shono
Advertisement

ফের রাশিয়ার বুকে হামলা ইউক্রেনের, নিহত ৩ রুশ জওয়ান

কীভাবে রাশিয়ার অত্যাধুনিক এয়ার ডিফেন্স সিস্টেম ভেদ করল ইউক্রেনীয় ফৌজ?
Posted: 04:09 PM Dec 26, 2022Updated: 04:09 PM Dec 26, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের রাশিয়ার বুকে হামলা চালাল ইউক্রেন। সোমবার জেলেনস্কি বাহিনীর আক্রমণে তিনজন রুশ জওয়ান নিহত হয়েছেন বলে খবর। প্রশ্ন উঠছে, কীভাবে রাশিয়ার অত্যাধুনিক এয়ার ডিফেন্স সিস্টেম ভেদ করল ইউক্রেনীয় ফৌজ?

Advertisement

রয়টার্স সূত্রে খবর, এদিন সারাতোভ প্রদেশে রুশ সেনাঘাঁটিতে হামলা চালায় ইউক্রেনের একটি ড্রোন। পালটা, সেটিকে গুলি করে নামায় রাশিয়ার সেনাবাহিনী। কিন্তু, উড়ন্ত যানটির ধ্বংসাবশেষ আছড়ে পড়ায় প্রাণ হারান তিন জওয়ান। এই খবরের সত্যতা স্বীকার করেছে রুশ প্রতিরক্ষামন্ত্রক। এক বিবৃতিতে মন্ত্রক বলেছে, “সারাতোভ প্রদেশে এঙ্গেলস মিলিটারি এয়ারফিল্ডে হামলা চালায় ইউক্রেনের একটি ড্রোন। সেটিকে গুলি করে নামানো হয়। তবে যানটির ধ্বংসাবশেষের আঘাতে এয়ারফিল্ডে কর্মরত তিনজন সেনা জওয়ানের মৃত্যু হয়েছে।”

[আরও পড়ুন: ‘বরং মাথা কেটে নিন’, বিশ্ববিদ্যালয় প্রবেশে তালিবানি ফতোয়ার বিরুদ্ধে সরব আফগান মহিলারা]

তাৎপর্যপূর্ণ ভাবে, রাজধানী মস্কো থেকে সারাতোভ শহরের দূরত্ব প্রায় ৭৩০ কিলোমিটার। ‘ফ্রন্টলাইন’ বা যুদ্ধের ময়দান থেকে শহরটির দূরত্ব কয়েকশো কিলোমিটার। তারপরও এঙ্গেলস মিলিটারি এয়ারফিল্ডে হামলায় রাশিয়ার অত্যাধুনিক এয়ার ডিফেন্স সিস্টেমের কার্যকারিতা প্রশ্নের মুখে পড়ছে। পাশাপাশি, পুতিন বাহিনীর ‘অজেয়’ ছবি ফের ধাক্কা খেয়েছে। এদিকে, সরাসরি এই হামলার দায় স্বীকার করেনি ইউক্রেনের সেনাবাহিনী।

উল্লেখ্য, ২১ ডিসেম্বর প্রবল যুদ্ধের মাঝেই আচমকা আমেরিকার উদ্দেশে পাড়ি দেন ভ্লাদিমির জেলেনস্কি (Volodymyr Zelenskyy)। মার্কিন কংগ্রেসে দাঁড়িয়ে হুঙ্কার দিয়েছিলেন তিনি। যুদ্ধের ভয়াবহ পরিস্থি্তিতেও ইউক্রেন সদম্ভে বেঁচে আছে এবং রুশ আগ্রাসনের বিরুদ্ধে মাথা নত করবে না দেশ বলেও সাফ জানিয়ে দিয়েছিলেন তিনি। চার্চিলের ঐতিহাসিক ভাষণের স্মৃতি উসকে মার্কিন কংগ্রেসে জ্বালাময়ী বক্তব্য পেশ করেন জেলেনস্কি। তিনি সাফ বলেন, ” ইউক্রেন সদম্ভে বেঁচে আছে। সমস্ত প্রতিকূল পরিস্থিতির মধ্যেও ইউক্রেন হার স্বীকার করেনি। আমরা রুশ আগ্রাসনের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাব। উউক্রেন ভয় পায় না। এই যুদ্ধে আমেরিকা আমাদের পাশে দাঁড়িয়েছে। আমি আপনাদের প্রতি কৃতজ্ঞ।”

[আরও পড়ুন: কাজাখস্তানের মাটিতে শক্তিপ্রদর্শন ভারতীয় সেনার, সামরিক মহড়া দুই দেশের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement