shono
Advertisement

বিশ্ব ব্যাংকে ইতিহাস, প্রেসিডেন্ট পদে ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গা

এই প্রথম বিশ্ব ব্যাংকের শীর্ষপদে বসলেন কোনও ভারতীয় বংশোদ্ভূত।
Posted: 10:21 PM May 03, 2023Updated: 10:21 PM May 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গাকেই (Ajay Banga) প্রেসিডেন্ট হিসাবে বেছে নিল বিশ্ব ব্যাংক (World Bank)। বুধবার ২৫ সদস্যের এক্সিকিউটিভ বোর্ড জানিয়েছে, আগামী পাঁচ বছরের জন্য বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট থাকবেন বাঙ্গা। প্রসঙ্গত, বাঙ্গাকে প্রেসিডেন্ট পদে মনোনয়ন দিয়েছিলেন মার্কিন রাষ্ট্রনেতা জো বাইডেন (Joe Biden)। বিনা প্রতিদ্বন্দ্বিতায় এই পদে নির্বাচিত হলেন বাঙ্গা। প্রথম ভারতীয় বংশোদ্ভূত হিসাবে বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট পদে বসলেন তিনি।

Advertisement

[আরও পড়ুন: বৃষ্টিতে ভেস্তে গেল ম্যাচ, লখনউ থেকে এক পয়েন্ট নিয়ে ফিরছে ধোনির চেন্নাই]

পুণেতে জন্ম বছর ৬৩-র অজয় বাঙ্গার। বাবা হরভজন সিং বাঙ্গা ছিলেন ভারতীয় সেনার উচ্চপদস্থ আধিকারিক। ২০১০ সালে মাস্টারকার্ডের সিইও হন। এর আগে নেসলে, পেপসির মতো সংস্থার দায়িত্বে ছিলেন তিনি। এই মুহূর্তে জেনারেল ইকুইটি নামের মার্কিন সংস্থায় ভাইস চেয়ারম্যান অজয়। সম্প্রতি বিশ্ব ব্যাংকের প্রধানের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন ডেভিড মালপাস। তাঁর পরে এই পদে বসলেন ভারতীয় বংশোদ্ভূত অজয়।

বাঙ্গার মনোনয়নকে ইতিমধ্যেই সমর্থন জানিয়েছিল ভারত, কেনিয়া, ঘানা এবং বাংলাদেশ। জি-২০ সম্মেলনে অর্থমন্ত্রীদের বৈঠকে ফ্রান্স ও জার্মানির প্রতিনিধরাও বাঙ্গার ভূয়সী প্রশংসা করেছেন। কিন্তু আমেরিকার মনোনয়নের বিরোধিতা করবে রাশিয়া, এমনটাই শোনা গিয়েছিল। বাঙ্গার বিরুদ্ধে অন্য কাউকে মনোনয়ন দিতে পারে রুশ ঘনিষ্ঠ দেশ গুলি, সেরকমই সম্ভাবনা ছিল। তবে শেষ পর্যন্ত আর কেউ বাঙ্গার প্রতিদ্বন্দ্বিতা করেননি। বাঙ্গার সমর্থনে বিবৃতি দিয়েছিলেন ৫৩ জন বিশিষ্ট মার্কিন নাগরিক।

[আরও পড়ুন: নিয়োগ দুর্নীতির মূল পাণ্ডা মানিক, সুপ্রিম কোর্টে একের পর এক বিস্ফোরক অভিযোগ সিবিআইয়ের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement