shono
Advertisement
Sheikh Hasina

হাসিনার ভিসা বাতিল আমেরিকার! আরও চাপে মুজিবকন্যা

হাসিনার ভবিষ্যৎ নিয়ে জল্পনা তুঙ্গে।
Published By: Paramita PaulPosted: 06:42 PM Aug 06, 2024Updated: 09:07 PM Aug 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গদিচ্যুত হয়ে বাংলাদেশ ছেড়েছেন মুজিবকন্যা শেখ হাসিনা। আপাতত দিল্লির সেফ হাউসে রয়েছেন তিনি। এখান থেকে ব্রিটেনে উড়ে যাওয়ার কথা ছিল তাঁর। কিন্তু এখানেই বিপত্তি। তাঁকে রাজনৈতিক আশ্রয় দিতে অস্বীকার করেছে ব্রিটেন। এর মধ্যেই আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দাবি, হাসিনার ভিসা বাতিল করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এর প্রভাব তাঁর রাজনৈতিক জীবনে পড়বে কি না, তা নিয়ে ইতিমধ্যে জল্পনা শুরু হয়েছে।

Advertisement

গণআন্দোলনের জেরে বাংলাদেশের প্রধানমন্ত্রী পদ থেকে সরতে হয়েছে শেখ হাসিনাকে। এমনকী, বোন রেহানাকে নিয়ে দেশও ছেড়েছেন। কোথায় যাবেন তিনি? মুজিবকন্যার পরবর্তী ঠিকানা কী হবে, তা নিয়ে জল্পনা তুঙ্গে উঠেছে। কারণ, ব্রিটেনের কাছে রাজনৈতিক আশ্রয় চেয়ে প্রত্যাখ্যাত হয়েছেন হাসিনা। তবে তাঁর বোন রেহানা ব্রিটেনের নাগরিক। তিনি হয়তো আর কয়েকদিন পরেই যুক্তরাজ্যের জন্য উড়ে যাবেন। 

[আরও পড়ুন:  সেনা শাসনেও নৈরাজ্য বাংলাদেশে, দিকে দিকে হিংসা]

ব্রিটেন প্রত্যাখ্যান করার পর এবার আমেরিকাও তাঁর ভিসা বাতিল করল। তবে এর কারণ এখনও স্পষ্ট নয়। এ প্রসঙ্গে বলে রাখা দরকার, আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের একাংশ মনে করছে, আমেরিকার ইন্ধনেই গদিচ্যুত হয়েছেন হাসিনা। তবে ভিসা বাতিলের বিষয়টি হাসিনার রাজনৈতিক জীবনে প্রভাব ফেলবে কি না, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। কারণ, আন্তর্জাতিক রাজনৈতিক ক্ষেত্রে আমেরিকার প্রভাব মারাত্মক। তারা ভিসা বাতিল করায় বাকি পশ্চিমী দেশগুলিও সেই পথেই হাঁটবে কি না, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। সূত্রের দাবি, সেক্ষেত্রে হাসিনা রাশিয়া, বেলারুশ বা পশ্চিম এশিয়ার কোনও দেশে রাজনৈতিক আশ্রয় চাইতে পারেন।

প্রসঙ্গত, বাংলাদেশে গণ আন্দোলনের জেরে সোমবার পদত্যাগ করতে বাধ্য হয়েছেন মুজিবকন্যা হাসিনা। আপাতত দিল্লির সেফ হাউসে রয়েছেন তিনি। সেখান থেকে তিনি কোথায় যান, সেটাই এখন দেখার। 

[আরও পড়ুন: কেন হাসিনার পতন ভারতের জন্য দুঃসংবাদ? কোন আশঙ্কায় দিল্লি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গদিচ্যুত হয়ে বাংলাদেশ ছেড়েছেন মুজিবকন্যা শেখ হাসিনা।
  • আপাতত দিল্লির সেফ হাউসে রয়েছেন তিনি।
  • কথা ছিল এখান থেকে ব্রিটেনে উড়ে যাওয়ার কথা ছিল তাঁর।
Advertisement