shono
Advertisement

ফের লোহিত সাগরে পণ্যবাহী জাহাজে হামলার ছক, হাউথির জোড়া মিসাইল ওড়াল আমেরিকা

তিনদিনে দ্বিতীয়বার মুখোমুখি হাউথি-আমেরিকা।
Posted: 10:27 AM Dec 31, 2023Updated: 10:41 AM Dec 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের লোহিত সাগরে (Red Sea) যুদ্ধের মেঘ। এবার বিদ্রোহী গোষ্ঠী হাউথির ছোড়া জোড়া ব্যালেস্টিক মিসাইল ধ্বংস করল আমেরিকার ডেস্ট্রয়ার। শনিবার ফের ভিনদেশী পণ্যবাহী জাহাজকে নিশানা করেছিল ইরানের মদতপুষ্ট হাউথিরা (Houthi)। মিসাইল ছুড়ে পন্যবাহী জাহাজ ধ্বংসের চেষ্টা করে তারা। পালটা মার্কিন নৌসেনার সাহায্য চায় জাহাজের কর্মীরা। তাঁদের আবেদনে সাড়া দিয়ে ডেস্ট্রয়ার ছোড়ে আমেরিকার নৌসেনা। যা গত তিনদিনে দ্বিতীয়বার। 

Advertisement

শনিবার ডেনমার্কের একটি জাহাজ লক্ষ করে মিসাইল ছোঁড়ার অভিযোগ ওঠে ইরানের মদতপুষ্ট ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হাউথিদের বিরুদ্ধে। হামলা থেকে বাঁচতে আমেরিকার নৌসেনার সাহায্য চায় তাঁরা। আমেরিকার সেন্ট্রাল কমান্ড (সেন্টকম)-এর তরফে জানানো হয়েছে, ১৯ নভেম্বরের পর থেকে আন্তর্জাতিক জাহাজে এটা ২৩তম হামলা হাউথির। আন্তর্জাতিক বাণিজ্য, পণ্য পরিবহণের ক্ষেত্রে লোহিত সাগর অত্যন্ত গুরুত্বপূর্ণ। অথচ এই এলাকায় একের পর এক আন্তর্জাতিক পণ্যবাহী জাহাজকে নিশানা করছে হাউথিরা। বিদ্রোহী গোষ্ঠীর দাবি, গাজায় প্যালেস্তিনীয়দের সমর্থনে এই হামলা চালানো হচ্ছে।

[আরও পড়ুন:‘মা, আমি কি VIP?’, তৈমুরের অবুঝ প্রশ্নের উত্তরে কী বললেন করিনা?]

সেন্টকমের তরফে জানানো হয়েছে, ডেনমার্কের মালিকাধীন জাহাজ মায়েরস্ক হ্যাংঝাউয়ের আবেদনে সাড়া দিয়ে অ্য়ান্টিশিপ ব্যালেস্টিক মিসাইল ধ্বংস করতে জোড়া ডেস্ট্রয়ার- USS Gravely এবং USS Laboon ছোড়া হয়। মাঝপথেই মিসাইলকে ধ্বংস করে ডেস্ট্রয়ার। হাউথির তরফে আগেই জানানো হয়েছিল, ইজরায়েলের বিরুদ্ধে যুদ্ধে হামাসের পক্ষে রয়েছে তারা। ইজরায়েল-হামাস যুদ্ধের পর থেকেই লোহিত সাগরে হামলা বৃদ্ধি পেয়েছে। বেছে বেছে ইজরায়েলপন্থীা দেশগুলির জাহাজে হামলার ঘটনা তাৎপর্যপূর্ণ। যেভাবে ইরানের মদতপুষ্ট বিদ্রোহী গোষ্ঠী লাগাতার হামলা চালাচ্ছে, এবার পালটা মাঠে নামল আমেরিকা। তবে কি এবার বছর শেষে আরও একটা যুদ্ধের মেঘ ঘনাচ্ছে বিশ্বে, বাড়ছে আশঙ্কা। 

[আরও পড়ুন: ‘তু মেরা হিরো…’! বছরশেষে রাজকে বগলদাবা করে শুভশ্রীর প্রেম]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement