shono
Advertisement
Indian student

চার মাসে দশম, ফের আমেরিকায় রহস্যমৃত্যু ভারতীয় ছাত্রের!

ওই ছাত্রের মৃত্যুর কারণ এখনও জানা যায়নি। ঘটনার তদন্ত করছে পুলিশ।
Posted: 10:28 AM Apr 06, 2024Updated: 10:33 AM Apr 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত চারমাসে দশম। ফের আমেরিকায় রহস্যমৃত্যু ভারতীয় ছাত্রের! শুক্রবার নিউ ইয়র্কের ভারতীয় দূতাবাসের তরফে জানানো হয়েছে, ওহাইও প্রদেশের ক্লিভল্যান্ডে মৃত্যু হয়েছে উমা সত্য সাই গাড্ডের। তবে কীভাবে তিনি প্রাণ হারিয়েছেন তা এখনও জানা যায়নি। ঘটনার তদন্ত করছে পুলিশ। 

Advertisement

গত মাসেই এই ওহাইও-র ক্লিভল্যান্ড থেকে নিখোঁজ হয়ে গিয়েছিল ভারতীয় পড়ুয়া আবদুল মহম্মদ। মুক্তিপণ চেয়ে ক্রমাগত ফোন করা হয়েছিল পরিবারকে। এখনও তাঁর কোনও হদিশ পাওয়া যায়নি। এর মাঝেই ক্লিভল্যান্ডে মৃত্যু হল ভারতীয়ের। এদিন এক্স হ্যান্ডেলে শোকপ্রকাশ করে দূতাবাসের তরফে জানানো হয়, 'ক্লিভল্যান্ডে ভারতীয় ছাত্র উমা সত্য সাই গাড্ডের আকস্মিত মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। ঘটনার তদন্ত করছে পুলিশ। মৃতের পরিবারের সঙ্গে আমরা ক্রমাগত যোগাযোগ রেখে চলেছি। যত তাড়াতাড়ি সম্ভব উমার মরদেহ ভারতে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।'

[আরও পড়ুন: তীব্র গরমে বাড়ছে ইনফ্লুয়েঞ্জা, নিউমোনিয়া, অ্যাডিনো, বাচ্চাদের সুস্থ রাখতে ভরসা মাস্ক]

চলতি বছরের গোড়া থেকেই মার্কিন মুলুকে মৃত্যু হয়েছে একের পর এক ভারতীয় ছাত্রের। শুধুমাত্র জানুয়ারি মাসেই সেখানে প্রাণ হারিয়েছিলেন চার পড়ুয়া। তখনই প্রশ্ন উঠেছিল আমেরিকার মাটিতে ভারতীয়দের নিরাপত্তা নিয়ে। এই বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছিল নয়াদিল্লি। তার পরই গত ফ্রেব্রুয়ারি মাসে হোয়াইট হাউস বিবৃতি দিয়ে জানিয়েছিল, 'জাতি বা ধর্মের ভিত্তিতে হিংসার কোনও যুক্তি নেই। মার্কিন যুক্তরাষ্ট্রে এসব বরদাস্ত করা হবে না। প্রেসিডেন্ট জো বাইডেন ও তাঁর প্রশাসন কঠোর পরিশ্রম করে চলেছেন। কোনও রকম হিংসা রুখতে চেষ্টা করছি। যারা এই হিংসা ছড়ানোর চেষ্টা করছে, তাদেরকেও বার্তা দিচ্ছে মার্কিন প্রশাসন। যারা হিংসা ছড়াচ্ছে, তাদের বিরুদ্ধেও যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।' কিন্তু কোথায় সেই তৎপরতা? কোথায় রয়েছে নিরাপত্তা? ফের এই ঘটনায় উঠছে এরকম একাধিক প্রশ্ন। 

উল্লেখ্য, গত মাসেই আমেরিকায় (USA) খুন হয়েছিলেন পারুচুরি অভিজিৎ নামে এক ভারতীয় ছাত্র। একটি গাড়ির মধ্যে থেকে উদ্ধার হয়েছিল বস্টন বিশ্ববিদ্যালয়ের ওই পড়ুয়ার দেহ। এর আগে ফ্রেব্রুয়ারি মাসে মারা গিয়েছিলেন দুজন। অভিজিতের মৃত্যু ছিল নবম। তার এক মাসের মাথাতেই  দশম ভারতীয় ছাত্রের মৃত্যুর খবর মিলল।

[আরও পড়ুন: AI ব্যবহার করে ভারতের নির্বাচনে কলকাঠি নাড়তে পারে চিন, প্রকাশ্যে বিস্ফোরক রিপোর্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ফের আমেরিকায় রহস্যমৃত্যু ভারতীয় ছাত্রের!
  • শুক্রবার নিউ ইয়র্কে ভারতীয় দূতাবাসের তরফে জানানো হয়েছে, ওহাইও প্রদেশের ক্লিভল্যান্ডে মৃত্যু হয়েছে উমা সত্য সাই গাড্ডের।
  • তবে কীভাবে তিনি প্রাণ হারিয়েছেন তা এখনও জানা যায়নি। ঘটনার তদন্ত করছে পুলিশ।
Advertisement