shono
Advertisement

মৃত্যুমুখে পরিবার! তালিবানের কাছে আত্মসমর্পণ ‘অসহায়’ প্রাক্তন আফগান মন্ত্রীর

পরিবারকে বাঁচাতেই নিজেকে শত্রুর হাতে তুলে দিয়েছেন তিনি।
Posted: 04:27 PM May 12, 2023Updated: 04:27 PM May 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে তালিবানের কাছে আত্মসমর্পণ করলেন আফগানিস্তানের প্রাক্তন তথ্য ও সংস্কৃতি মন্ত্রী মহম্মদ তাহির জাাহির। সূত্রের খবর, পরিবারকে বাঁচাতেই নিজেকে শত্রুর হাতে তুলে দিয়েছেন তিনি।

Advertisement

আফগান সংবাদ সংস্থা খামা প্রেস সূত্রে জানা গিয়েছে, গত বুধবার তালিবানের সশস্ত্র বাহিনীর কাছে আত্মসমর্পণ করেন মহম্মদ তাহির জাাহির। ২০২১ সালে তালিবান কাবুল দখল করার পর থেকেই গা ঢাকা দিয়েছিলেন তিনি। হাজারা সম্প্রদায়ের নেতা মৌলবী মেহেদিক সঙ্গে একত্রে লাগাতার মৌলবাদীদের বিরুদ্ধে লড়াই চালাচ্ছিলেন প্রাক্তন মন্ত্রী। মেহেদির মৃত্যুর পর সেই সংগ্রাম এগিয়ে নিয়ে যান জাহির। এদিকে, তাঁর খোঁজ পেতে জাহিরের পরিবারকে অপহরণ করে তালিবান বলে অভিযোগ। অজ্ঞাত জায়গায় একটি কারাগারে তাঁদের উপর অকথ্য নিপীড়ণ চালাচ্ছে জেহাদিরা।

জানা গিয়েছে, সামাঙ্গান প্রদেশের দারা সুফ এলাকায় তালিব বাহিনীর কাছে আত্মসমর্পণ করেন বামিয়ান প্রদেশের প্রাক্তন গভর্নর জাাহির। তাঁর সমর্পণে তালিবান বিরোধী লড়াই জোর ধাক্কা খেয়েছে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, মার্কিন সেনা সরতে শুরু করার পরই দ্রুত আফগানিস্তান দখল করে তালিবান (Taliban)। কিন্তু মসনদে বসেও তাদের অধরা রয়ে গিয়েছে পঞ্জশির। দুর্গম এই পাহাড়ি উপত্যকা এখনও বশ্যতা স্বীকার করেনি তালিবানের কাছে। আল কায়দার হাতে খুন বিখ্যাত যুদ্ধপতি আহমেদ শাহ মাসুদের পুত্র আহমেদ মাসুদের নেতৃত্বে লাগাতার লড়াই চালিয়ে যাচ্ছে তারা।

প্রসঙ্গত, পঞ্জশির চিরদিনই তালিবানদের শক্ত গাঁট হিসাবে থেকে গিয়েছে। এর আগে ৯৬-এ যখন গোটা আফগানিস্তান প্রায় তালিবানদের দখলে, তখনও পঞ্জশিরে নিজেদের আধিপত্য ধরে রেখেছিল স্থানীয় নেতা তথা ভারতের বন্ধু আহমেদ শাহ মাসুদের বাহিনী। ২০০১ সালে খুন হতে হয় আহমেদ শাহ মাসুদকে (Ahmad Shah Massoud)। কিন্তু তারপরও পঞ্জশির পুরোপুরি দখল করতে পারেনি তালিবানরা। উলটে, মিত্রশক্তির সঙ্গে হাত মিলিয়ে আফগানিস্তানকে তালিবান মুক্ত করার কাজে হাত লাগিয়েছিল আহমেদ শাহ মাসুদের ছেলে আহমেদ মাসুদের বাহিনী।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement