shono
Advertisement

ম্যাপ বিতর্কে সমর্থন বাড়ছে ভারতের, চিনা আগ্রাসনের বিরোধিতায় চার দেশ

নিজেদের অবস্থান বদলাতে নারাজ চিন।
Posted: 10:12 AM Sep 01, 2023Updated: 10:12 AM Sep 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন মানচিত্র প্রকাশ করে অরুণাচল প্রদেশ ও আকসাই চিনকে নিজেদের বলে দাবি করেছে চিন (China Map)। এই ঘটনায় বেজিংয়ের তীব্র নিন্দা করেছে ভারত। এবার আরও চার এশীয় দেশ গলা মেলাল ভারতের সঙ্গে। ভিয়েতনাম (Vietnam), মালয়েশিয়া (Malaysia), ফিলিপিন্স- এই তিন দেশের পাশাপাশি তাইওয়ান দাবি করেছে তাদের ভূখণ্ডকেও চিনা মানচিত্রের অন্তর্ভুক্ত করা হয়েছে। চিনের নতুন মানচিত্রের তীব্র বিরোধিতা করে সরব হয়েছে এই চার দেশ।

Advertisement

ভিয়েতনাম সরকারের তরফে বিবৃতি দিয়ে বলা হয়, চিনের নতুন মানচিত্রে দেশের সার্বভৌমত্ব ক্ষুণ্ণ হয়েছে। স্প্র্যাটলি ও পারাসেল দ্বীপের এলাকাগুলি নিজেদের বলে দাবি করেছে চিন। এছাড়াও জলভাগের বেশ কিছুটা এলাকাও মানচিত্রে চিনের অন্তর্ভুক্ত বলে দেখানো হয়েছে। চিনের এই দাবি একেবার অবৈধ। দক্ষিণ চিন সাগর সংলগ্ন এলাকায় চিনা আধিপত্য একেবারে মেনে নেবে না ভিয়েতনাম।

[আরও পড়ুন: ‘হাতে সময় কম’, মমতার মন্ত্রে ‘কাজে’ নামছে INDIA জোট, গান্ধী জয়ন্তীতে কর্মসূচি ঘোষণার সম্ভাবনা]

একই দাবিতে মুখ খুলেছে ফিলিপিন্সের সরকারও। তারা সাফ জানিয়েছে, চিনা আগ্রাসনের নীতি একেবারেই বরদাস্ত করা হবে না। সরব হয়েছে মালয়েশিয়া ও তাইওয়ানের প্রশাসন। ভারত-সহ চারটি দেশের একই দাবি, অন্যায়ভাবে সেদেশের এলাকাগুলিকে নিজেদের মানচিত্রের আওতায় আনছে চিন। এই প্রসঙ্গে কড়া ভাষায় বিবৃতি দিয়েছে প্রত্যেক দেশের প্রশাসন।

যদিও শত বিরোধিতার মধ্যেও নিজেদের অবস্থান থেকে একচুল নড়তে নারাজ চিন। আগেই সেদেশের তরফে বলা হয়েছিল, নতুন ম্যাপ নিয়ে এত ভাবার কিছু নেই। যা হয়েছে তা সার্বভৌম দেশের আইন ও বৈধ ভৌগলিক বিস্তার মেনেই হয়েছে। নতুন করে চার দেশের কটাক্ষের মুখে পড়েও একই বার্তা দিল শি জিনপিংয়ের প্রশাসন। চিনা বিদেশমন্ত্রকের তরফে বলা হয়, বিষয়টি নিয়ে অযথা জলঘোলা করার দরকার নেই। সকলকে শান্ত থাকতে অনুরোধ করছে চিন। 

[আরও পড়ুন: খোদ কেন্দ্রীয় মন্ত্রীর বাড়িতে ‘খুন’, ছেলের পিস্তল থেকে গুলি যুবককে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement