা আড়াইগুণ বেশি। এটা কেবল ভোটদাতাদের সংখ্যা। ভোটার তালিকায় নাম থাকা সকলের সংখ্যা গুনতে গেলে এই নজিরও ছাপিয়ে যাবে।

উল্লেখ্য, সদ্যসমাপ্ত নির্বাচনে ৩১ কোটিরও বেশি মহিলা ভোট দিয়েছেন। ইউরোপের চার মহাশক্তিধর দেশ ব্রিটেন, ইটালি, ফ্রান্স এবং জার্মানির মোট জনসংখ্যার থেকেও বেশি মহিলা ভোটদাতাদের সংখ্যা। প্রসঙ্গত, এই চার দেশের জনসংখ্যা যথাক্রমে ৬ কোটি, ৬ কোটি, ৭ কোটি, ৮ কোটি। রাজীব কুমার আরও জানিয়েছেন, ৩১ কোটি মহিলা ভোটদাতার নজির বিশ্বের কোনও দেশে নেই। ২০১৯ সালের লোকসভা নির্বাচনকেও ছাপিয়ে গিয়েছে এই সংখ্যা।

[আরও পড়ুন: দুদশক আগের অঘটনের পুনরাবৃত্তি হবে, এক্সিট পোলের পরও আশাবাদী সোনিয়া

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মোট ৬৪ কোটি মানুষ ভোট দিয়েছেন। তার মধ্যে মহিল ভোটারদের সংখ্যা ৩১ কোটি।
  • সদ্যসমাপ্ত নির্বাচনে ভারতীয় ভোটদানের সংখ্যা জি-৭ সদস্য দেশগুলোর মোট ভোটারদের দেড়গুণ বেশি।
  • সদ্যসমাপ্ত নির্বাচনে ৩১ কোটিরও বেশি মহিলা ভোট দিয়েছেন। ইউরোপের চার মহাশক্তিধর দেশ ব্রিটেন, ইটালি, ফ্রান্স এবং জার্মানির মোট জনসংখ্যার থেকেও বেশি মহিলা ভোটদাতাদের সংখ্যা।
Advertisement